শুক্রবার, ১৭ মে, ২০১৯ ০০:০০ টা

ঈদে নজরকাড়া পাঞ্জাবি

ফ্রাইডে ডেস্ক

ঈদে নজরকাড়া পাঞ্জাবি

► লিখেছেন : তানভীর আহমেদ ► ছবি তুলেছেন : রাফিয়া আহমেদ ► মডেল : রবি চৌধুরী ► পোশাক : সারা লাইফস্টাইল লিমিটেড

চোখে আরাম লাগে এমন হালকা কালারই বেছে নিচ্ছেন তরুণরা-  এমনটাই মানছেন ডিজাইনাররাও। পাঞ্জাবিতে দেখা যাচ্ছে নানা নকশার সমাহার। ছাপা নকশা তো আছেই, পাশাপাশি যোগ হয়েছে নানা ধরনের সুতার কাজ। আছে আধুনিক ও ঐতিহ্যবাহী নানা ধরনের নকশা...

 

যে কোনো উৎসবেই ছেলেদের প্রিয় পোশাক পাঞ্জাবি। ঈদের দিন হলে পাঞ্জাবি পরেই বের হতে হয় সকালে। দিনের শুরুটা যে পোশাকে, সে পোশাক না হলে কি হয়? ঈদের কেনাকাটায় আর যাই থাকুক না কেন, পাঞ্জাবি লাগবেই। পাঞ্জাবির আবেদন সব বয়সের পুরুষের কাছেই সমান। ছেলে-বুড়ো-থুড়ো একসঙ্গে পাঞ্জাবিতে, ঈদের দিনের সকালটাই করে তোলে আনন্দের। এজন্যই আধুনিক ডিজাইনের এক্সক্লুসিভ পাঞ্জাবির খোঁজ করেন সবাই। এবারের ঈদেও ফ্যাশন হাউসগুলো নতুন নতুন ডিজাইনের পাঞ্জাবির কালেকশন নিয়ে হাজির হয়েছে। এবার সুতি কাপড়ের পাঞ্জাবির চাহিদা বেশি। সুতির ওপর হালকা কাজ করা, সুতি প্রিন্ট ও স্টাইপের পাঞ্জাবি খুঁজে নিচ্ছেন অনেকে। সুতি কাপড়ের সাদা রঙের পাঞ্জাবি ও পায়জামার আবেদন তো সব সময়ই ছিল। এবারও আছে। রঙের দিক থেকে নীল বেছে নিচ্ছেন তরুণরা। তবে ফ্যাশন হাউসগুলো নীলের পাশাপাশি রেখেছে হালকা বেগুনি,  গোলাপি, সবুজসহ বেশ কয়েকটি রং। রঙিন পাঞ্জাবির চল এখন খুব। কিছু কিছু ফ্যাশন হাউস নিয়ে এসেছে পাঞ্জাবি কটি। এটি পাঞ্জাবির ফ্যাশনে নতুন করে যোগ করা হয়েছে। আর পাঞ্জাবি ও পায়জামার সঙ্গে বাহারি রঙের কটি পাঞ্জাবির সৌন্দর্য অনেক বেশি বাড়িয়ে দিয়েছে। পাঞ্জাবিতে হাল ফ্যাশনের বৈচিত্র্যময় ডিজাইন, কালার ভেরিয়েশন, কাটছাঁটে নতুনত্ব সবারই পছন্দ। বর্তমান সময় এবং আবহাওয়ার কথা মাথায় রেখেই এবার ডিজাইনাররা পাঞ্জাবির ক্যানভাসে এঁকেছেন নতুন ডিজাইন। তরুণদের জন্য আছে নানা ধরনের স্টাইলিশ পাঞ্জাবি। এ ছাড়া আছে পাঠানি কাটের পাঞ্জাবি, যার নিচের দিকে গোল করে কাটা। আছে কারচুপি বা জারদৌসি কাজের পাঞ্জাবি। পাওয়া যাচ্ছে- খাদি পাঞ্জাবি, সেমি লং পাঞ্জাবি, লং পাঞ্জাবি।

 

এবারের ঈদে বিভিন্ন ফ্যাশন হাউস নানা রঙে ঢঙে সাজিয়েছে পাঞ্জাবির জমিন। নানা শেডের নীল রং ব্যবহার করা হচ্ছে পাঞ্জাবিতে। কোনো কোনোটি আবার মেরুন, লাল, পার্পল, ইয়েলো, ডিপ পেস্টে রাঙানো হয়েছে। পাঞ্জাবির জমিনে ব্লু কালারের আধিক্য। তবে, ইন্ডিগো ব্লু–, অ্যাপল গ্রিন, অকার ইয়েলো এই গরমে দেবে শান্তির পরশ। উৎসবের রং শুধু উজ্জ্বলই হবে এমনটাও নয়। চোখে আরাম লাগে এমন হালকা কালারই বেছে নিচ্ছেন তরুণরা-  এমনটাই মানছেন ডিজাইনাররাও। চোখের আরামের পাশাপাশি শরীরের আরামের দিকেও নজর রেখেছেন ডিজাইনাররা। যেহেতু ঈদ, তাই আবহাওয়া আর উৎসবকে বিবেচনা করে তৈরি করা হয়েছে এবারের পাঞ্জাবিগুলো। গরমে মসলিন কিংবা সিল্কের তৈরি পাঞ্জাবি আরাম দেবে। সঙ্গে ন্যাচারাল ডাই করা পোশাক পরাই ভালো। ফ্যাশন হাউসগুলো হালকা সুতির কাজের পাঞ্জাবির পাশাপাশি রেখেছে ভারি কাজের সিল্ক, অ্যান্ডি সিল্ক, মসলিন, জামেবর, জ্যাকার্ড, রাজশাহী সিল্ক, ভিসকস ইত্যাদি ফেব্রিকের পাঞ্জাবি। পাঞ্জাবিতে দেখা যাচ্ছে নানা নকশার সমাহার। ছাপা নকশা তো আছেই, পাশাপাশি যোগ হয়েছে নানা ধরনের সুতার কাজ। আছে আধুনিক ও ঐতিহ্যবাহী নানা ধরনের নকশা। এ ছাড়া পাইপিং, চিকন জরির সুতা, মোটা রঙিন সুতার ব্যবহারে পাঞ্জাবির বাটন প্লেট, কলার ও হাতায় নকশা করা হয়েছে। বুকের দিকে এক বা দুই পকেটের পাঞ্জাবিও আছে। পাওয়া যাচ্ছে সাধারণ কাটের পাঞ্জাবি, মধ্যম ঝুলের (সেমি লং) পাঞ্জাবি ও শরীরের সঙ্গে পুরো লেগে থাকে, এমন (বডি ফিটিং) পাঞ্জাবি। এর মধ্যে প্রথম ধরনটা বয়স্কদের জন্য। বাকি দুই ধরনের পাঞ্জাবি তরুণ ও মাঝ বয়সীদের বেশি মানায়। পাঞ্জাবির সঙ্গে কটি ফ্যাশনে এনে দেয় ভিন্ন মাত্রা। চাইলে কটি জড়িয়ে নিজেকে ভিন্নভাবে উপস্থাপন করতে পারেন।

পাঞ্জাবি কেনা যাবে ১ হাজার ৫০০ থেকে ৬ হাজার টাকার মধ্যে। যেহেতু গরম, পাঞ্জাবিতে ভারি নকশা বা কাজ কম, তাই দামও রয়েছে হাতের নাগালে। 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর