শুক্রবার, ১৪ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

মাইক্রোওয়েভের যত্ন

শীত মৌসুমে চায়ের সঙ্গে গরম পেস্ট্রি বা কেক; এ ছাড়া চটজলদি চিজ অমলেট বা নুডলস তৈরিতে মাইক্রোওয়েভ ওভেনই ভরসা। তাই মাইক্রোওয়েভকে যত্নে রাখা উচিত। রইল পরামর্শ...

সাইফ ইমন

মাইক্রোওয়েভের যত্ন

ঘরোয়া রান্না থেকে স্পেশাল ডিশ। জটজলদি রান্নার ক্ষেত্রে মাইক্রোওয়েভ ওভেনই তো ভরসা। তাই রাঁধুনীর কাছে এটা দারুণ জনপ্রিয়। কিন্তু মাইক্রোওয়েভ ওভেনের ঠিকঠাক ব্যবহার আর যত্ন না করলে বারোটা বাজবেই। তাই এটি যত্নে রাখার টিপস দেওয়া হলো।

 

  রান্নাঘরের এক কোণে পড়ে থাকা মাইক্রোওয়েভটিকে নিয়ম করে পরিষ্কার করা খুব দরকার। খাবার বানানোর সময় বা গরম করার সময় খাবারের টুকরো বা ঝোল পড়ে যেতে পারে। এগুলো মাইক্রোওয়েভ ওভেনের ভিতর জমলে অ্যানার্জি শোষণ করে জমে থাকা স্থানটিকে পুড়িয়ে দেয়। তাই রান্না বা খাবার গরম শেষে মাইক্রোওয়েভ ক্লিনার হালকা গরম পানিতে গুলে স্পাঞ্জ দিয়ে মুছে নিন।

♦  মাইক্রোওয়েভ ওভেন ব্যবহারের আগে এর নিয়ম কানুনগুলো ভালো করে পড়ে নিন। রান্নার সময় কেমন পাত্র ব্যবহার করা যাবে তা দেখে নিন। সাধারণত অ্যালুমিনিয়াম ফয়েল, ধাতব পাত্র মাইক্রোওয়েভ ওভেন ব্যবহার না করা ভালো। সিরামিক বা প্লাস্টিকের পাত্র ব্যবহার করতে পারেন। তবে সেক্ষেত্রে পাত্রটি মাইক্রোওয়েভ সেফ কিনা দেখে নিন। ব্যবহারের আগে পাত্রটি একবার মাইক্রোওয়েভে বসিয়ে এক মিনিট গরম করুন। যদি খুব বেশি গরম হয়ে যাচ্ছে, তবে সেই পাত্র ব্যবহার না করাই ভালো।

♦  মাইক্রোওয়েভের দরোজা কিন্তু খুবই গুরুত্বপূর্ণ জিনিস। তাই কখনই জোরে দরোজা বন্ধ করবেন না। এবং দরোজা খোলার আগে অবশ্যই মাইক্রোয়েভ ওভেনের পাওয়ার বন্ধ করে নিন। নয়তো বিপদ ঘটতে পারে।

♦  বিদ্যুতের ভোল্টেজ কম থাকার সময় মাইক্রোওয়েভ ব্যবহার করবেন না। এতে মাইক্রোওয়েভের ক্ষতি হতে পারে।

ঝড়-বৃষ্টির সময় মাইক্রোওয়েভ ওভেন ব্যবহার করবেন না। এ ছাড়া যখন মাইক্রোওয়েভ ওভেন ব্যবহার করবেন, তখন এর প্লাগ খুলে রাখুন।

♦  খালি মাইক্রোওয়েভ কখনোই চালাবেন না। এতে মাইক্রোওয়েভের নিজের মধ্যেই অ্যানার্জি শোষিত হয়ে যায়। ফলে মাইক্রোওয়েভ ওভেন এবং এর নানা পার্টস নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। অনেক সময় এগুলো বদলাতে সমস্যা হয়, খরচও বেশি পড়ে।

♦  মাইক্রোওয়েভে কতটুকু রান্না করবেন তা নির্দিষ্ট করা থাকে। যদিও বেশির ভাগ সময়ই ওজন অনেক কম থাকে। সিরামিকের পাত্র বা ফ্রোজেন জিনিসের ওজন এমনিতেই বেশি হয়। সেক্ষেত্রে ওজন দেখে নিবেন। অতিরিক্ত ওজন মাইক্রোওয়েভ ওভেনের মূল মেশিন ও ম্যাগনেটকে নষ্ট করে দিতে পারে।

♦  কিছুদিন পর পর মাইক্রোওয়েভ ওভেনের লাইট বাল্ব, দরোজার ল্যাচ, টার্নটেবল ইত্যাদি পাল্টে ফেলুন। আর অবশ্যই বছরে অন্তত একবার হলেও মাইক্রোওয়েভটি সার্ভিসিং করিয়ে নিন। নিয়মিত ব্যবহারে মাইক্রোওয়েভ ওভেন দীর্ঘদিন ব্যবহার করতে পারবেন।

♦  রান্না বা খাবার করার পর সঙ্গে সঙ্গে মাইক্রোওয়েভ ওভেন কাপড় বা কভার দিয়ে ঢেকে রাখবেন। এটাকে কিছুক্ষণ সময় দিন নিজেকে ঠাণ্ডা করার জন্য। তারপর কাপড় বা মাইক্রোওয়েভ কভার দিয়ে ঢেকে রাখুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর