শুক্রবার, ২৮ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

ভুলভাল মেকআপ

নূরজাহান জেবিন

ভুলভাল মেকআপ

ছবি : ফারহান আহমেদ

মেকআপ হোক ট্রেন্ডি কিংবা পুরনো; ঠিকঠাক না হলে দেখতে ভালো দেখায় না। মেকআপের ভুল নিয়ে ওমেন্স ওয়ার্ল্ডের পরিচালক ও রূপ বিশেষজ্ঞ ফারনাজ আলম বলেন, ‘মেকআপ সবারই পছন্দ। তবে অল্প বয়সী মেয়ের সাজ যতই সুন্দর দেখাক তা মধ্যবয়সীর জন্য বেমানান। মেকআপের ভুলে সাজটা ঠিক ফুটে উঠে না। এরকম ভুল আমাদের মাঝে কমবেশি সবারই হয়ে থাকে। তাই মেকআপের ভুল সম্পর্কে জেনে রাখা উচিত।’

 

লিপস্টিকে গাঢ় রং

বয়স বাড়লে ঠোঁটে আগের জৌলুস থাকে না।    তখন গাঢ় লিপস্টিক ভালো দেখায় না। বিপরীত দিকে ট্রাই করতে পারেন হালকা রঙের লিপস্টিক। সঙ্গে সামান্য লিপগ্লস। ব্যাস!

 

ফাউন্ডেশন নির্বাচনে ভুল

ত্বক ম্যাচ হয় না এমন ফাউন্ডেশন ব্যবহারে মেকআপ ফুটে উঠে না। বেশি গাঢ় রং অনুজ্জ্বল দেখায়, আবার বেশি হালকা রঙে ত্বকের ওপর ভেসে ওঠে। তাই সতর্ক থাকা উচিত।

 

পাতলা ভ্রু

বয়সের সঙ্গে ভ্রু পাতলা হতে থাকে। এজন্য অবশ্য ভ্রু প্লাক দায়ী। এক্ষেত্রে নিজের চুলের প্রাকৃতিক রঙের চাইতে হালকা একটি রঙের পেনসিল দিয়ে ভ্রু এঁকে নিতে পারেন।

 

ভুল ব্ল­াশ ব্যবহার

সবার গালে রক্তিম আভা বেমানান। এতে  চিকবোনের নিচে ঝুলন্ত মনে হয়। তাই চিকবোন বরাবর আলতো করে ব্রাশ টেনে নিন ও চোখের মাঝ বরাবর নিচ থেকে শুরু করুন। নিজের ত্বকে মানানসই টোন ব্যবহার করবে।

 

চোখের নিচে কাজল

চোখের ওপরে কাজল দেওয়া হলে চোখ বড় লাগে, কিন্তু চোখের নিচে কালো কাজল দিলে তা আরও ছোট লাগে। তারুণ্যে চোখ ভাসা ভাসা দেখালেও বয়সকালে তাতে অনেকের চোখ কোটরাগত হয়ে যায়। ফলে ক্লান্ত দেখায়। এক্ষেত্রে ব্রাউন বা গ্রে আইলাইনার ব্লেন্ড করে ওপরের পাপড়িতে মাশকারা দিন।

 

ভুল কনসিলার

বেশি হালকা রঙের কনসিলার ব্যবহার করলে তা সাদা দেখা যায়। ভেসে থাকে ত্বকের ওপর। এর জন্য ব্যবহার করা দরকার হলুদ অথবা কমলা ধরনের কনসিলার।

 

গ্লসি আইশ্যাডো

গ্লিটার বা শিমার ধরনের আইশ্যাডো চোখের চারপাশের বলিরেখাকে প্রকট করে তোলে। তাই বেছে নিন ম্যাট আইশ্যাডো। চোখের ভিতরের কোনায় ব্যবহার করুন সামান্য শিমার।

 

অতিরিক্ত পাউডার

ত্বকে তেলতেলে ভাব দূর করতে পাউডার ব্যবহার করলে অনেক সময় ত্বকের উজ্জ্বল ভাবটা ঢেকে যায়। এক্ষেত্রে পাউডারের বদলে ব্লটিং পেপার ব্যবহার করতে পারেন। এটা ত্বকের তেল শুষে নিবে। পাউডার ব্যবহার করলে শুধু নাক ও চিবুকে ব্যবহার করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর