শিরোনাম
শুক্রবার, ১৮ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

কনের সাজে নতুন ট্রেন্ড

কনের সাজে নতুন ট্রেন্ড

ছবি : ড্রিমি ওয়েডিং

বিয়ে তো এসেই গেল। মাস, সপ্তাহ পেরিয়ে বহু প্রতীক্ষিত ক্ষণটি এখন দোরগোড়ায়। চিরাচরিত ঐতিহ্য বা প্রথা ভেঙে ক্রমেই নিত্যনতুন ট্রেন্ডে স্বাচ্ছন্দ্য হয়ে উঠছেন আজকের কনেরা।

 

সব কনের কাছেই বিয়ে মানে একটা বিশেষ দিন। এত আয়োজন, উৎসব, অনুষ্ঠান যে তাকে ঘিরেই। আর এই সেরা মুহূর্তের সাজসজ্জা নিয়ে সব কনের মনেই বিশেষ কিছু ইচ্ছা থাকে। কারোর পছন্দ জমকালো সাজ, কেউ আবার হালকা সাজেই স্বাছন্দ্য। যুগবদলের সঙ্গে তাল মিলিয়ে কনের সাজেও নানা ধরনের বদল আসছে। বিয়ের সাজ মানেই প্রচুর মেকআপ, এমন ধারণা গত হয়েছে। প্রতি বছর কনের লুকে আসে নিত্যনতুন সাজ। যদিও ব্রাইডাল লুক নিয়ে এক্সপেরিমেন্ট করার সুযোগ কম থাকে। তারপরও বিয়ের মেকআপ এমনই হওয়া উচিত যাতে বিয়ের কনেকে কনেই মনে হয়।

 

আমাদের দেশে কনের সাজ ট্র্যাডিশনাল লুক বজায় রেখেই করা হয়। সঙ্গে অবশ্যই থাকতে হয় ট্রেন্ডের ছোঁয়া। বিয়ের সাজে খুব একটা এক্সপেরিমেন্ট করা না গেলেও রিসিপশনের সাজে বেশ কিছু এক্সপেরিমেন্ট করাই যায়।

বিয়ের সাজে আজকাল টানা চোখের সাজ বেশ প্রশংসিত। এক্ষেত্রে চোখে করা হয় ভারি মেকআপ। এ ছাড়া স্মোকি আইজ কনের সাজে রীতিমতো ট্রেন্ডি। লেহেঙ্গার সঙ্গে এই সাজ খুব মানাবে। লাল বেনারসি পরা কনেরা মেকআপে জোর দিচ্ছেন চোখের সাজে। ঠোঁটে থাকতে পারে হালকা লিপস্টিক। জেনে রাখা ভালো; বিয়ে মানেই গাঢ় লিপস্টিক- এই ট্রেন্ড ভেঙে বিয়ে বা রিসিপশনের দিনও হালকা বা নিউট্রাল শেড ব্যবহার হচ্ছে অহরহ। সব মিলিয়ে আধুনিক কনেরা এমন সাজ চান যাতে ত্বক উজ্জ্বল দেখায়। এক্ষেত্রে বেস মেকআপের দিকে জোর দিতেই হয়। হেয়ারস্টাইল রাখা যেতে পারে সেমি ক্যাজুয়াল; অর্থাৎ- হালকা বান বা সফ্ট কার্ল। সাম্প্রতিক ওয়েডিং দেখলে তার স্পষ্ট ধারণা পাওয়া যাবে।

 

প্রতি বছরই নতুন ট্রেন্ড আসে ঠিকই, কিন্তু সব ট্রেন্ড সবাইকে ফলো করতে নেই। এর অবশ্য দুটি কারণও রয়েছে। প্রথমত, সবাই নতুন ট্রেন্ড ক্যারি করতে পারেন না। দ্বিতীয়ত, প্রত্যেকের চেহারা এবং ব্যক্তিত্ব আলাদা। তাই কনের সাজ এমন হওয়া উচিত যাতে সেই সাজ তার ব্যক্তিত্বের সঙ্গে মানায়। তবে ট্রেন্ডের কিছুটা ছোঁয়া রাখা যেতেই পারে। সেক্ষেত্রে চলতি ট্রেন্ডের কিছু কিছু সাজ আলাদাভাবে ট্রাই করাই হবে বুদ্ধিমানের কাজ। তবে তা অবশ্যই মানানসই হতে হবে। আবার সঙ্গে মাথায় রাখতে হবে কনের নিজস্ব পছন্দ এবং ইচ্ছা।

 

আজকাল অনেকেই লাল বেনারসি পরতে চান না। অনেকেই বেছে নিচ্ছেন ম্যাজেন্টা, ফুশিয়া বা লাল পাড় গোল্ডেন শাড়ি। এতে কিন্তু বেশ মানায়ও।  অন্যদিকে রিসিপশনের সাজে অনেকেই শাড়ি বাদ দিয়ে বেছে নিয়েছেন লেহেঙ্গা বা গাউন। তবে এক্ষেত্রে মাথায় রাখতে হবে সঙ্গেও গয়না যেন মানানসই হয়। বেনারসির সঙ্গে ভারী সোনার গয়না খুব ভালো লাগে। লেহেঙ্গা বা গাউনের সঙ্গে হালকা গয়না বেশ মানায়।

 

শোভন সাহা

কসমোলজিস্ট, শোভন মেকওভার

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর