শুক্রবার, ২৪ মে, ২০১৯ ০০:০০ টা

উৎসবের আগে যত্ন

উৎসবের আগে যত্ন

ছবি ও পোশাক : টুয়েলভ ক্লদিং

সাধারণ সাজ, দেখাবে জমকালো। ঈদ উৎসব বলে এমনই প্রত্যাশা থাকে প্রত্যেক রমণীর। এ জন্য অবশ্য প্রয়োজন সঠিক পরিচর্যা। রইল ঈদের আগে ঘরোয়া চর্চার বৃত্তান্ত।

 

অতিথি আপ্যায়ন, ঘুরে-বেড়ানো। সব মিলিয়ে এই আয়োজন তো ঈদ উৎসবেরই নামান্তর। কিন্তু এর আগে দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পাশাপাশি চলেছে ঈদ প্রস্তুতির ব্যস্ততা। ফলত সঠিক পরিচর্যা নেওয়া সম্ভব হয়ে ওঠে না। বিশেষজ্ঞরা মনে করেন, ঈদের কিছুদিন আগে থেকেই ত্বকের বাড়তি যতœ নেওয়া উচিত। ঈদের দিন নিজেকে আকর্ষণীয় করে তোলার জন্য রইল ঘরোয়া দাওয়াই।

 

দীর্ঘ এক মাস সিয়াম সাধনা শেষে আসে খুশির ঈদ। যেহেতু প্রচন্ড গরম চলছে, ফলত এ সময় ত্বকের উজ্জ্বলতা হারাবে এটাই স্বাভাবিক। তাই ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে এখন থেকে ফেসিয়াল স্ক্রাব করুন। সপ্তাহে অন্তত দু-তিনবার। ঘরোয়া পদ্ধতিতে স্ক্রাব করতে চাইলে চিনি, লেবুর রস, অলিভ অয়েল ও চালের গুঁড়া দিয়ে মাস্ক তৈরি করে মুখে লাগাতে পারেন। এ ছাড়া ওটমিলের সঙ্গে ডিমের সাদা অংশ মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট পর ভেজা হাতে হালকা ঘষে পানি দিয়ে ধুয়ে ফেলুন। একইভাবে মধু, লেবুর রস এবং ডিমের সাদা অংশ মিশিয়েও ট্রাই করতে পারেন। দেখবেন, ত্বক ফিরে পাবে স্বাভাবিক উজ্জ্বলতা। এ ছাড়া দুধের সরের সঙ্গে এক চিমটি হলুদ ও কয়েক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে ওপরের দিকে হাত ঘুরিয়ে ঘুরিয়ে মালিশ করুন পাঁচ মিনিট। এরপর পানি ঝাপটা দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। সম্ভব হলে এই মিশ্রণ প্রতিদিন ব্যবহার করুন। সাত দিন ব্যবহারে ত্বকের শুষ্কভাব কমবে।

 

শুধু ত্বকের যত্ন নয়, চাই চুলের সুস্থতাও। যাদের শুষ্ক চুল, তারা ঘুমানোর আগে তেল হালকা গরম করে নিয়ে ব্যবহার করবেন। আর যাদের চুল তৈলাক্ত, তারা একদিন অন্তর তেল ব্যবহার করতে পারেন। তেল ব্যবহারের পর একটা বড় তোয়ালে গরম পানিতে ভিজিয়ে নিন। এরপর তোয়ালে চুলে ১০ মিনিট পেঁচিয়ে রাখবেন। সব ধরনের চুলেই এটি করা যাবে। চুলে কালারিং করালে চুলের যথাযথ যত্ন নেওয়া জরুরি। কালারিংয়ের পরে যে প্রডাক্ট ব্যবহার করবেন, সেগুলো যেন মাইন্ড হয়। সুইমিং এড়িয়ে চলুন। রং ধরে রাখতে কালার প্রোটেকশন শ্যাম্পু ব্যবহার করুন। অবশ্যই কন্ডিশনার ব্যবহার করবেন। এতে উজ্জ্বল ও ঘন দেখাবে। চুলকে উজ্জ্বল দেখানোর জন্য সেরাম ব্যবহার করতে পারেন।

 

বাইরের প্রখর রোদ আর ধুলোবালি সবচেয়ে বেশি ক্ষতি করে হাত ও পায়ের। তাই ঘরে ফিরে প্রথমেই শ্যাম্পু ও লেবুর রস মেশানো হালকা গরম পানিতে হাত-পা ১০ থেকে ১৫ মিনিট ডুবিয়ে রাখতে হবে। পায়ের গোড়ালি ঝামা দিয়ে আলতো করে ঘষে মরা কোষ তুলে ফেলতে হবে। আর নরম ব্রাশ দিয়ে হাত-পায়ের ত্বক ঘষলেই পরিষ্কার হয়ে যাবে। আর ঈদের আগে একবার মেনিকিউর ও পেডিকিউর করতে হবে। ডিমের কুসুম ৩টা, ৩ টেবিল চামচ কেওলিন পাউডার, ১০-১৫টি বাদাম পেস্ট ভালোভাবে মিশ্রণ করে দুই হাতে ১৫ মিনিট লাগিয়ে রাখুন ও ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। একইভাবে অলিভ অয়েল, মুলতানি মাটি এবং সিদ্ধ টমেটো মিশ্রণ করে পায়ের পাতায় লাগিয়ে রাখুন ২০ মিনিট। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

মুখ ও হাত-পায়ের যত্নে কত কিছুই না করছেন। একইভাবে গলা ও ঘারের জন্যও ১০ মিনিট সময় বের করে নিন। গোসলের আগে গলা, ঘাড়ে সূর্যমুখী বা তিসির তেল ম্যাসাজ করতে পারেন। এরপর ভেজা পাতলা কাপড় দিয়ে ঘষে ঘষে ত্বক পরিষ্কার করে নিন। এ ছাড়া ত্বকের মৃতকোষ তুলতে একরকম স্ক্রাব ব্যবহার করতে পারেন। দুধের সর, চালেরগুঁড়া, বেসন, টক দই ও কাঁচা হলুদ বাটা একসঙ্গে মিশিয়ে সপ্তাহে তিন দিন ব্যবহার করতে পারেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর