শুক্রবার, ২১ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

শীত সাজে অন্দর

সাইফ ইমন

শীত সাজে অন্দর

শীতের হাড়কাঁপানো ঠাণ্ডা বা হালকা হিমেল বাতাস দুটিই কিন্তু ঋতুবৈচিত্র্যের আমেজে ভরপুর। তবে ঘরের ভিতরেও আনুষঙ্গিক বাড়তি কিছু সতর্কতা প্রয়োজন। শীতের আবহাওয়ায় ঘরের অন্দরের সাজ কেমন হবে রইল তার বিস্তারিত...

 

শীত আসি আসি করে চলে এসেছে। ভালোই হিম হিম আমেজ টের পাওয়া যাচ্ছে বেশ। এ সময়টায় যেমন যত্ন প্রয়োজন হয় আপনার ত্বকের তেমনি বিশেষ যত্ন প্রয়োজন আপনার ঘরদোরেরও। তাই এই শীতে ঘরদোরের সাজ কেমন হতে পারে জেনে নেওয়া প্রয়োজন।

ঘরের ভিতরে অনেকেই একটু রংচঙে ভাব পছন্দ করে থাকেন তাদের জন্য শীতকাল খুবই উৎকৃষ্ট সময়। কেননা এ সময় আপনার পছন্দের রং দিয়ে ঘরের সাজে আনতে পারেন গাঢ় রঙের ফুলঝুরি।  যেহেতু আমাদের দেশে গরমের সময়টা বেশি দিন ধরে থাকে তাই সাধারণত ঘরের সাজে হালকা রংকে প্রাধান্য দেওয়া হয়। কিন্তু শীতের সাজ মাত্রই তার উল্টো। এ সময়ে সাদামাটাভাব বদলে লাল, নীল, হলুদ, কমলার মতো গাঢ় রং ছড়িয়ে দিন চার দেয়ালে। তাহলে

শীতের হিমেল হাওয়া খুব একটা কাবু করতে পারবে না। গাঢ় রং আপনার ঘরের প্রতিটি কোণকে করবে বেশ উষ্ণ । ঘরের দেয়ালের রং পরিবর্তনের সঙ্গে সঙ্গে বদলে নিতে পারেন কুশন কভার, বিছানার চাদর এমনকি পর্দাও। সর্বত্র গাঢ় রঙের প্রাধান্য পেতে এবং মেঝের হিম হিম ঠাণ্ডা থেকে বাঁচতে শীতের সবচেয়ে প্রয়োজনীয় অনুষঙ্গটি হলো কার্পেট। আর কার্পেটে যেহেতু ধুলোবালি জমে বেশি তাই এর পরিষ্কারের বিষয়টাতেও খেয়াল রাখতে হবে এ সময়ে।

আপনার বসার ঘর থেকে শুরু করে রান্নাঘরের মেঝে মুড়িয়ে নিতে পারেন কার্পেট দিয়ে। এ ক্ষেত্রে সিনথেটিক কার্পেট, শতরঞ্জি ব্যবহার করতে পারেন। কিন্তু রান্নাঘরের জন্য ফ্লোরম্যাট সবচেয়ে ভালো হয়। অনেকেই বাসায় অ্যাজমার রোগী থাকলে কার্পেট ব্যবহার না করে এর পরিবর্তে শতরঞ্জি ব্যবহার করেন। ফ্লোরম্যাট পরিষ্কার করাও সহজ আর তেমনি ধুলাবালি আটকে থাকারও কোনো সুযোগ নেই।

 

আর শীতে ধুলোবালি জমে বেশি ঘরে। তাই ধুলাবালি থেকে রক্ষা পেতে মোটা পর্দা ঝুলিয়ে দিতে পারেন। এ সময়টাতে দরজা-জানালা দিয়ে অনেক ধুলাবালি ঢোকে। মনে রাখতে হবে যে, ভারী পর্দা সিনথেটিক কাপড়ের হলেই ভালো। তাহলে নিয়মিত পরিস্কার করতে বা ধোয়ার পর শুকানোর ঝামেলা থেকেও মুক্ত থাকা যাবে।

এ ছাড়া ধুলাবালির প্রবেশ ঠেকাতে পাপোশ ব্যবহার করতে পারেন। আজকাল বাজারে বাহারি রঙ ও ঢঙের পাপোশ পাওয়া যাচ্ছে। এগুলো ঘরের সৌন্দর্য যেমন বাড়ায়, তেমনি ধুলাবালির হাত থেকেও রক্ষা করে। শীতে ঘর গরম রাখতে ব্যবহার করতে পারেন রুম হিটার, উষ্ণ পানিতে গোসল করতে চাইলে বাথরুমে লাগিয়ে নিন গিজার, বৈদ্যুতিক শাওয়ার, ওয়াটার হিটার। কম্বলের ভিতরটা গরম রাখার জন্য কাজে দেবে থারমাল আন্ডার ব্ল্যাংকেট, পায়ের পাতা গরম রাখার কাজে আসবে ফুট ওয়ারমার, কোমরে কিংবা পিঠে ঠাণ্ডা লাগলে সে স্থানে তাপ দেওয়ার জন্য ব্যবহার করতে পারেন হিটিং প্যাড, ম্যাগনেটিক হিটিং প্যাড।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর