শুক্রবার, ৮ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

দূর হোক ট্যান

উম্মে হানি

দূর হোক ট্যান

ছবি : মারিয়া হোসাইন মীম

ট্যানের সমস্যায় আর মন খারাপ করার দরকার নেই। ট্যান সরে যাবে মাত্র কয়েক সপ্তাহেই। বিশ্বাস হচ্ছে না! এটাই সত্যি। আজকের টিপস ম্যাজিকের মতো কাজ করবে

 

শীত বিদায় নিচ্ছে। বাইরে বাড়ছে রোদের দাপট। সাধারণত রোদের কারণে ত্বকে ট্যান পড়ে। ফলে, ত্বকের উজ্জ্বলতা নষ্ট হয় এবং দেখা দেয় কালচে। এ সমস্যাকে কসমোলজিস্টদের ভাষায় ট্যান। এর প্রভাব পড়ে হাত-পায়েও।  এমন সমস্যায় ত্বকে বলিরেখা পড়ার আশঙ্কা থাকে। বয়সের ছাপ পড়ে যায় তাড়াতাড়ি।

 

এ প্রসঙ্গে ওমেন্স ওয়ার্ল্ডের পরিচালক ও রূপবিশেষজ্ঞ ফারনাজ আলম বলেন, ‘ট্যান পড়তে খুব একটা সময় নেয় না। তেমনি এটি দ্রুত চলেও যায়। কিন্তু এ জন্য একটু যত্ন করতে হবে।’

 

ট্যান কর্মজীবী তরুণীদের জন্য ভীষণ সমস্যার। সঠিক পরিচর্যার অভাবে তা দিন দিন বেড়েই চলে। রইল ঘরোয়া উপায়ে ত্বকের ট্যান দূর করার সহজ কিছু উপায়।

 

► এক টুকরো শসা ব্লেন্ড করে নিন। এটি লাগিয়ে রাখুন ১৫ মিনিটের মতো। এতে ত্বক ঠাণ্ডা হবে ও ট্যান দূর হবে। এ ছাড়াও ব্যবহার করতে পারেন শসা, লেবুর রস এবং কাঁচা দুধ। শসা গরমের তীব্রতা থেকে ত্বককে ঠাণ্ডা করে ও ট্যান দূর করে।

► পেস্ট করা চার-পাঁচটি স্ট্রবেরির সঙ্গে সামান্য দুধ মিশিয়ে মুখে লাগান। ৩০ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি ট্যান দূর করার পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা বাড়ায়, কালো দাগ দূর করে এবং ব্রণের সমস্যারও সমাধান করে।

► ট্যান দূর করতে আরেকটি খুব উপকারী উপাদান হলো বেসন। এটি ট্যান দূর করার পাশাপাশি হেলদি গ্লোয়িং স্কিন পেতে সাহায্য করে। সামান্য বেসন পানিতে গুলে লাগিয়ে রাখুন ২০ মিনিট। চাইলে  গোলাপজলও ব্যবহার করতে পারেন। ভালো কাজ হচ্ছে এবং ট্যান দূর হচ্ছে।

► চন্দন ত্বককে উজ্জ্বল করার পাশাপাশি, ট্যান সরাতে সাহায্য করে। দুই চামচ চন্দন ও সামান্য গোলাপজল ভালো করে মিশিয়ে পেস্ট বানান এবং এটি ট্যানের জায়গায় ভালো করে লাগান। শুকিয়ে এলে ধুয়ে নিন।

► শুষ্ক ত্বকে গাজর ভালো করে।  গাজর পেস্ট করে মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে মুখের ট্যান দূর হবে এবং ত্বক হয়ে উঠবে আরও উজ্জ্বল।

► হলুদের অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের ব্রণ, অন্যান্য সমস্যার সঙ্গে সঙ্গে ট্যানকেও দূর করে। সামান্য হলুদ গুঁড়ো পানিতে মিশিয়ে পেস্ট করুন। এই পেস্টটি লাগিয়ে রাখুন ২০ মিনিট। রোজ এই পেস্টটি ব্যবহারে ত্বকের হারিয়ে যাওয়া গ্লো ফিরে আসছে। এ ছাড়াও বেটার ফলফালের জন্য দুই চামচ বেসন, গোলাপ জল এবং সামান্য কাঁচা দুধ মিশিয়ে নিতে পারেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর