শুক্রবার, ১১ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

কনের রূপচর্চা...

কনের রূপচর্চা...

ছবি : শোভন মেকওভার

বিয়ে মানেই ব্যস্ততা। জীবনের বহু আকাক্সিক্ষত এক সেরা মুহূর্ত। সেই মুহূর্তকে ঘিরেই যত উত্তেজনা আর উৎকণ্ঠা। এক কথায়, স্বপ্নময় রূপকথার বাস্তবায়ন। এই রূপকথার রাজকন্যার রূপচর্চা নিয়ে বিশেষ এই প্রতিবেদন।

বিয়ে মানেই আনন্দ। বাড়ি ভর্তি লোকজন, চোখ ধাঁধানো আলোর রোশনাই, চতুর্দিকে সাজ সাজ রব। ঠিক যেন ছোটবেলার পড়া কোনো রূপকথার দৃশ্য। আর এই রূপকথার রাজকন্যা স্বয়ং আপনি। তাই আপনার সৌন্দর্যে কোনো কমতি থাকা চলে না।

 

কনের রূপচর্চা নিয়ে বিশেষজ্ঞদের মতে, ‘খুব ভালো পরিচর্যার জন্য বিয়ের কনের রূপচর্চা শুরু করা উচিত অন্তত তিন মাস আগে থেকে। একজন দক্ষ কসমোলজিস্ট দিয়ে প্রথমে আপনার ত্বক এবং চুল পরীক্ষা করিয়ে নিন। এরপর সময় বুঝে যা যা করিয়ে নেওয়া প্রয়োজন তা করিয়ে নিন।

 

মেয়েদের রূপচর্চার ক্ষেত্রে সাজ-পোশাক কেমন হবে তা বেছে নেওয়া ভালো। রূপচর্চার শুরুতে বিয়ের পোশাক, জুয়েলারি, হেয়ার কাট এবং মেকআপ ইত্যাদির দিকে খেয়াল রাখা উচিত। যেমন বিয়ের অনুষ্ঠানের কয়েকটি ধাপ থাকে। আর প্রতিটি ধাপে কনে আলাদা সাজে সাজতে পছন্দ করেন। সেসব দিক বিবেচনা করে রূপচর্চার প্রতিটি ধাপ ঠিক করে নেওয়া ভালো। তা ছাড়া বিয়ের দিন যতই সুন্দর করে সাজুন না কেন, ত্বক বা চুলের সামান্যতম সমস্যাই কিন্তু পুরো সাজ মাটি করে দেওয়ার জন্য যথেষ্ট।  ত্বক এবং চুলের সঙ্গে সঙ্গে শরীরের বাকি অংশগুলোর প্রতিও সমান গুরুত্ব দিন।

 

কনের ব্রাইডাল গ্রুমিং

প্রথমে আসি ফেসিয়ালের প্রসঙ্গে। কনের ত্বকের শুষ্কতা দূর করতে আলাদা ব্রাইডাল ফেসিয়াল রয়েছে। এই ফেসিয়াল ত্বকের পিগমেন্টেশন, ট্যান, সানবার্ন, ব্রণ ইত্যাদি সমস্যা কমায়। আজকাল পিগমেন্টেশন ও সানাট্যান এক সাধারণ সমস্যা। বর্তমানে প্রায় সব ফেসিয়ালেই কোনো না কোনো ডিট্যান প্যাক ব্যবহার করা হয়। বিউটি ক্লিনিকগুলো ত্বকের শুষ্কভাব রিমুভ করতে হাইড্রেটিং ট্রিটমেন্ট, নারিশিং ফেসিয়াল ইত্যাদি ট্রিটমেন্ট দিয়ে থাকে। বিয়ের আগে কনেকে পারলারে গিয়ে দুই মাসে অন্তত একবার হাইড্রেটিং ফেসিয়াল করানো উচিত।

 

কনের ত্বকের ময়েশ্চার এবং পিএইচ লেভেল ঠিক থাকাও খুব গুরুত্বপূর্ণ। যাদের ত্বক তৈলাক্ত, বিশেষত অ্যাকনের ভয়ে মুখে কোনো ধরনের ময়েশ্চারাইজার ব্যবহার করতে চান না, তাদের উদ্দেশ্যে বলি, তৈলাক্তভাব আর আর্দ্রতা এক জিনিস নয়। তৈলাক্ত ত্বকে মেকআপ বসতে চায় না। বিউটি ক্লিনিকগুলো তৈলাক্ত ত্বকের সমস্যা সমাধানে অয়েল কন্ট্রোল ট্রিটমেন্ট, সেবাম ট্রিটমেন্টসহ আরও বেশ কিছু উপকারী ফেসিয়াল ট্রিটমেন্ট দিয়ে থাকে। পাশাপাশি মুলতানি মাটি ও গোলাপ জল একসঙ্গে মিশিয়ে নিয়মিত ট্রাই করতে পারেন। স্কিনের উজ্জ্বলতা বাড়াতে সঙ্গে জুড়ে নিতে পারেন খাঁটি মধু। সপ্তাহে অন্তত একদিন প্যাকটি ব্যবহারে উপকার পাবেন। তবে নিয়মিত বিউটি ক্লিনিক বা পারলারে গিয়ে ফেসিয়াল করালে বাসায় কোনো ধরনের প্যাক ট্রাই করবেন না। এতে স্কিন অনেক বেশি সেনসিটিভ হয়ে যেতে পারে।

 

♦  স্বাভাবিক থেকে শুষ্ক ত্বকের জন্য আধাকাপ ঠাণ্ডা দুধের মধ্যে পাঁচ ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে পুরো মুখে বুলিয়ে নিন।

♦  তৈলাক্ত ত্বকের জন্য সমপরিমাণে গোলাপ জল, শসার রস ও পাতিলেবুর রস মিশিয়ে মুখে লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন।

♦   মিশ্র ত্বকের জন্য সমপরিমাণ ঠাণ্ডা দুধ, শসার রসে ১/৪ ভাগ পাতিলেবুর রস মিশিয়ে মুখে লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন।

 

শরীরের যত্ন

গোসলের আগে অলিভ অয়েলের সঙ্গে ৫-৬ ফোঁটা রোজ বা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মিশিয়ে শরীরজুড়ে ম্যাসাজ করুন। সপ্তাহে দুই দিন ঘরোয়া উপটান ব্যবহার করতে পারেন। ভুসির আটা, বেসন, টকদই, দুধের সর, আমন্ডগুঁড়া, শুকনো গোলাপের পাপড়ি, নিমপাতা ও হলুদগুঁড়া বেটে ব্যবহার করতে পারেন।

 

ক্লিনিক্যালি হেয়ার কেয়ার

চুল পড়া, শুষ্ক চুল, সেনসিটিভ স্ক্যাল্প, হেয়ার থিনিং, খুশকি ইত্যাদি সব সমস্যার জন্যই আলাদা আলাদা ট্রিটমেন্ট রয়েছে। দক্ষ কসমোলজিস্টরা ড্যানড্রাফ, ড্যামেজ, ড্রাইনেস, অয়েলি হেয়ার ইত্যাদির সমাধান হিসেবে প্রোপার হেয়ার শ্যাম্পু, কন্ডিশনার এবং সিরাম বাছাই করে দেবে। প্রত্যেকের প্রয়োজনীয়তা অনুযায়ী ট্রিটমেন্ট করানো উচিত। এ ছাড়া হেয়ারকাট, স্মুদনিং বা কালারও করাতে পারেন। আর ওভারঅল ট্রিটমেন্ট হিসেবে হেয়ার স্পা তো রয়েছেই। এই হেয়ার স্পাও কিন্তু কাস্টোমাইজেবল। চটজলদি চুল মসৃণ ও উজ্জ্বল করার জন্য কার্যকরী।

 

পেডিকিউর-মেনিকিউর

বিয়ের দিন যেহেতু সবারই নজর কনের দিকে থাকে, তাই তার মাথার চুল থেকে পায়ের নখ অবধি সবকিছুই কিন্তু পারফেক্ট হওয়া দরকার। হাতে কালো লোম থাকলে ফেয়ার পলিশ করিয়ে নিতে পারেন। এটি ত্বকের সঙ্গে ম্যাচিং হয়ে যাবে। ফেয়ার পলিশ না চাইলে ওয়াক্সিং করিয়ে নিতে পারেন। হাতে সফট এবং স্মুদি ভাব আনতে পারলার থেকে মেনিকিউর করিয়ে নিন। পা ফাটা এবং অন্যান্য সমস্যার সমাধান হিসেবে ফুট স্পা করিয়ে নিন। পায়ের লোম দূর করার জন্য কসমোলজিস্টরা বরাবরই ওয়াক্সিংয়ের পরামর্শ দিয়ে থাকে। হাতের মতো পা সফট এবং স্মুদি ভাব আনতে পারলার থেকে পেডিকিউর ও ফুট স্পা করিয়ে নিন। ওয়াক্সিং, মেনিকিউর, পেডিকিউর বডি পলিশিং ইত্যাদি করুন বিয়ের দিন কয়েক আগে।

 

শোভন সাহা

কসমোলজিস্ট, শোভন মেকওভার

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর