শুক্রবার, ২৬ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

রূপচর্চায় আনারস

ফল হিসেবে যেমন উপকারী, রূপচর্চায়ও দারুণ। নানা গুণে ভরপুর আনারস ত্বকের নানা সমস্যার সমাধান করে। বিশেষ করে ত্বক পরিষ্কার এবং আর্দ্রতা রক্ষায়।

উম্মে হানি

রূপচর্চায় আনারস

খাবার হিসেবে আনারসের পুষ্টিগুণের তুলনা হয় না। আজকাল আনারসের জুস, ফ্রুট সালাদ, বেকিং ও বিভিন্ন রান্নায় এর ব্যবহার করা হয়। তবে জানেন কি? আনারস দিয়ে রূপচর্চা করা যায়! আনারসে আছে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’র পাশাপাশি ভিটামিন ‘বি২’, ‘বি৩’, ‘বি৫’ ও ‘বি৬’। এ ছাড়া আছে ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, কপার, বিটা ক্যারোটিন ও ফলিক অ্যাসিড। ত্বকের যত্নে আনারসের দারুণ ব্যবহার রয়েছে। বিশেষ করে ত্বকে পরিষ্কার এবং ত্বকে আর্দ্রতা জোগাতে এই ফল উপকারী।

 

►  ১ চা চামচ আনারসের রসের সঙ্গে আধা চা চামচ মধু, ২ চা চামচ গোলাপজল ও ১ চা চামচ ময়দা মিশিয়ে প্যাক বানিয়ে নিন। ত্বকে লাগিয়ে ৫ মিনিট অপেক্ষা করুন। হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এতে ভিতর থেকে পরিষ্কারের পাশাপাশি ত্বক হবে কোমল।

►  দিনে দুবার ত্বকে পরিষ্কারের পর আনারস দিয়ে বানানো বরফ টুকরো পুরো মুখে হালকা হাতে ঘষে নিন। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। ত্বকের তৈলাক্ততা ও ব্রণ দুই-ই কমবে।

►  ২ টেবিল চা চামচ আনারস রসের সঙ্গে ১ টেবিল চামচ মধু ও কয়েক ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে লাগান। ২০ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। তারপর ময়েশ্চারাইজার লাগিয়ে ঘুমাতে যান। সপ্তাহে চার দিন ব্যবহারে ত্বকের শুষ্কতা কমে আসবে।

► ডিমের সাদা অংশ মধু ও আনারস একসঙ্গে ব্লেন্ড করে নিন। তারপর চোখের আশপাশ বাদে মুখ, গলা ও ঘাড়ে লাগিয়ে নিন। ২০ মিনিট অপেক্ষার পর কুসুম গরম পানি দিয়ে মাস্ক তুলে ফেলুন এবং ঠান্ডা পানির ঝাপটা দিয়ে মুখ ধুয়ে নিন। তারপর ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এই মাস্ক আপনার ত্বকের এন্টি-রিংকেল দূর করবে ও রোদে  পোড়া দাগ দূর করবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর