শুক্রবার, ২৮ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

শীতে ঠোঁট ভালো রাখুন

শীতে ঠোঁট ভালো রাখুন

ফুটিফাটা ঠোঁট নিয়ে হয়তো আপনি বিব্রত! সবার সামনে পড়তে হয় লজ্জায়। রইল ঠোঁটের যত্নের ঘরোয়া সমাধান।

 

  ঠোঁটে সবসময় ভালো মানের লিপজেল বা লিপবাম লাগান। শীতে ঠোঁট নরম রাখতে লিপজেল বা লিপবাম বেছে নেওয়ার আগে খেয়াল রাখুন কিছু বিশেষ বিষয়ে। দেখে নিন আপনার লিপজেল বা লিপবামে পেট্রোলিয়াম জেলি, এসেনশিয়াল অয়েল বা গ্লিসারিন আছে কিনা।

  লিপজেল বা লিপবাম খানিক পর পর শুকিয়ে যায়। তাই জেগে থাকার সময় খেয়াল করে মাঝে মধ্যেই বাম লাগিয়ে ঠোঁট ভিজিয়ে নেওয়া যায়, ঘুমানোর সময় আর উপায় থাকে না। অথচ শীতের রাতে প্রায় সাত-আট ঘণ্টা শুকনো ঠোঁট থাকলে তা অচিরেই ফাটবে। কমপক্ষে দুই ঘণ্টা অন্তর অন্তর লিপজেল বা লিপবাম লাগিয়ে ঠোঁটকে ময়েশ্চারাইজ করে রাখুন।

  রাতে ঘুমাতে যাওয়ার আগে ত্বকের পাশাপাশি ঠোঁটেও ভালো করে ময়েশ্চারাইজার লাগান। প্রয়োজনে ব্যবহার করতে পারেন অলিভ অয়েলও। অ্যালার্জি থাকলে অলিভ অয়েল থেকে দূরে থাকুন।

  ঠোঁটও আলাদাভাবে রাখুন পরিচ্ছন্ন। এজন্য ঘরেই বানাতে পারেন বিশেষ প্যাক। মধু ও লেবুর রসের বিশেষ প্যাক ঠোঁটের ক্লিনজার হিসেবে কাজ করে। এ ছাড়া গ্লিসারিন, জলপাই তেল একসঙ্গে মিশিয়ে কাচের বোতলে করে ফ্রিজে রাখতে পারেন। শুকনো ঠোঁটে লাগান নিয়মিত।

  ঠোঁট ফাটার অন্যতম কারণ শরীরের ডিহাইড্রেশন। আর ডিহাইড্রেশন হয় শরীরের পানি কমে গেলে। শীতে এমনিতেই পানি খাওয়া কম হয়। তাই শরীর দ্রুত শুকিয়ে যায়। আর এতে শরীরে ডিহাইড্রেশন দেখা দেয়। তাই চেষ্টা করুন প্রতিদিন অন্তত আড়াই থেকে তিন লিটার পানি খাওয়ার।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর