শুক্রবার, ২৯ মার্চ, ২০১৯ ০০:০০ টা

ত্বকচর্চায় পেঁপের সিক্রেট দাওয়াই

অতি সাধারণ। তবে দারুণ উপকারী। খেতে যেমন সুস্বাদু তেমনি লুকিয়ে আছে স্কিন কেয়ারের নানা সিক্রেট। যা নিশ্চিত করে আপনার নরম এবং কোমল ত্বক।

উম্মে হানি

ত্বকচর্চায় পেঁপের সিক্রেট দাওয়াই

ছবি : শোভন মেকওভার

খেতে যেমন সুস্বাদু তেমনি এই প্রাকৃতিক ফলে লুকিয়ে আছে রূপচর্চার অনন্য সিক্রেট। বিউটি রেজিমে পারলার থেকে ঘরোয়া টোটকা, ত্বকের নানা সমস্যার সমাধান এটি। পেঁপে ভিটামিন ‘এ’, ভিটামিন ‘সি’, আলফা হাইড্রক্সি অ্যাসিড এবং পটাশিয়াম যুক্ত প্রাকৃতিক ফল। এটি ক্লিনজার হিসেবে যেমন উপকারী তেমনি ত্বকের আর্দ্রতা সুরক্ষায় ময়েশ্চারাইজার হিসেবেও কার্যকরী। এর প্যাপাইন নামক এনজাইম ত্বকে নতুন কোষ তৈরিতে সাহায্য করে। এটি শরীর সুস্থ রাখার পাশাপাশি ভিতর ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। পেঁপে ব্রণ, অ্যাকনে, সানবার্ন, বলিরেখা এবং ডার্ক সার্কেলের মতো জেদী দাগ দূর করে ত্বককে রাখে নরম ও কোমল। শুধু তাই নয়, এটি ত্বকের ক্ষত সারিয়ে তোলে। এটি ত্বকের মৃত কোষ দূর করে এবং স্কিন ড্যামেজড রিপেয়ার করে। তবে, পেঁপের মাস্ক ব্যবহারের আগে ত্বকের ধরন সম্পর্কে নিশ্চিত হতে হবে।

♦ শুষ্ক ত্বকের অধিকারীরা পেঁপের কাঁথের সঙ্গে অ্যালোভেরা এবং গোলাপ জল মিশিয়ে মুখে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। এটি ত্বকের রুক্ষ ভাব কমিয়ে ত্বককে করবে ময়েশ্চারাইজড।

♦ তৈলাক্ত ত্বকে পাকা পেঁপে ভালো কাজ করে। পাকা পেঁপে চটকে সঙ্গে পরিমাণমতো মুলতানি মাটি মিশিয়ে মুখে লাগিয়ে নিন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। অতিরিক্ত তেলতেলে ভাব কমে ত্বক হবে লাবণ্যময়।

♦ পাকা পেঁপে এবং পাতিলেবুর রস মিশিয়ে ত্বকে ব্যবহার করুন। ২০ মিনিট পর পরিষ্কার ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি অতিরিক্ত রোদে থাকার ফলে সানবার্নের মতো দাগ-ছোপ দূর করবে।

♦ পাকা পেঁপে মুখ, গলা এবং ঘাড়ে লাগান। কিছুক্ষণ অপেক্ষা করে ভালো করে ধুয়ে ফেলুন। ত্বক হয়ে উঠবে নরম ও মসৃণ।

♦ পাকা পেঁপে ভালো করে চটকে সঙ্গে কয়েক ফোঁটা মধু, সামান্য দুধ মিশিয়ে মুখ এবং গলায় লাগান। ১৫ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বকের শুষ্কতা দূর করে পর্যাপ্ত ময়েশ্চার দেবে।

সর্বশেষ খবর