শুক্রবার, ২৫ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

বিয়ের নিমন্ত্রণে চুলের সাজ...

বিয়ের নিমন্ত্রণে চুলের সাজ...

ছবি : শোভন মেকওভার

শীত মানে উৎসব। বিয়ে, পার্টি আরও কত আয়োজন! আজকাল বিয়ের অনুষ্ঠানে কনের পাশাপাশি কনের মা, বোন, ভাবী, বান্ধবীরা নিজেদের সাজসজ্জা নিয়েও বেশ সচেতন। নির্দিষ্ট দিনের জন্য বহু আগে থেকেই পছন্দের মেকআপ আর্টিস্টের সঙ্গে কথা বলে ঠিক করে ফেলেন নিজের লম্বা ফিরিস্তি। কসমোলজিস্টদের মতে, বিয়ের নিমন্ত্রণে খোলা চুলের স্টাইল সেকেলে মনে হলেও এই সাজে রয়েছে আলাদা আবেদন। চাইলে করতে পারেন বেণি, কার্লি বা এলোমেলো স্টাইলও। তবে নিজের সঙ্গে যা মানানসই সেই স্টাইলকেই প্রাধান্য দিন। এক্ষেত্রে গুরুত্বপূর্ণ হলো ট্রেন্ড বুঝে সাজ।’

 

আজকাল চুলের স্টাইলে বাধাধরা নিয়ম নেই। কায়দা-কানুন মানতে পারলেই যথেষ্ট। আজকালের বিয়েতে শাড়ির সঙ্গে মানিয়ে করতে পারেন যে কোনো ধরনের খোঁপা। তাতে ব্যবহার করতে পারেন রুপার তৈরি কাঁটা। এমন সাজে কিছুটা ভিন্নতা থাকতেই পারে। সেক্ষেত্রে সামনের দিকে হালকা ফুলিয়ে চুল পেছনে ছেড়েও দিতে পারেন। ওয়েস্টার্ন পোশাকে চুল খুলে দিন বা সামনের দিকে ব্যাককম্ব করে একটু ফুলিয়ে দিতে পারেন। চুলগুলো বেঁধে নিন হাফনট স্টাইলে। পোশাকের সঙ্গে বেঁধে নিতে পারেন পাথর বসানো পাঞ্চ ক্লিপ। লম্বা চুলে বেণি করে তাতে লাগানো যেতে পারে বাহারি ফুল। সামনের দিকে হালকা ফুলিয়ে চুল পেছনে ছেড়ে দিতে পারেন। সালোয়ার-কামিজের সঙ্গেও ছেড়ে রাখতে পারেন চুল। সেক্ষেত্রে চুলের একটি সুন্দর কাট নেওয়া উচিত। আপনার চুলের সঙ্গে রঙিন হেয়ার এক্সটেনশন করে বদলে নিতে পারেন চেহারা। তবে সেক্ষেত্রে পোশাকের রঙের দিকটি বিবেচনায় রাখতে হবে।

 

মাঝারি চুলে ইচ্ছামতো স্টাইল করতে পারেন। চাইলে আগের দিন রাতে চুল পেঁচিয়ে রেখে পরদিন চুল খুলে কোঁকড়া ভাব আনা যেতে পারে। ছোট চুলের স্টাইলে তেমন বৈচিত্র্য নেই, এমন কথাই প্রচলিত। তবে এখন ছোট চুলের স্টাইলেও এসেছে অনেক বৈচিত্র্য। বিভিন্ন ধরনের স্টাইলিশ ব্যান্ড দিয়েও সাজে ভিন্নতা আনা যেতে পারে। কার্ল করলেও ভালো দেখাবে। চুল খোলা রেখে সোজাসাপটা ব্লু ড্রাই করতে পারেন। আভিজাত্য ফুটিয়ে তুলতে রোলার স্টাইলার দিয়ে হালকা কুঁকড়ে করে নিতে পারেন। উপরে সোজা চুল রেখে নিচে কোঁকড়াভাব আপনার চেহারা আদল পাল্টে দেবে। লম্বা চুলে বেণির শোভা দেখতে দারুণ লাগে। এক্ষেত্রে ফ্রেঞ্চ বেণি, মারমেইড বেণি করতে পারলে ভালো দেখাবে। মাথার মাঝখান থেকে কিছু চুল নিয়ে টুইস্ট করে বেণি বা পনিটেইল করে নিতে পারেন। চাইলে খোঁপাও করতে পারেন।

 

শোভন সাহা

কসমোলজিস্ট, শোভন মেকওভার

সর্বশেষ খবর