Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ২৮ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ২৭ ডিসেম্বর, ২০১৮ ২২:০৬

রেসিপি

শীতের পিঠা

বাতাসে হিমেল ছোঁয়া মানে পিঠাপুলির সম্ভার। ঘরে ঘরে চালের গুঁড়ির হরেক রকম পিঠা। উপভোগ্য হয় শীতের আমেজ...

শীতের পিঠা
ফাহা হোসাইন : রন্ধনশিল্পী

ম্যাড়া পিঠা

উপকরণ

চালের গুঁড়া ১ কাপ, গুড় ১ কাপ, নারিকেল কুড়ানো ১ কাপ, লবণ ১/৩ চা চামচ, পানি ২ কাপ, ঘি   সামান্য।

প্রণালি

প্রথমে একটি হাঁড়িতে ২ কাপ পানিতে ১ কাপ গুড় দিয়ে জ্বাল দিয়ে, বলগ এলে তাতে চালের গুঁড়া, লবণ এবং নারিকেল কুড়ানো দিয়ে ভালোভাবে নেড়ে চুলা বন্ধ করে ১/২ ঘণ্টা ঢেকে রাখতে হবে। এবার হাতে ঘি মাখিয়ে মিশ্রণটির ময়ান বানিয়ে পছন্দের আকারে গড়ে নিয়ে, গরম পানির ওপর স্টিমার বসিয়ে সব পিঠা স্টিম করতে হবে ২০ মিনিট, ঠাণ্ডা হলে পরিবেশন করুন।

 

নারিকেলের পুলি পিঠা

উপকরণ

নারিকেল কুড়ানো ১ কাপ, চালের গুঁড়া ১ কাপ, চিনি ৪ টেবিল চামচ, ময়দা ৪ টেবিল চামচ, পানি ১ কাপ, লবণ ১/২ চা চামচ, তেল ১ কাপ।

প্রণালি

প্রথমে একটা প্যানে কুড়ানো নারিকেল ও চিনি একসঙ্গে দিয়ে পুর তৈরি করে নিন। ১ কাপ পানি ফুটিয়ে চালের গুঁড়া ও ময়দা দিয়ে খামির তৈরি করে নিন। চালের গুঁড়া সিদ্ধ হলে নামিয়ে ভালো করে মথে নিন। ছোট ছোট লেচি কেটে পুর ভরে মুখ বন্ধ করে পুলি বানিয়ে নিন। বানানো হয়ে গেলে কড়াইয়ে তেল গরম করে ডুবো তেলে ভেজে তুলুন।

 

হাতঝাড়া পিঠা

উপকরণ

চালের গুঁড়া ১ কাপ, ডিম ১টি, লবণ ১/৩ চা চামচ, পানি ২ কাপ, তেল ১ টেবিল চামচ।

প্রণালি

একটি তেলতেলে মসৃণ প্যানে তেলে চুবানো কাপড় দিয়ে পুরো প্যানটা মুছে নিতে হবে। এবার একটি খোলামেলা পাত্রে চালের গুঁড়া, ডিম, লবণ এবং পানি মিশিয়ে বেটার করে নিন। খুব হালকা আঁচে চুলায় প্যান বসিয়ে তাতে বেটারে চুবানো হাত ঝেড়ে  ঝেড়ে পাতলা রুটির মতো আবরণ হয়ে এলে, তা খুন্তি দিয়ে খুঁচিয়ে উঠিয়ে নিলেই হয়ে গেল হাতঝাড়া পিঠা। প্রক্রিয়াটি বার বার অনুসরণ করেই পিঠাগুলো তৈরি করতে পারেন।


আপনার মন্তব্য