শুক্রবার, ২৪ মে, ২০১৯ ০০:০০ টা

ঘরে ঈদের আমেজ

নতুন সাজপোশাক শুধু নয়, ঈদের দিন বাড়িটাকেও নতুনভাবে সাজাতে চান অনেকে। তাতেই উৎসবের আনন্দ চলে আসে ষোলো আনা।

ঘরে ঈদের আমেজ

সরিয়ে ফেলুন অপ্রয়োজনীয় জিনিস

ঈদে ঘর সাজাতে প্রথমেই পুরনো অপ্রয়োজনীয় সবকিছু বের করে ফেলুন। যেসব পুরনো বই আর পড়া হবে না কিংবা যে ব্যাগ বা জামাকাপড়ের আর কোনো ব্যবহার নেই, সেগুলো ঘর থেকে বের করে দিন। ঘরের লুকটা বদলে যাবে।

 

বদলে ফেলুন আপ-হোলেস্টি

বসার ঘরে চমক আনতে বদলে নিন আপনার কুশন কভারগুলো। ব্যবহার করুন হালকা রঙের সুতি কাপড়। বাজেট যদি আরেকটু বাড়াতে চান, তাহলে একই সঙ্গে পাল্টে নিতে পারেন সোফার কভারগুলোও। সম্ভব হলে জানালা-দরজার পর্দা, বিছানার চাদর বদলে ফেলতে পারেন। হালকা রঙের পর্দা রাখুন। চোখে স্বস্তি ও শীতলতা দুটিই আসবে। এ সময়টায় সুতির উজ্জ্বল ও হালকা রঙের বিভিন্ন শেডের                 টাইডাই, বাটিক কিংবা গামছা চেকের কাপড় দিয়ে পর্দা, চাদর ইত্যাদি তৈরি করা যেতে পারে। লেবু রং, নীল, সিগ্রিন-  এ রংগুলোর সঙ্গে ইটলাল, সাদা, চাঁপা সাদা রংগুলো ভালো মানাবে। শোবারঘরের বিছানার চাদরগুলোয় সুতি কাপড়ের প্রাধান্য দিন।

 

ওরিগামি

ঈদে ঘর সাজাতে নতুনত্বের স্পর্শ খুঁজছেন? বেছে নিন ওরিগামি। এজন্য খুব বেশি কিছু নয়, কিছু কাগজ বা চার্ট পেপার সংগ্রহ করুন। ওরিগামি কাগজ ভাঁজ করে নানা আকার দেওয়ার একটি কৌশল ও খেলা। এক খ- কাগজ আদৌ না কেটে এবং কোনোরূপ আঠা ব্যবহার না করে কেবল ভাঁজ করে তাতে ঈদ মোবারক লিখে নিতে পারেন। বিভিন্ন ডিজাইনের পিস বানিয়ে ঘরের সিলিং থেকে ঝুলিয়ে দিন বা দেয়ালের সঙ্গে আঠা দিয়ে লাগিয়ে নিন।

 

সুবাসিত ফুলের গাছ

ফুল দিয়ে ঘর সাজালে অবশ্যই আসবাবের সঙ্গে ফুলের রং মিলিয়ে নিন। বেডরুমে খাটের পাশে বেডস্ট্যান্ডে ফুলসহ ফুলদানি রাখুন। ফুলগুলো রাখুন ক্রিস্টালের ফুলদানিতে, ফুলদানিটি রাখুন এক সুদৃশ্য সিরামিকের থালার ওপর। এ ছাড়া বড় মাটি বা টেরাকোটার পাত্রে পানি নিয়ে তার ওপর ছড়িয়ে দিতে পারেন কিছু ফুল বা ফুলের পাপড়ি। সঙ্গে ফ্লোটিং ক্যান্ডেল।

 

স্মার্ট লাইটিংস

বছরের বিশেষ দিনটিতে ঘরে বিশেষ আলোর ব্যবস্থা রাখুন। বিশাল ঝাড়বাতিই ঘরের জৌলুস বাড়ায় না হালকা আলোর ছোট মোমবাতিও ঘরে নৈসর্গিক আভা নিয়ে আসতে পারে। ফেয়ারি লাইটস বা মরিচবাতি ঝুলিয়ে দিতে পারেন আপনার ঘরে। পর্দার হ্যাঙ্গার, আয়না বা দেয়ালের ছবিগুলোর চারপাশে লাগিয়ে রাখতে পারেন ফেয়ারি লাইটসগুলো। ছোট ল্যাম্পগুলোকে সেন্ট্রাল টেবিল ও বড় বাতি ঘরের এক কোনায় নিচে রাখুন। বেডরুমেও স্ট্যান্ড ল্যাম্প রাখতে পারেন।

 

আয়না

ঈদে ঘরের ভিন্ন লুক আনতে আয়না একটি অসাধারণ সংযোজন। এটি বহু বছরের পুরনো ট্রিক। দুটি লম্বা আয়নাকে উল্টো দিকের দেয়ালে মুখোমুখি করে রাখা, যেন ঘরটি বড় দেখায়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর