শুক্রবার, ১৪ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

ঠাণ্ডায় ঘরের ওম

অল্প দামের আসবাব দিয়েও ঘরের সৌন্দর্য বৃদ্ধি করা যায় অনায়াসেই। সাধ্য আর স্বপ্নের মিশেলে ঘরটা সাজানোর কৌশলটা জানা থাকা প্রয়োজন।

মোহাম্মদ সুজন

ঠাণ্ডায় ঘরের ওম

ছবি : ইন্টারনেট

শীতের সকালে নরম রোদ বেশ উপভোগ্য হলেও কনকনে শীতের যন্ত্রণাও কম নয়। বারান্দায় রোদ থাকলেও ঘরের ভিতর যেন থাকে তুষার শীত। বিশেষ করে শিশু ও প্রবীণদের জন্য এই শীত সহ্য করা খানিক কঠিন। ঋতু বদলের চক্রে এসেছে শীত। গ্রামাঞ্চলে শীত যেন জেঁকে বসেছে। শহুরে মানুষের সুযোগ নেই আগুন জ্বালিয়ে সবাই মিলে শীত উপভোগ করার। এ সময় আপনার ঘর গরম রাখাটা প্রয়োজন। এমনকি ঘরে নতুন বেবি এলে কিংবা বৃদ্ধ কেউ থাকলে এই প্রয়োজনটা হয়ে যায় আবশ্যকীয়। এর জন্য আপনি ব্যবহার করতে পারেন রুমহিটার। উষ্ণ পানিতে গোসল করতে চাইলে বাথরুমে লাগিয়ে নিতে পারেন গিজার, বৈদ্যুতিক শাওয়ার, ওয়াটারহিটার। এদিকে কম্বলের ভিতরটা গরম রাখার জন্য কাজেও দেবে থারমাল আন্ডার ব্ল্যাংকেট। এমনকি পায়ের পাতা গরম রাখার ব্যবস্থাও আছে। যেমন এই কাজে আসবে ফুট ওয়ারমার। ঘরে বৃদ্ধ কেউ থাকলে তার কোমরে কিংবা পিঠে ঠাণ্ডা লাগে বেশি। সে স্থানে তাপ দেওয়ার জন্য ব্যবহার করতে পারেন হিটিং প্যাড, ম্যাগনেটিক হিটিং প্যাড। পানি, চা, কফি গরম রাখার জন্য আছে ওয়াটারহিটার, ইলেকট্রিক কেটলি, ভ্যাকুয়াম জগ, ভ্যাকুয়াম ফ্লাস্ক। ভাত, পোলাও, খিচুড়ি এগুলো গরম গরম পরিবেশনের জন্য কিনে নিন রাইসকুকার। ঢাকা শহরের বিভিন্ন বাজারের বিক্রেতারা জানান, শীতের এই সময়টায় গিজার, রুমহিটার, বৈদ্যুতিক হোম শাওয়ার, ওয়াটারহিটার এগুলো বেশি বিক্রি হচ্ছে। কনকনে ঠাণ্ডায় কাঁপছে শহরের বাইরের অঞ্চলগুলো। শীতের কারণে অনেকেরই অবস্থা কাহিল।

 

এই শীতে বিভিন্ন বৈদ্যুতিক সরঞ্জামের মধ্যে রয়েছে অনেক ধরনের রুমহিটার। দামও আয়ত্বের মধ্যেই। তবে হিটারের প্রকারভেদের ওপর নির্ভর করছে দামের ওঠানামা। উন্নত বিশ্বে বিশেষ করে শীতপ্রধান দেশে রুমহিটারের জনপ্রিয়তা তুঙ্গে। হাড় কাঁপানো শীত মোকাবিলার জন্য এখন অনেকেই রুমহিটার ব্যবহার করেন। যাদের ঠাণ্ডাজনিত হাঁপানি, অ্যাজমা, কোল্ড অ্যালার্জির সমস্যা তাদের রুমহিটার ব্যবহার করা উচিত।

 

বাজারে থাকা নামিদামি ব্র্যান্ডের রুমহিটারের মধ্যে রয়েছে সিঙ্গার, মিয়াকো, সাচি ও নোভা ইত্যাদি। বাজারে থাকা এসব রুমহিটারের সুবিধা হচ্ছে প্রত্যেকটির সঙ্গে ফ্যান থাকে, যা গরমেও ব্যবহার করা যায়। ফলে এটি সচল থাকবে। যার ফলে হিটার নষ্ট হবে না। ইলেকট্রিক শো-রুমগুলোতে রুমহিটারের খোঁজ পাওয়া যাবে। তাছাড়া নিউমার্কেটেও এই যন্ত্রটি পাওয়া যাচ্ছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর