শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৮ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৭ ফেব্রুয়ারি, ২০১৯ ২২:০৩

রেসিপি

ভালোবাসার রং লাল আর ভালোবাসার স্বাদ মিষ্টি, তাই এই ভালোবাসা দিবসে আপনার প্রিয়জনদের জন্য খুব যতেœ করা খাবারের আয়োজনে রাখুন লাল টুকটুকে মিষ্টি জাতীয় রেসিপির কয়েক পদ।

রেসিপি
ফাহা হোসাইন : রন্ধনশিল্পী

সুগার কুকিজ

উপকরণ

ময়দা               :           ২ কাপ

বাটার               :           ১০০ গ্রাম

আইসিং সুগার  :           ১০০ গ্রাম

ভ্যানিলা ফ্লেভার           :           ১ চা চামচ

লবণ                 :           ১/৮ চা চামচ

ডিম                 :           ১ টি

প্রণালি

মাখন মাইক্রোভেন এ গলিয়ে নিন, সব উপকরণ একসঙ্গে মাখিয়ে ময়ান করে ভেজা কাপড় দিয়ে  ঢেকে ফ্রিজে রাখুন ২ ঘণ্টার জন্য, ১/২ ইঞ্চি পুরু করে বেলে নিয়ে কুকিজ কাটার দিয়ে কেটে মাইক্রোভেন এ মিডিয়াম হাইতে ১০ মিনিট বেক করে নিলেই হয়ে যাবে কুকিজ।

সুগার টপিং :

আইসিং সুগার  :           ২৫০ গ্রাম

ডিমের সাদা অংশ        :           ১টি

প্রস্তুতকরণ :

হ্যান্ড মিক্সার দিয়ে আইসিং সুগার এবং ডিমের সাদা অংশ বিট করে নিন এবার পাইপিং ব্যাগে ভরে পছন্দমতো নকশা করুন, ৮ ঘণ্টা শুকিয়ে বয়ামে ভরে রাখুন।

 

চকোলেট কাপ কেক উইথ ক্রাশড এলমন্ড

উপকরণ

ময়দা               :           ১/২ কাপ

ডিম                 :           ৪ টা

বাটার               :           ৪ টেবিল চামচ

কোকো পাউডার          :           ২ টেবিল চামচ

আইসিং সুগার  :           ৬ টেবিল চামচ

তরল দুধ                      :           ১/২ কাপ

এলমন্ড স্লাইস  :           ৪ টেবল চামচ

প্রণালি

প্রথমে ময়দা, ডিম, বাটার, কোকো পাউডার, আইসিং সুগার এবং প্রয়োজন মতো তরল দুধ দিয়ে পাতলা ডো করে নিতে হবে। এবার কাপ কেক মোল্ডে পছন্দের পেপার দিয়ে তাতে পাতলা খামির ঢেলে তার ওপর এলমন্ড ছড়িয়ে দিন। এবার ওভেনে ৩৫০ ডিগ্রিতে ১০ মিনিট বেইক করে চায়ের সঙ্গে উপভোগ করুন।

 

 

ক্যারামেল ব্রেড পুডিং

উপকরণ

ডিম ৬ টা, তরল দুধ ১ কেজি, পাউরুটি ৪ টুকরো, কাস্টারড পাউডার ৩ টেবিল চামচ, কনডেন্স মিল্ক ১/২ কাপ, চিনি ১/২ কাপ, পাঊডার দুধ ১/২ কাপ, পেস্তা বাদাম কুচি ১ টেবিল চামচ, গোলাপের পাপড়ি ৭/৮টা।

প্রণালি

প্রথমে তরল দুধ খুব অল্প আঁচে বসিয়ে জ্বাল দিয়ে দুধ কমিয়ে আধা করে নিতে হবে। পাউরুটির টুকরোগুলো চারপাশের লালচে অংশ কেটে ফেলতে হবে। এবার চুলা বন্ধ করে তরল দুধ ঠাণ্ডা করে নিতে হবে, এবার ঠাণ্ডা দুধ থেকে কিছুটা দুধ ব্লেন্ডারে নিয়ে তাতে পাউরুটির টুকরোগুলো দিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিতে হবে। এবার সব উপকরণ যেমন- তরল দুধ, ব্লেন্ড করে নেওয়া পাউরুটি, ডিম, চিনি, কাস্টারড পাউডার, কনডেন্স মিল্ক, পাউডার দুধ একসঙ্গে মিশিয়ে একটা হুইসকার দিয়ে খুব ভালোভাবে হুইস্কি করে নিতে হবে। এবার যে প্যানে পুডিং করবেন তাতে কিছুটা চিনি দিয়ে চুলায় বসিয়ে চিনি পুড়িয়ে ক্যারামেল করে নিতে হবে। এবার তাতে মিশ্রণটি ঢেলে চুলায় পানির ওপর ভাপে ৪৫ মিনিট অথবা ওভেনে ৭-১০ মিনিট বেইক করে নিলেই হয়ে গেল ক্যারামেল ব্রেড পুডিং। পরিবেশনের সময় পেস্তা কুচি এবং গোলাপের পাপড়ি দিয়ে পরিবেশন করুন।

 

দুধ দুলারী

উপকরণ

দুধ ১ কেজি, কনডেন্সড মিল্ক ৬ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, সেদ্ধ রঙিন সেমাই ১/২ কাপ, স্ট্রবেরি, ম্যাংগো জেলি, গ্রিন জেলি ১ প্যাকেট করে, ফ্রেশ ক্রিম ২০০ মিলি, মাওয়া ১/২ কাপ, মিক্সড ফ্রুট ককটেল (পানি ঝরানো) ১ ক্যান, বাদাম কুচি ১ টেবিল চামচ।

 

প্রণালি

প্রত্যেক কালারের জেলোগুলো প্যাকেটের নির্দেশ অনুযায়ী বানিয়ে ফ্রিজে রেখে জমে গেলে ছোট ছোট করে বা ডিজাইন করে কেটে নিতে হবে। কর্নফ্লাওয়ার ঠাণ্ডা বা ঘরের নরমাল তাপের ১/৪ কাপ দুধে গুলে নিতে হবে। এবার একটা পাতিলে দুধ নিয়ে তাতে কনডেন্সড মিল্ক ও কর্নফ্লাওয়ারের মিশ্রণ দিয়ে মিশিয়ে চুলায় বসিয়ে নিতে হবে। মিশ্রণটি ভালোভাবে গরম হয়ে ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করে নিতে হবে। ঠাণ্ডা করা দুধের মিশ্রণে ফ্রেশ ক্রিম দিয়ে মিশাতে হবে। এবার পর্যায়ক্রমে সেদ্ধ সেমাই, মিক্সড ফ্রুট ককটেল, ছোট রসগোল্লা, ছোট গোলাপজাম বা ছোট চমচম, কিছু কাটা জমানো জেলো, কিছু বাদাম কুচি সবশেষে মাওয়া দিয়ে আলতোভাবে মিশিয়ে নিতে হবে। এবার পরিবেশনের পাত্রে নিয়ে আরও কিছু মিষ্টি আর জেলো দিয়ে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিতে হবে। পরিবেশনের সময় বাদাম কুচি দিয়ে উপভোগ করুন।


আপনার মন্তব্য