শুক্রবার, ২২ মার্চ, ২০১৯ ০০:০০ টা

রেসিপি

ফাগুনের বিকালে চারপাশের হিমেল বাতাসের মুহূর্তগুলো চা খেতে খেতে পেরিয়ে যায়। তখন যদি চায়ের সঙ্গে থাকে দারুণ সব ভাজাপোড়া, তবে তো ফাগুন জমে যায়।

রেসিপি

ফাহা হোসাইন : রন্ধনশিল্পী

 

ফ্রাইড চিকেন মোমো

উপকরণ

মুরগির বুকের মাংস      ১/২ কাপ

রসুন বাটা                     ১/৩ চা চামচ

গোলমরিচ গুঁড়া           ১/৪ চা চামচ

সয়া সস                       ১ টেবিল চামচ

ওয়েস্টার সস    ১ চা চামচ

ফিশ সস                      ১/২ চা চামচ

ময়দা               ১/২ কাপ

লবণ (খামিরের জন্য)    ১/৪ চা চামচ

তেল                 ১ কাপ।

প্রণালি

প্রথমে মুরগির মাংস কেটে ছোট টুকরো করে নিন। এবার তাতে রসুন বাটা, গোলমরিচের গুঁড়া, সয়া সস, ওয়েস্টার সস, ফিশ সস দিয়ে ব্লেন্ড করে নিন। এবার ময়দায় সামান্য লবণ ও পানি মিশিয়ে রুটির খামির তৈরি করে নিন। এবার ছোট রুটি বেলে তাতে ব্লেন্ড করে রাখা মাংসের পেস্ট থেকে অল্প দিয়ে পছন্দের আকারে মুড়িয়ে নিন। এবার প্যানের গরম তেলে মাঝারি আঁচে মোমোগুলো ভেজে নিন, ভাজা হয়ে গেলে সসের সঙ্গে পরিবেশন করুন।

 

আলু পাতলা স্লাইস করে ভেজে নিন। সঙ্গে পরিমাণ মতো গোলমরিচ, বিট লবণ, গারলিক পাউডার, চিলি ফ্যাক্স মিক্সিং ছিটিয়ে নিন। ব্যস, হয়ে যাবে কুড়মুড়ে পটেটো চিপস।

 

ফেঞ্চ ফ্রাইজ

উপকরণ

নতুন আলু                    ৫/৬টা

কর্নফ্লাওয়ার     ১ টেবিল চামচ

ডিম                 ২টা

ধনেপাতা কুচি  ১ চা চামচ

চিলি ফ্যাক্স                   ১/২ চা চামচ

ব্রেড ক্রাম                    ১ কাপ

লবণ                 (১+১)/২ চা চামচ

তেল                 ২ কাপ।

প্রণালি

প্রথমে আলুর খোসা ছাড়িয়ে লম্বালম্বি চার টুকরো করে নিন। এবার প্যানে পানি  জ্বাল দিয়ে বলগ এলে তাতে ১ চা চামচ লবণ দিয়ে তাতে আলুর টুকরোগুলো দিয়ে ৩-৪ মিনিট সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। এবার একটা ডিম বেটার করে নিন। কর্নফ্লাওয়ার, ধনেপাতা কুচি, চিলি ফ্যাক্স এবং লবণ দিয়ে খুব ভালো মতো ফেটিয়ে নিতে হবে। এবার সেদ্ধ আলুর টুকরোগুলো একে একে বেটারে চুবিয়ে ব্রেড ক্রামে গড়িয়ে গরম তেলে মৃদু আঁচে একটু সময় নিয়ে লালচে করে ভেজে নিন এবং গরম গরম পরিবেশন করুন মজার স্বাদের ফ্রেঞ্চ ফ্রাইজ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর