শুক্রবার, ২৬ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

কেকা ফেরদৌসী রেসিপি

গ্রীষ্মের গরম এখন চরমে। এ সময় শীতল খাবারের তালিকায় রাখতে পারেন সবজির পদ। এমনই পুষ্টিগুণ সমৃদ্ধ রেসিপি।

কেকা ফেরদৌসী রেসিপি

কেকা ফেরদৌসী : রন্ধনশিল্পী

চিংড়ি দিয়ে লালশাক

উপকরণ

চিংড়ি ২৫০ গ্রাম, লালশাক ২০০ গ্রাম, পিয়াজ কুচি ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ ১ চা চামচ।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে পিয়াজ কুচি হালকা বাদামি করে ভেজে চিংড়ি মাছ, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, লবণ দিয়ে নাড়াচাড়া করে কষিয়ে লালশাক দিয়ে ঢেকে ১০ মিনিট রান্না করুন। এবার ঢাকনা তুলে নাড়াচাড়া করে আরও ৫ মিনিট পর কাঁচামরিচ দিয়ে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে ছোট চিংড়ি মাছ দিয়ে লালশাক। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

মিষ্টি কুমড়া চিংড়ি

উপকরণ

মিষ্টি কুমড়া কিউব করে কাটা ৫০০ গ্রাম,  কুঁচো চিংড়ি ১ কাপ, পিয়াজ কুচি আধা কাপ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, লবণ ১ চা চামচ, কাঁচামরিচ ফালি ৪টি, সরিষার তেল ২ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে চিংড়ি ও পিয়াজ কুচি সামান্য ভেজে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, লবণ ও অল্প পানি দিয়ে মসলা কষিয়ে নিন। মসলা কষানো হলে মিষ্টি কুমড়া দিয়ে ঢেকে ৫ মিনিট রান্না করুন। এবার কাঁচামরিচ দিয়ে নাড়াচাড়া করে চুলা থেকে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে মিষ্টি কুমড়া দিয়ে কুঁচো চিংড়ি।

 

লাউ দিয়ে কই মাছ

উপকরণ

লাউ পাতলা করে কাটা ৫০০ গ্রাম, কই মাছ ৪টি, পিয়াজ কুচি আধা কাপ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, লবণ ১ চা চামচ, কাঁচামরিচ ফালি ৫টি, সরিষার তেল ২ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে পিয়াজ কুচি সামান্য ভেজে মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, লবণ, কই মাছ ও অল্প পানি দিয়ে কষিয়ে কই মাছগুলো মসলা থেকে তুলে নিন। এবার কড়াইয়ে বাকি মসলায় লাউ ও পানি দিয়ে নাড়াচাড়া করে ঢেকে ১০ মিনিট রান্না করুন। এবার ঢাকনা খুলে ভাজা কই মাছ ও কাঁচা মরিচ দিয়ে আরও কিছুক্ষণ রান্না করে চুলা থেকে নামিয়ে নিন। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর