শুক্রবার, ২৬ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

দহন দিনে চুল

দহন দিনে চুল

♦ মডেল : তরী ♦ ছবি : ফ্রাইডে

সময় এখন গ্রীষ্মের। বাইরের তপ্ত রোদ্দুরে চুলের গোড়ায় ঘাম ও ময়লা জমে আলগা হয়ে যায়। ফলে চুল সহজেই পড়ে যেতে পারে। তাই প্রয়োজন সঠিক যত্ন। জানাচ্ছেন- ফেরদৌস আরা

 

গরমে রোদের দাপট ত্বকের সঙ্গে সঙ্গে চুলেও চলে আসে তেলচিটচিটে ভাব। চুলের গোড়ায় ঘাম ও ময়লার কারণে চুল আলগা হয়ে যায়। ঘাম ও ধুলার কারণে স্ক্যাল্পে দ্রুত ময়লা আটকে যায়, তা থেকে খুশকির সমস্যাও হয় কারও কারও। এ সময় অতিরিক্ত রোদ ও তাপে চুল হয়ে যায় উষ্কশুষ্ক। তাই প্রয়োজন চুলের সঠিক যত্ন।

 

কীভাবে যত্ন নেবেন

গরমে চুল সুস্থ ও সুন্দর রাখার সবচেয়ে ভালো উপায় হচ্ছে চুল পরিষ্কার রাখা। কোনোভাবেই চুল ময়লা রাখা যাবে না। তাহলে চুল পড়া, খুশকিসহ নানা ধরনের সমস্যা দেখা দেয়। প্রতিদিন শ্যাম্পু করা নিয়ে অনেকের ভুল ধারণা রয়েছে। ভাবেন, এতে চুল রুক্ষ হয়ে যাবে। এটি ঠিক নয়। প্রতিদিন শ্যাম্পু করলে চুলে ময়লা জমতে পারবে না। ফলে চুল নিয়ে বেশির ভাগ সমস্যাই কমে যাবে।

 

কেমিক্যাল এড়িয়ে চলুন

বছরের অন্যান্য সময় নানা হেয়ার কালারে রাঙালেও গ্রীষ্মের এই সময়টায় চুলে একগাদা কেমিক্যাল এড়িয়ে চলাই শ্রেয়। এর বাইরেও কেমিক্যাল যুক্ত শ্যাম্পু বা কন্ডিশনার ব্যবহার থেকে বিরত থাকুন। এসব প্রোডাক্টে থাকা কেমিক্যাল চুলের ক্ষতি করে, চুলকে আরও বেশি শুষ্ক করে  দেয়। আর গরমকালে চুল শুষ্ক হয়ে যাওয়াই স্বাভাবিক। তাই এ সময় হারবাল শ্যাম্পু ব্যবহার করার চেষ্টা করুন।

 

স্ক্যাল্প রাখুন পরিষ্কার

অনেকেই বলেন- বাইরে বেরোলে রাস্তার  ধোঁয়া, ধুলা স্ক্যাল্পে জমা হয়ে চুলের  গোড়া বন্ধ করে দেয়। ফলে সাধের চুলে  দেখা দেয় নানা সমস্যা। আবার বাইরে না  বেরিয়ে বাড়িতে থাকলেও ঘাম জমে স্ক্যাল্পের ক্ষতি হতে পারে। আর হ্যাঁ, চুলে ঘাম জমে বলে রোজ রোজ চুলে শ্যাম্পু তা একদমই নয়। প্রতিদিন শ্যাম্পু করার  ক্ষেত্রে মাইল্ড বা বেবি শ্যাম্পু ব্যবহার করতে পারেন। এতে চুল পড়াও কমবে এবং নিয়মিত ব্যবহারে চুল হয়ে উঠবে ঘন এবং প্রাণবন্ত।

 

শ্যাম্পু করার কায়দা-কানুন

শ্যাম্পু করতে হবে সঠিক নিয়মে। একই জায়গায় শ্যাম্পু দিলে সেখানকার চুল পড়তে পারে। তাই প্রথমে শ্যাম্পু ছোট  কোনো বাটিতে ঢেলে নিন। সঙ্গে পরিমাণ মতো পানি মিশিয়ে নিন। এরপর তেল দেওয়ার মতো করে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত লাগাতে হবে। ব্যস্ততা থাকলে পানি মিশ্রিত শ্যাম্পু পেছনের চুল থেকে সামনের চুলে লাগিয়ে শ্যাম্পু করে ফেলুন। এরপর ভালোভাবে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। খুব সামান্য পরিমাণ শ্যাম্পুও যেন চুলে না থাকে।

 

শ্যাম্পুর পর কন্ডিশনার

অবশ্যই কন্ডিশনিং করতে ভুলবেন না। অনেকেই সময়ের অভাবে প্রতিবার কন্ডিশনার ব্যবহার করেন না। এতে চুল রুক্ষ হয়ে যায়। বিশেষত গরমকালের সূর্যের প্রখর রোদে, চুলের স্বাভাবিক আর্দ্রতাও নষ্ট হয়ে যায়। তাই প্রতিদিন শ্যাম্পুর পাশাপাশি কন্ডিশনিংও গুরুত্বপূর্ণ। তবে কন্ডিশনার যেন এসপিএফ যুক্ত সানস্ক্রিন থাকে। চাইলে সপ্তাহে একদিন ঘরোয়া কন্ডিশনার ব্যবহার করতে পারেন। শ্যাম্পু করার পর ভিজে চুলে দুই চামচ মধু এবং এক টেবিল চামচ নারিকেল তেল একসঙ্গে মিশিয়ে পুরো চুলে লাগিয়ে রাখুন। আধা ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। চুল হবে নরম।

 

তাপ এড়িয়ে চলুন

অনেকেই গোসল শেষে ড্রায়ারে চুল শুকিয়ে নেন। এটা করবেন না। এতে চুলের ক্ষতি হয়। চুলে হেয়ার ড্রায়ার না চালিয়ে প্রাকৃতিক বাতাসে শুকিয়ে নিন। সূর্যের তাপ থেকে চুলকে রক্ষা করতে ছাতা নিতে ভুলবেন না। এ ছাড়া রোদ আর ধুলোবালি থেকে চুলকে রক্ষা করতে হিজাব ব্যবহার করতে পারেন।

 

ফলমূল ও তরল খাবার খান

গরমকালে বেশি বেশি ফলমূল ও তরল খাবার গ্রহণ করুন। নিয়ম করে দিনে ৪-৫ লিটার পানি খান। খেয়াল রাখুন, আপনার শরীরে বডি ফ্লুইড যেন ঠিক থাকে, শরীর হাইড্রেটেড থাকে। আর শরীর হাইড্রেটেড থাকলে আপনার চুলও ময়েশ্চারাইজড থাকবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর