শুক্রবার, ১৮ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

কনের গয়না

শুভদিন আসন্ন। জোরকদমে চলছে বিয়ের প্রস্তুতি। আর কনের বিয়ের সাজের অন্যতম অনুষঙ্গ হলো গয়না। এ নিয়ে প্রতিবেদন। লিখেছেন- সাদিয়া সারা

কনের গয়না

♦ মডেল : জেরিন জিনাত ♦ ছবি : ফ্রাইডে

বিয়ের বাজেটের একটা বড় অংশ বরাদ্দ থাকে কনের গয়নার জন্য। আগের দিনে কন্যা ছোট থাকতে মায়েরা একটু একটু করে বিয়ের গয়না গড়ে রাখতেন। তবে সময়ের সঙ্গে সঙ্গে কনেদের রুচি এবং পছন্দেও পরিবর্তন এসেছে। তাছাড়া আজকাল সোনার ঊর্ধ্বমূখী দামের কারণে একটু হিসাব-নিকাশ তো করতেই হয়। এক্ষেত্রে সহজ সমাধান হতে পারে পুরনো গয়না। বাড়ির সদস্যদের পুরনো গয়না ভেঙে নতুন গয়না বানিয়ে পরতে পারেন। এখন পুরনো দিনের ডিজাইনের ট্রেন্ড আবার ক্রমশ ফিরে আসছে। তবে নতুন গয়না বানাতে দিলে একটু সময় নিয়ে বানানোই ভালো।

 

ভারী গয়নার কদর এখন আর নেই। হালকা স্টাইলিশ ডিজাইনের সোনার গয়নাই আজকাল বেশ জনপ্রিয়। তবে বেনারসির সঙ্গে পুরনো দিনের ভারী ডিজাইনের গয়না বেশ মানানসই। তাছাড়া পুরনো গয়নার সঙ্গে জড়িয়ে থাকা ভালোবাসা আর আশীর্বাদের মূল্যই হয় না। আজকাল অল্প সোনায়ও গলা ভরাট করার নেকলেস পাওয়া যায়। তবে ডিজাইনের ওপর দাম নির্ভর করে। নেকলেস সেট ছাড়াও কনের জন্য ১৫-২০ গ্রামের মধ্যে একটা হালকা সেট রাখুন। আজকাল অনেকেই আনইভর কাটের নেকলেস পরেন। সেক্ষেত্রে উজ্জ্বল সোনা, ম্যাট ফিনিশ বা দুইয়ের মিশ্রণ; সবরকম অপশনই পাবেন। বিয়ের সাজে ডায়মন্ড দৃষ্টিকটু দেখালেও দুই-একটি গয়না ডায়মন্ডের রাখাই যায়। সেক্ষেত্রে গয়নার নির্দিষ্ট অংশে ডায়মন্ডের ব্যবহারে সাজাতে পারেন আপনার পছন্দের ডিজাইন। এ ছাড়া আজকাল ব্র্যান্ডে হীরার গয়নার দোকানেও সুন্দর হীরার সেট কিনতে পাওয়া যায়। এখন গয়নার ডিজাইন ও ট্রেন্ডি, স্টাইলিশ করে তোলার খাতিরে ডায়মন্ড এবং সোনার ব্যবহারের সঙ্গে চলছে রাবার, পাস্টিক, ফেব্রিকের ডেকোরেশন। সোনা, হীরার পাশাপাশি মুক্তার সেটও কিনে রাখতে পারেন। তবে আজকালকার বেশির ভাগ আধুনিক মেয়েদের পছন্দ হালকা, ছিমছাম, স্নিক জুয়েলারি। তাই সব গয়না ভারী না কেনাই ভালো। এগুলো এথনিক, ওয়েস্টার্ন, সবরকম পোশাকের সঙ্গে তো বটেই এমনকি বিয়ের পর অফিস বা পার্টিতেও পরে যাওয়া যাবে। বিয়ের পর সব সময় সোনার গয়না পরা সম্ভব হয় না। তাছাড়া সব পোশাকের সঙ্গে সোনার গয়না ভালোও লাগে না। সোনার গয়নার পাশাপাশি বেশকিছু কস্টিউম জুয়েলারিও কিনে রাখতে পারেন। শাড়ি বা ওয়েস্টার্ন পোশাকের সঙ্গে রুপার গয়না পরতে পারেন। রুপার গয়না এখন বেশ ট্রেন্ডি এবং স্টাইলিশ। এখন গয়নায় মুক্তা, রুপা বা দামি পাথরের কাজ দেখা যায়। দেখা যায় পুঁতির কাজও। কোনো কোনো ডিজাইন করা হয় সোনার বর্ডার দিয়ে। চাইলে নিতে পারেন পাটিনামের গয়নাও। পাটিনামের গয়না বেশ সুন্দর ও সূক্ষ্ম হয়। মুক্তা বার বার ভোল পাল্টে আসে নতুনরূপে। মুক্তার গয়নায় কনের রুচিশীলতা আর আভিজাত্য ফুটে ওঠে। আধুনিক ফ্যাশনে হোয়াইট গোল্ড বেশ জনপ্রিয়। দিন দিন এর চাহিদা বাড়ছে। মূলত নিকেল ও প্যালাইডিয়ামের সংমিশ্রণে হোয়াইট গোল্ডের গয়না তৈরি করা হয়। দামও একটু বেশি। বিয়েতে এখন রুপার চল না থাকলেও রুপার ওপর গোল্ডপে টেড করে নিতে পারেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর