শুক্রবার, ১ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

কেমন চোখে কেমন মেকআপ

কেমন চোখে  কেমন মেকআপ

♦ মডেল : শ্রাবণী খান ♦ ছবি : আরিফুল হক চন্দন

চোখের সুচারু মেকআপ চেহারার সৌন্দর্য বাড়িয়ে তোলে, তা নিয়ে কোনো সন্দেহ নেই। সুন্দর দীঘল কালো চোখ কাম্য করেন সবাই। তাই প্রয়োজন ধৈর্য নিয়ে ঠিকঠাক মেকআপ।

 

মুখের সৌন্দর্য অনেকটা নির্ভর করে চোখের ওপর। আর সেই সৌন্দর্যের প্রকাশ পায় ঠিকঠাক মেকআপে। আসলে মেকআপ মানে যে শুধু সুন্দর করে সেজে ওঠা তা নয়, বরং চেহারার ছোটখাটো খুঁতগুলোকে ঢেকে, মুখের সুন্দর অংশগুলোকে আরও আকর্ষক করে তোলা। তবে মেকআপ কিন্তু যেমন তেমন ভাবে করলে হবে না। প্রয়োজন একটু ধৈর্য এবং মুনশিয়ানার। চোখের মেকআপের ক্ষেত্রে কথাটা বিশেষভাবে প্রযোজ্য। চোখের মেকআপ নানা রকম হয়। চোখ ছোট বা বড়, যে কোনো ধরনের চোখের মেকআপ সম্ভব। তবে, চোখের আকারভেদে পদ্ধতিটা আলাদা। চোখের মেকআপের আগে চোখের নিচের অংশ টোনিং করে নিতে পারেন। একটা বাটিতে গোলাপ জল নিয়ে ফ্রিজে রাখুন। দিনে দুবার ঠাণ্ডা গোলাপ জলে তুলো ভিজিয়ে চোখের চারপাশ মুছে নিন। দেখবেন ফ্রেশ লাগবে। 

 

এবার আসি চোখের মেকআপে। যাদের চোখ ছোট তারা চোখের নিচে এবং উপরে ব্ল্যাক শ্যাডো দিয়ে আই মেকআপ করবেন। ভিতরে দিতে পারেন সাদা কাজল আর অ্যাশ কালারের কৃত্রিম লেন্স পরতে পারেন। তবে চোখের উপরে বা নিচের পাতায় মোটা করে কাজল লাগাবেন না। ডাগর ডাগর চোখে একান্তই কাজল বা আইলাইনার দিতে টেনে করতে পারেন ফিমা কাট। তবে স্মোকি লুক পেতে চোখে কাজল লাগিয়ে স্মাজ করে নিতে পারেন। যাদের চোখ একটু মাছের মতো বা নৌকো শেপ তারা কাজল না টেনে আইশ্যাডো দিয়ে রাউন্ড শেপ করতে পারেন। চোখ যদি বড় এবং ভাসা ভাসা হয়, অর্থাৎ একটু বেরিয়ে আছে মনে হয়, তখন আইলিডের মেকআপ ডার্ক রাখুন। লাইট মেকআপ করতে চাইলে লাইনার একটু মোটা করে লাগান। বড় চোখে স্মোকি আউজ করাতে চাইলে ডার্ক ব্ল্যাকের পরিবর্তে বেছে নিন চারকোলের শেড।

 

চোখের মেকআপে আই ব্রো থ্রেডিং অনেক গুরুত্বপূর্ণ। আপনার চোখের ধরন অনুযায়ী থ্রেডিং করে নিতে হবে বা আইব্রো পেনসিল দিয়ে একে নিতে হবে। তবে যাদের চোখ ছোট তারা সব সময় নিচের দিকে থেকে আইব্রো করবেন। এতে চোখ বড় মনে হবে। অনেকের আইলিড অনেক ছোট থাকে, তাদের জন্য আই মেকআপে খুব বেশি নতুনত্ব সব সময় আনা সম্ভব নয়। তাদের একটি বা দুটি শেড দিয়েই পুরো মেকআপ কাভার করতে হবে। এই ধরনের চোখে কপার গোল্ড শেড মিক্স করে ব্যবহার করা ভালো। বাজারের নানা রকম আইল্যান্স পাওয়া যায়। চোখের মেকআপ কেমন করলেন সেই বুঝে হালকা, পাতলা, ঘন ল্যান্স পরতে পারেন। আই মেকআপ রিমুভ করার জন্য অবশ্যই আই মেকআপ রিমুভার ব্যবহার করবেন। কারণ জমে থাকা কাজল, লাইনার আইশ্যাডো ল্যাস গ্লু কিন্তু আপনার চোখের জন্য ক্ষতিকর হতে পারে।

 

শোভন সাহা

কসমোলজিস্ট, শোভন মেকওভার

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর