শুক্রবার, ১৭ মে, ২০১৯ ০০:০০ টা

সাহরির রেসিপি

পবিত্র মাহে রমজানে ডাইনিং টেবিলে মুখরোচক খাবারের তালিকায় রাখা যেতে পারে এমনি স্বাদ।

সাহরির রেসিপি

কেকা ফেরদৌসী : রন্ধনশিল্পী

মুলা দিয়ে মজাদার পাঁচমিশালি মাছ

উপকরণ

পাঁচ মিশালি মাছ ৫০০ গ্রাম, মুলা লম্বা করে কাটা ২টি, টমেটো লম্বা করে কাটা ২টি, সয়াবিন তেল ২ টেবিল চামচ, পিয়াজ কুচি আধা কাপ, হলুদ গুঁড়া আধা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ ১চা চামচ, কাঁচামরিচ ৮টা।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে পিয়াজ কুচি, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া ও একটু পানি দিয়ে মসলা কষিয়ে নিন। মসলা কষানো হলে মুলা দিয়ে ঢেকে রাখুন। এবার ঢাকনা তুলে নাড়াচাড়া করে পাঁচমিশালি মাছ, লবণ, টমেটো, কাঁচামরিচ ও একটু পানি দিয়ে ঢেকে ৩ মিনিট রান্না করুন। ৩ মিনিট পর ঢাকনা তুলে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে মুলা দিয়ে পাঁচমিশালি মাছ।

 

পাঁচমিশালি সবজি

উপকরণ

গাজর ৫০ গ্রাম, লাউ ১০০ গ্রাম, কাঁচা পেঁপে ৫০ গ্রাম, ফুলকপি ৫০ গ্রাম, বরবটি ৫০ গ্রাম, বেবি কর্ন ৫০ গ্রাম, সরিষার তেল ২ টেবিল চামচ, পাঁচফোড়ন ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, লবণ ১ চা চামচ, পানি ১ কাপ, ঘি ২ টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ, বেরেস্তা ১ টেবিল চামচ, কাঁচামরিচ ৭টা।

  

প্রণালি

প্রথমে চুলায় একটি হাঁড়ি দিন। হাঁড়িতে তেল দিন। তেল গরম হয়ে এলে তাতে পাঁচফোড়ন হলুদ গুঁড়া, গাজর, লাউ, কাঁচা পেঁপে, ফুলকপি, বরবটি, বেবি কর্ন, লবণ দিয়ে নাড়াচাড়া করে ঢেকে ১০ মিনিট রান্না করতে হবে। ঢাকনা খুলে ঘি, চিনি, বেরেস্তা, কাঁচামরিচ দিয়ে নাড়াচাড়া করে আরও ৫ মিনিট রান্না করে নামিয়ে নিতে হবে। তৈরি হয়ে যাবে পাঁচমিশালি সবজি। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর