শুক্রবার, ১১ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা
রেসিপি

হলুদ সন্ধ্যার মিষ্টান্ন

হলুদ সন্ধ্যার আয়োজন মানেই মুখরোচক খাবারের সমাহার। যার মধ্যে একটি বিশাল অংশজুড়ে থাকে মিষ্টান্ন পদ। রইল রেসিপি...

হলুদ সন্ধ্যার মিষ্টান্ন

ফাহা হোসাইন : রন্ধনশিল্পী

খেজুর গুড়ের পায়েস

উপকরণ

চিনিগুঁড়া চাল ৫০ গ্রাম, খেজুর গুড় ১ কাপ, তরল দুধ ১ কেজি, কনডেনস মিল্ক ৩ টেবিল চামচ, গুঁড়া দুধ ৪ টেবিল চামচ, চিনা বাদাম পেস্ট ১/২ কাপ, চিনি ১/৩ কাপ এলাচ ২ টা, গোলাপ জল ১ চা চামচ, কোরানো নারকেল ৩ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে চিনিগুঁড়া চালগুলো ৩-৪ ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। এরপর পানি ছেঁকে গ্রাইন্ডার এ হালকা গ্রাইন্ড করে নিন, অন্যদিকে তরল দুধ চুলায় বসিয়ে, এতে একে একে গ্রাইন্ড করা চিনিগুঁড়া চাল এবং খেজুরের গুড়, কনডেনস মিল্ক, গুঁড়া দুধ, চিনি, এলাচ, গোলাপ জল এবং কোরানো নারকেল দিয়ে মাঝারি আঁচে রান্না করুন ৪০ মিনিট। খুব ঘন ঘন নাড়তে হবে। এরপর পায়েস ঘন হয়ে এলে নামিয়ে ঠাণ্ডা করে পরিবেশন করুন।

 

বাদাম পায়েস

উপকরণ

চিনিগুঁড়া চাল ৫০ গ্রাম, তরল দুধ ১ কেজি, কনডেনস মিল্ক ৩ টেবিল চামচ, গুঁড়া দুধ ৪ টেবিল চামচ, চিনা বাদাম পেস্ট ১/২ কাপ, চিনি ১/৩ কাপ, এলাচ ২ টা, গোলাপ জল ১ চা চামচ, এলমন্ড বাদাম কুঁচি ১ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে চিনিগুঁড়া চাল ৩-৪ ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। এরপর পানি ছেঁকে গ্রাইন্ডার এ হালকা গ্রাইন্ড করে নিন। তরল দুধ চুলায় বসিয়ে, এতে একে একে গ্রাইন্ড করা চিনিগুঁড়া চাল দিয়ে, কনডেনস মিল্ক, গুঁড়া দুধ, চিনা বাদাম পেস্ট, চিনি, এলাচ, গোলাপজল এবং এলমন্ড বাদাম কুঁচি দিয়ে মাঝারি আঁচে রান্না করুন ৪০ মিনিট। খুব ঘন ঘন নাড়তে হবে। এরপর পায়েস ঘন হয়ে এলে নামিয়ে ঠাণ্ডা করে পরিবেশন করুন।

সর্বশেষ খবর