শুক্রবার, ১৪ জুন, ২০১৯ ০০:০০ টা

রূপচর্চার ভুলগুলো

রূপচর্চার ভুলগুলো

♦ মডেল : সোনিয়া হীরা স্পর্শ ♦ ছবি : শিশির জাহাঙ্গীর ♦ মেকওভার : বিন্দিয়া এক্সক্লুসিভ ♦ পোশাক : রঙ বাংলাদেশ

আমরা প্রতিদিনই রূপচর্চায় কত কিছুই না ব্যবহার করি। আবার সেসব জিনিস নিয়ে কিছু ধারণাও প্রচলিত রয়েছে আমাদের মাঝে। আর এসব ভুল ধারণা থেকেই অনেক সময় ভুল হয়ে যায়। রূপচর্চার উপকরণের এমনই কিছু ভুল ধারণা সম্পর্কে চলুন জেনে নেই এবার।

 

রূপচর্চা নিয়ে ভাবেন না এমন মানুষের সংখ্যা নেহায়েতই কম। সেই সব জিনিস নিয়ে বেশ কিছু ধারণা রয়েছে আমাদের সমাজে। তবে জানেন কি প্রচলিত এসব ধারণায় বিশ্বাসের কারণে আপনার ত্বক ও চুলে হতে পারে বড় ধরনের ক্ষতি? তাই এখন প্রশ্ন উঠতেই পারে আমরা রূপচর্চা নিয়ে কতটুকু জানি? আসলে সৌন্দর্য ধরে রাখাই কেবল নয়, ত্বক ভালো রাখাটাও সমান গুরুত্বপূর্ণ। রূপচর্চার ফাঁকে সেই বিষয়টি বেরিয়ে গেলে কিন্তু ত্বকেরই ক্ষতি। রইল রূপচর্চার উপকরণ নিয়ে প্রচলিত এমনই কিছু ভুল ধারণা।

 

হলুদ

প্রাকৃতিক আয়ুর্বেদ হিসেবে খ্যাত। আছে নানা উপকারী গুণও। তবে, হলুদ মাখলেই ত্বক হয়ে উঠবে হলুদের মতো উজ্জ্বল, এমন ধারণা প্রচলিত আছে অনেকের মাঝে। হলুদ মেখে বাইরে বের হলেই ঘটবে বিপত্তি। রোদে পুড়ে কালো হয়ে যাবে ত্বক। তাই সরাসরি কাঁচা হলুদ বাটা নয়, কাঁচা হলুদের রসটুকু বের করে তা ফুটিয়ে নিতে হবে। এবার শুষ্ক ত্বকের জন্য দুধের সর বা চীনা বাদাম বাটা এবং তৈলাক্ত ত্বকের জন্য মুলতানি মাটি মিশিয়ে ত্বকে লাগাতে হবে।

 

গ্লিসারিন

আমরা অনেকেই গ্লিসারিন ব্যবহার করি। গ্লিসারিনের গুণাগুণ সম্পর্কেও অনেকেই জানি। তবে গ্লিসারিন যে শুধুমাত্র শীতকালে ব্যবহার করা যাবে, অন্য ঋতুতে নয়। এমন ধারণা ভুল। গরমকালেও ত্বক সুরক্ষায় কাজে দেবে গ্লিসারিন। এ জন্য অবশ্য এক ভাগ গ্লিসারিনের সঙ্গে চার ভাগ পানি মিশিয়ে নিতে হবে।

 

ক্যাস্টর অয়েল

ক্যাস্টর অয়েল নিয়ে আমরা অনেকেই শুনেছি। যাদের আই ভ্রু পাতলা তাদের একটা গভীর বিশ্বাস আছে যে ভ্রুতে ক্যাস্টর ওয়েল লাগালেই বুঝি ঘন হবে ভ্রু। এ ধারণাটাও ভুল। অনেক দিনের বাসি ক্যাস্টর ওয়েল যেটা ব্লক্যাস্টর ওয়েল নামে পরিচিত, তা লাগালেই কেবল ভ্রু ঘন হবে। এ ক্যাস্টর ওয়েল মিলবে শুধু যারা ক্যাস্টর ওয়েল বানায়, তাদের কাছেই।

 

অ্যালোভেরা

অ্যালোভেরা যুগ যুগ ধরে চুল এবং রুপচর্চায় ব্যবহার হচ্ছে। তবে অনেকেই ত্বক উজ্জ্বল করতে সরাসরি ত্বকে অ্যালোভেরার জেল বা ঘৃতকুমারীর ক্বাথ লাগিয়ে থাকেন। এটা ভুল ধারণা। কেননা, অ্যালোভেরায় এক ধরনের এনজাইম থাকে, যা ত্বকের জন্য খুব ক্ষতিকর। তাই অ্যালোভেরা সরাসরি না লাগিয়ে ত্বকের সঙ্গে মানায় এমন উপকরণের সঙ্গে লাগাতে হবে।

 

নিমপাতা

এটি দারুণ একটি ঔষধি গাছ। প্রচলিত আছে নিমপাতা ব্যবহারে জেদি ব্রণের দাগও দূর হয়। ধারণাটি ভুল। নিমপাতা পুরোপুরি ব্রণের দাগ দূর করতে পারে না। বরং ব্রণ হলে সেই জায়গায় নিমপাতার পেস্ট লাগালে ব্রণ বড় হয়ে যাওয়ার আশঙ্কা কমে।

 

তিলের তেল

তিলের গুণে শান্তি আনে। ধারণাটি পুরোপুরি সঠিক। এটি মহৌষধ হিসেবে প্রাচীনকাল থেকেই পরিচিত। বলা হয়ে থাকে, ত্বকের পোড়া দাগ দূর করতে তিলের তেলের সঙ্গে লেবুর রস মিশিয়ে নিলে তবেই তা কাজে দেবে। অন্যথায় সরাসরি তিলের তেল ত্বকে ব্যবহার করলে কখনোই তা কাজে আসবে না।

 

সংগৃহীত

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর