শুক্রবার, ৮ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

বসন্ত বাতাসে সই গো...

শোভন সাহা

বসন্ত বাতাসে  সই গো...

পোশাক ও ছবি : কে ক্রাফট

হলুদ, কমলা, সবুজ- ফাল্গুনে শুধু প্রকৃতি নয়, পোশাকেও এই রংগুলো যেন বেশিই ফুটে ওঠে। শিমুল-পলাশের ছোঁয়া লেগে যায় সাজে।

 

বসন্ত মানেই রঙের খেলা। ফুলে ফুলে প্রজাপতির মেলা। হাঁটি হাঁটি পা পা করে এগিয়ে এসেছে ফাল্গুন। বসন্তের প্রথম দিন, কীভাবে রাঙাতে চান এই ফাল্গুনে? খুব বেশি জাঁকজমক সাজ হয়ত বসন্তে বেমানান। তবে, রঙিন ফুল ও বাসন্তী পোশাকেই আসবে পূর্ণতা।

 

হলুদ রঙের শাড়ি, মাথায় হলুদ ফুল, বসন্তের প্রথম দিনে এই সাজই বেশি দেখা যেত। তবে সময়ের সঙ্গে বদল এসেছে সাজ ও পোশাকে। বর্তমানে প্রকৃতির এই রঙের ছড়াছড়ি সাজপোশাকেও শোভা পাচ্ছে। বসন্তে তরুণীকে শাড়িতেই বেশ মানায়। তাই এই দিন পরতে পারেন বাহারি ব্লাউজের সঙ্গে একরঙা, বর্ণিল পাড়ের শাড়ি। শাড়ির রং হিসেবে বেছে নিতে পারেন হালকা হলুদ জমিন ও কমলা পাড়ের শাড়ি। এ ছাড়া পরতে পারেন সবুজ জমিন হলুদ পাড়ের শাড়ি। আর এই ধরনের শাড়ির সঙ্গে পরতে পারেন কমলা রঙের ব্লাউজ। পয়লা ফাল্গুনের শাড়ির সঙ্গে ব্লাউজে আনতে পারেন একটু ভিন্নতা। ঘটি হাতা, খাটো হাতার ব্লাউজ এই দিন বেশ মানানসই। শাড়ি মুখ্য ভূমিকা পালন করলেও কামিজ, স্কার্ট, কুর্তাতেও মন্দ লাগবে না সেদিন। আজকাল কামিজ-কুর্তায় বাসন্তী ও হলুদ রঙের মিশেলের ছোঁয়া দেওয়া হয়েছে। শীতের পরপরই বসন্তের আগমন তুলে ধরতে নকশায় ফুলেল নকশার পাশাপাশি প্রকৃতি থেকে বিভিন্ন নকশার মোটিফও দেখা যাচ্ছে কিছু কিছু পোশাকে। স্কার্ট, টপ, কুর্তা এবং মাটি পর্যন্ত ছোঁয়ানো গাউনও আজকালের বাসন্তী পোশাক হিসেবে নজর কাড়ছে।

 

বসন্ত মানেই নানা রঙের সমাহার। তবে বসন্তে হলুদ, কমলা রঙের ফুল চারপাশে ফোটে বলে হলুদ, বাসন্তী, কমলা হয়ে গেছে বসন্তের প্রতীকী রং। আপনি আপনার পছন্দমতো সাজে সাজতে পারেন বসন্তে তবে উজ্জ্বল রঙের বা হলুদের নানা বর্ণকেই প্রাধান্য দিতে পারেন। মেয়েরা চোখের মেকআপ করতে পারেন ব্ল্যাক স্মোকি করে সঙ্গে চোখ টানতে পারেন কাজল দিয়ে। চুলে যা ইচ্ছে করুন। তবে কেমন পোশাক পরছেন তার সঙ্গে মানিয়ে করতে পারেন ভলিউম ব্লো ড্রাই, কার্ল, পনিটেল, খোঁপা ইত্যাদি। তবে কানের নিচে একটু উজ্জ্বল ফুলের ছোঁয়া আপনার বসন্তের সাজকে করে তুলবে অনেক বেশি মোহনীয়। লিপ আর নেইল ন্যাচারাল কালারেই রাখলে বেশি ভালো। রাতে মেকআপে ব্যবহার করতে পারেন হাইলাইডার আর লিপসে লিপ গ্লম।

 

বসন্তের এই সময়টা উৎসবের। প্রকৃতি আর নগরজীবন দুটোই যেন মেতে ওঠে উৎসবের রঙে। প্রকৃতির রঙে রাঙিয়ে মন চায় নিজেকে সাজাতে। এ সময়টা চুলের সাজে ফুলের ব্যবহার করা যায় একটু ভিন্ন মাত্রায়। তাই এই বসন্ত বরণে বেছে নিতে পারেন বাহারি ফুলের গহনা। বসন্ত বরণে ফুলের গহনাই বেশ মানানসই। ফুলের গহনা আপনার সৌন্দর্য দ্বিগুণ বাড়িয়ে তুলবে। তাই আপনার গহনা হিসেবে হাতে, গলায়, কানে ও কোমরে ব্যবহার করতে পারেন ফুলের গহনা। তবে ফাল্গুনে গাঁদা ফুলের গহনাই বেশি ভালো লাগবে। আপনি চাইলে খোঁপায় গুঁজে নিতে পারেন কিছু ফুল কিংবা মাথায় পরতে পারেন বাহারি ফুলের কোনো ব্যান্ড। ফুটন্ত ফুল ছাড়াও ফুলের কলি ব্যবহার করতে পারেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর