শুক্রবার, ২৯ মার্চ, ২০১৯ ০০:০০ টা

আধুনিক স্নানঘর

আধুনিক এবং মানসম্মত ফিটিংস। আভিজাত্যের ছোঁয়া দিতে প্রয়োজন টাইলস থেকে শুরু করে বিলাসবহুল মালামাল। রইল বিস্তারিত...

সাইফ ইমন

আধুনিক স্নানঘর

আজকাল স্নানঘরে (গোসলখানা) রুচির দেখা মেলে। আগেকার দিনে বাড়ির পেছনে বা ঘরের কোনো এক কোণায় দেখা যেত ছোট্ট স্নানঘরের। বর্তমানে এর আয়তন বেড়ে গেছে। ব্যবহার তো আছেই! আজকাল স্নানঘরের সৌন্দর্যবর্ধনেও ব্যবহৃত হচ্ছে আধুনিক এবং বিলাসবহুল মালামাল। ডিজাইনারাও টাইলস থেকে শুরু করে ফসেট, সিরামিক বেসিন, কমোড, স্টেইনলেস স্টিলের শাওয়ার সেট, বাথটাব এবং নানা এক্সেসরিজ তুলে ধরেন গ্রাহকদের সামনে।  রইল গত কয়েক বছরের স্নানঘরের নকশা।

 

কেমন হবে রং

স্নানঘরের রং হিসেবে সবচেয়ে ব্যবহৃত রং সাদা বা সাদা-কালোর মিশ্রণ। চিরচেনা এসব রংকে পেছনে ফেলে আধুনিক স্নানঘরগুলোর রং হিসেবে বেশি দেখা যাচ্ছে গাঢ় ও হালকা ধূসর রংকে। চোখের প্রশান্তির জন্য বেছে নেন সবুজ। আভিজাত্য ফুটিয়ে তুলতে বেছে নিন হালকা কাঠ-কয়লার রং।

 

স্টাইলিস টাইলস

গত কয়েক বছর বাংলাদেশের স্নানঘরগুলোয় টাইলসের ব্যবহার বেড়েছে। প্রতি বছর টাইলসের বাজারে যুক্ত হয় নতুন নতুন ডিজাইন। ইদানীং বড় টাইলস ব্যাপকভাবে জনপ্রিয়তা পাচ্ছে। ডাবল সাইজ টাইলসগুলো পরিষ্কার করা সহজ এবং ফিনিশিং ভালো। তবে যে টাইলসের পানি শোষণ ক্ষমতা যত কম স্নানঘরের জন্য সে টাইলস তত ভালো। ইটালির ন্যানোগ্রাসের টাইলস এ ক্ষেত্রে হতে পারে উপযুক্ত।

 

স্টেইনলেস এক্সেসরিজের ব্যবহার

স্নানঘরের প্রতিটি ফিটিংস হওয়া চাই মানসম্পন্ন এবং উন্নতমানের। কয়েক বছর আগে পিতল এবং ব্রোঞ্জের এক্সেসরিজের ব্যবহার বেশ লক্ষ করা যেত।  আজকাল ইস্পাতের (ধাতু) তৈরি কল, শাওয়ার সেট ইত্যাদির ব্যবহার বাড়ছে। দেখতে চকচকে হওয়ায় দারুণ জনপ্রিয়তা পাচ্ছে। এ ছাড়া ম্যাট, শাওয়ার হেড এবং কেবিনেট হার্ডওয়্যারে রয়েছে ইউরোপ আমেরিকার তৈরি নানা ডিজাইনের এক্সেসরিজ।

 

কাঠের ছোঁয়া

প্রচলিত ধারণা বলে, স্নানঘরে কাঠ ব্যবহার করতে নেই। কারণ পানির ঝাপটায় কাঠ নষ্ট হয়ে যায়। তবু গত কয়েক বছরে স্নানঘরে কাঠের ব্যাপক ব্যবহার দেখা গেছে। দেয়াল, দরজা, সিলিং ও কেবিনেটে ছুঁয়ে গেছে কাঠের কাজ। তাছাড়া কাঠের বুনটের টাইলও অপূর্ণ রাখেনি স্নানঘরের আভিজাত্যকে।

 

বাথটাবে নান্দনিকতা

ড্রামাটিক আলোকব্যবস্থা ও আসনবিন্যস্ত সব মিলিয়ে বর্তমানে বাথটাব সংস্থাপন আগের চেয়ে অনেক বেশি আরামদায়ক। স্নানঘরে জায়গা বেশি রাখার কারণে বড় ফ্রিস্ট্যান্ডিং টাব ইনস্টল করার চিন্তা শুরু হয় দু-তিন বছর থেকে।

 

বাড়ছে কাচের ব্যবহার

সর্বোত্তম তাপ নিরোধক কাচের দরজা সহজে সংস্থাপন করার সুবিধা থাকায় ও সৌন্দর্যবর্ধক হওয়ায় আধুনিক বাড়িগুলোর স্নানঘরে এসব ব্যবহার করা হচ্ছে। তাছাড়া আধুনিক বাথরুমগুলোয় বাড়ছে ফ্রস্টেড গ্লাসের ব্যবহারও।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর