শুক্রবার, ২৯ মার্চ, ২০১৯ ০০:০০ টা

অতিরিক্ত ঘামে অস্বস্তি!

মোহাম্মদ সুজন

অতিরিক্ত ঘামে অস্বস্তি!

ছবি : ইন্টারনেট

চৈত্রের ক্রান্তিলগ্নে বাড়ছে গরমের দাপট। আসছে গ্রীষ্মের কড়া তাবদাহ। গরম মানেই অযথা ঘাম আর অস্বস্তি। কাজের প্রয়োজনে বাইরে থাকলে ঘাম হবেই। আবার ঘাম হওয়া মানেই কিন্তু ঘামের দুর্গন্ধ নয়। কয়েকটি বিষয় খেয়াল রাখলেই অতিরিক্ত ঘামের অস্বস্তি থেকে রেহাই পাবেন।

 

প্রাথমিক পদক্ষেপ

গরমে পোশাকের ক্ষেত্রে কালো রং এড়িয়ে চলুন। কালো রং সূর্যের রশ্মি জলদি শুষে নেয়। ফলে শরীর গরম হয়ে যায় বেশি। টাইট ফিট পোশাক নয়। বরং ঢিলেঢালা  ফুলহাতা সুতির পোশাক পরুন। ছাতা, হ্যাট বা টুপি ব্যবহার করুন। বেশি বেশি পানি পান করুন। সম্ভব হলে প্রতি ঘণ্টায় অল্প লবণ ও লেবু মেশানো পানি পান করুন। মসলাজাতীয় খাবার কম খান। মদ্যপান, ধূমপান ইত্যাদি ত্যাগ করুন।

 

অতিরিক্ত ঘাম থেকে মুক্তির পাথেয়

নিয়মিত দিনে দুবার অবশ্যই ভালো করে গোসল করুন। অ্যান্টি-ব্যাক্টেরিয়াল সাবান দিয়ে বগল ভালো করে পরিষ্কার করুন। তবে প্রতিদিন গোসলের আগে অন্তত ১৫ মিনিট সময় বের করে নিন। একটি বাটিতে পাতিলেবুর রস নিন। এটি ভালোভাবে লাগান। বিশেষ করে যে অংশগুলোয় ঘাম বেশি হয়। যেমন- দুই হাতের বগল, স্তনের নিচে, কনুইয়ের ভাঁজ। এসব অংশে কমপক্ষে ৫ মিনিট ম্যাসাজ করুন। এরপর গোসল সেরে নিন। মাত্র এক সপ্তাহ ব্যবহার করে দেখুন। নিরাশ হবেন না। এরপর সারা শরীর অবশ্যই শুকনো করে মুছে নিন।

 

♦ একটি পরিষ্কার কাচের বোতলে হাফ বোতল তিলের তেল বা অলিভ অয়েল নিন। এবার তাতে ৪ চা চামচ অ্যাপেল সিডার ভিনিগার মেশান। দুটি সামগ্রী ভালো করে মিশিয়ে নিয়ে ঘরের ঠাণ্ডা জায়গায় দুদিন রেখে দিন। তারপর প্রতিদিন গোসল করার সময় গোসলের পানিতে ৩ থেকে ৪ ড্রপ মিশিয়ে গোসল সেরে নিন।

 

♦ একটি কাচের বোতলে মাত্র এক লিটার পানি নিন। একটি পাতি লেবু গোল গোল স্লাইস করে কেটে নিন। কাচের বোতলের পানির সঙ্গে স্লাইস করা পাতিলেবু মেশান। বোতলটি সারা রাত ফ্রিজে রেখে দিন। পরের দিন সকাল থেকে বোতলের পানি পান করুন। লেবুমিশ্রিত পানি আপনার শরীর ঠাণ্ডা রাখবে এসি ছাড়াই। ফলে ঘামটাম হওয়ার কোনো সম্ভাবনা নেই।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর