শুক্রবার, ১৪ জুন, ২০১৯ ০০:০০ টা

কেকা ফেরদৌসী রেসেপি

কেকা ফেরদৌসী : রন্ধনশিল্পী

কেকা ফেরদৌসী রেসেপি

আচারি চিকেন

উপকরণ

মুরগির মাংস ১ কেজি, তেল ২ টেবিল চামচ, পিয়াজ কুচি ১ কাপ, লবণ ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, আদা, রসুন বাটা ২ চা চামচ, কাঁচামরিচ ৫টি, আচার ২ চা চামচ।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে পিয়াজ কুচি, লবণ, জিরা গুঁড়া, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, আদা বাটা ও রসুন বাটা দিয়ে মসলা কষিয়ে নিন। মসলা কষানো হলে মুরগির মাংস ও পানি দিয়ে কষিয়ে ঢেকে ৫ মিনিট জ্বালে রাখুন। ৫ মিনিট পরে ঢাকনা তুলে কাঁচামরিচ ও আচার দিয়ে একটু নাড়াচাড়া করে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে আচারি চিকেন। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

ঢেঁড়সের রাইতা

উপকরণ

ঢেঁড়স কুচি                          :               ৫০০ গ্রাম

টক দই                                 :               ১ কাপ

সাদা গোলমরিচ গুঁড়া     :               ১ চা চামচ

ভাজা জিরা গুঁড়া              :               ১ চা চামচ

ধনেপাতা কুচি   :               ১ টেবিল চামচ

লবণ                      :               ১ চা চামচ

তেল                      :               ১ কাপ

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে ঢেঁড়সগুলো হালকা ভেজে তুলে নিন। একটি বাটিতে টক দই, গোলমরিচ গুঁড়া, জিরা গুঁড়া, ধনেপাতা কুচি ও লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার মিক্স করা টক দইয়ের মধ্যে  ভাজা ঢেঁড়সগুলো ভালো করে মিশিয়ে নিন। তৈরি হয়ে যাবে ঢেঁড়সের রাইতা। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

মুড়িঘণ্ট

উপকরণ

রুই মাছের মাথা ভাজা ১টি, মুগ ডাল ভাজা ৫০০ গ্রাম, তেল ২ টেবিল চামচ, তেজপাতা ৩টি, গরম মসলা ৬ টুকরা, রসুন বাটা ১ চা চামচ, পিয়াজ কুচি আধা কাপ, আদা বাটা ১ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, পানি পরিমাণমতো, লবণ ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ, কাঁচামরিচ ৫টি, বেরেস্তা ১ টেবিল চামচ, ঘি ৩ চা চামচ।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে তেজপাতা, গরম মসলা, রসুন বাটা, পিয়াজ কুচি, আদা বাটা, জিরা বাটা, পানি, লবণ, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া ও ধনিয়া গুঁড়া দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিন। মসলা কষানো হলে মুগ ডাল, ভাজা মাছের মাথা, পানি ও কাঁচামরিচ দিয়ে নাড়াচাড়া করে ঢেকে ১৫ মিনিট রান্না করুন। ১৫ মিনিট পরে ঢাকনা তুলে বেরেস্তা ও ঘি দিয়ে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে মুড়িঘণ্ট। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর