শুক্রবার, ২৬ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

গরমে স্কিন কেয়ার

গরমে স্কিন কেয়ার

♦ মডেল : রূপকথা ♦ ছবি : ফ্রাইডে

গরমে ত্বকের আর্দ্রতা ধরে রাখার পাশাপাশি সূর্যের ক্ষতিকর রশ্মি ও ঘাম থেকে রক্ষা এবং সতেজভাব ধরে রাখা বেশ কঠিন কাজ। সেই কঠিন কাজটি সহজ করে জানাচ্ছেন-  নূরজাহান জেবিন

 

গ্রীষ্ম মানেই গরম। আর তপ্ত রোদের দাপট। এ সময় বাইরে বের হলেও ত্বকের অবস্থা খুবই নাজেহাল হয়ে যায়। কিন্তু উপায় নেই, প্রয়োজনে বাইরে তো যেতেই হবে। তাই প্রয়োজন ত্বকের যত্ন। জেনে নেওয়া যাক এই গরমে কীভাবে ত্বক সতেজ ও সুন্দর রাখা যায়।

 

ফেসওয়াশে সুন্দর ত্বক

গরমে ধুলাবালি ও ঘামের কারণে মুখের ত্বক ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। তাই ধুলাবালি থেকে ত্বক রক্ষা করা একান্ত নিয়ম করে ত্বকের যতœ প্রয়োজন। এজন্য ব্যবহার করতে হবেই গ্লিসারিন-সমৃদ্ধ সাবান বা ক্লিনজার বা ফেসওয়াশ। তবে গরমে সবচেয়ে ভালো হচ্ছে ময়েশ্চারাইজিং ক্লিনজার। তৈলাক্ত ত্বকের অধিকারীদের গরমকালে কষ্ট হয় বেশি। তেলগ্রন্থিগুলো এ সময় সক্রিয় হয়ে ওঠার কারণে তেল বের হয় বেশি। এমতাবস্থায় মেডিকেটেড ফেসওয়াশ ব্যবহার করতে হবে।

 

রোদ থেকে বাঁচতে সানস্ক্রিন

গরমকালে, সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে বাঁচতে কমপক্ষে এসপিএফ ৪০ সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করা উচিত। ঘামরোধক সানস্ক্রিন ব্যবহার করাও জরুরি কারণ এতে ত্বক সতেজ থাকবে ও চিটচিটে হবে না। সূর্যালোকে দুই ঘণ্টার বেশি সময় থাকলে পুনরায় সানস্ক্রিন ব্যবহার করতে হবে। পানিতে নামলে পানিরোধক সানস্ক্রিন ব্যবহার করতে হবে এবং তা বাইরে যাওয়ার ২০ মিনিট আগেই ত্বকে মেখে নিতে হবে।

 

ত্বকের স্বস্তিতে বরফ ফেসিয়াল

গরমের হাত থেকে স্বস্তি পেতে ও ত্বককে সুস্থ সতেজ রাখতে বরফ ফেসিয়াল নিতে হবে। মৌসুমি ফল গরমে ত্বকের যত্নে মুখের ওপর বরফ ঘষতে হবে। তবে অবশ্যই আলতো হাতে। এর ফলে ত্বকের বড় বড় রন্ধ্রগুলো বন্ধ হবে। সঙ্গে বন্ধ হবে অতিরিক্ত তৈলক্ষরণ।

 

স্বাভাবিক যত্ন বজায় রাখুন

গরমের সময় ত্বকের বাড়তি যত্ন তো নিতে হবেই, তবে স্বাভাবিক যত্ন নিতে ভুল যেন না হয়। অনেকের ধারণা গরমকালে ত্বক শুষ্ক হয় না। এটা সঠিক নয়। গরমেও আপনার ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। তাই ময়েশ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না। গরমে যেহেতু ত্বক অনেক বেশি ঘামে, তাই এ সময় টোনার ব্যবহার করাও অত্যন্ত দরকারি।

 

ত্বকের যত্নে ডে-নাইট ক্রিম

ডে ক্রিমগুলো সাধারণত এমন সব উপাদানে তৈরি, যা আপনার ত্বককে সূর্য রশ্মির হাত থেকে রক্ষা করে। তবে এতে ত্বকের পুষ্টির জন্য সব ধরনের উপাদান নাও থাকতে পারে। আর এখানেই নাইট ক্রিমের দারকার। নাইট ক্রিমে ভিটামিন, অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্টি এজিংয়ের মতো ত্বকের উপকারী উপাদান থাকে। নাইট ক্রিম ত্বককে নরম ও মমৃণ রাখে এবং পুনরুজ্জীবিত করে তোলে।

 

আবহাওয়া বুঝে প্রসাধনী

যেসব ক্রিম একটু ঘন বা পুরু, সেগুলো শীতকালের জন্য উপযুক্ত হলেও গরমে তা একেবারেই ব্যবহার করা চলবে না। আবহাওয়া বুঝে প্রসাধনী ব্যবহার করুন, গরমে এমন প্রসাধনী ব্যবহার করুন  যেগুলো আপনার ত্বকের লোমকূপ আটকে না ফেলে। হালকা ধরনের ক্রিম এবং  লোশন ব্যবহার করুন।

 

প্রয়োজনীয় টিপস

►  প্রতিদিন গোসল। অফিস থাকলে গোসল  শেষে অফিস। এতে আলসেমি ভাবটা চলে যাবে। বাইরে থেকে ফিরে আবারও  গোসল। এতে শরীরের ক্লান্তি দূর হওয়ার সঙ্গে সঙ্গে পরিচ্ছন্নতাটাও ফিরে পাবেন।

► ফেসওয়াশ যথাসম্ভব কম ব্যবহার করার  চেষ্টা করুন। কারণ, বার বার ফেসওয়াশ ব্যবহারে ত্বকের লাবণ্যতা কমে।

► হাতের কাছে পাওয়া প্রাকৃতিক কোনো উপাদান দিয়েই পরিষ্কার করে নিতে পারেন ত্বক। এক্ষেত্রে আপনি অ্যালোভেরা ব্যবহার করতে পারেন।

► মুলতানি মাটি, কমলার খোসার গুঁড়া, শঙ্খ গুঁড়া, গ্লিসারিন, কয়েক ফোঁটা মধু ও  লেবু, শসার রস মিশিয়ে প্যাক বানিয়ে সপ্তাহে অন্তত তিন দিন মুখে লাগাতে পারেন। এতে রোদে পোড়াভাব চলে যাবে এবং ত্বকে উজ্জ্বলতা ফিরে আসবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর