শুক্রবার, ২১ জুন, ২০১৯ ০০:০০ টা

গরমে বর্ষায়

গরমে বর্ষায়

♦ মডেল : নুসরাত জাহান পাপিয়া ♦ পোশাক : কে-ক্রাফট (ইয়াংকে) ♦ মেকআপ : সানজিদা খন্দকার (গ্ল্যামার বিউটি বাই সানজিদা) ♦ ছবি : রাফিয়া আহমেদ

বর্ষার মৌসুম চলছে। কিন্তু এখনো গরমের দাপটে ঘেমে নেয়ে একাকার। আষাঢ়ের পর আসবে শ্রাবণ। তখন থাকবে রোদ-বাদলের খেলা। যদিও আষাঢ়ের বৃষ্টিতে নগরের গরম তেমন একটা কমবে না। আর তাই ভিন্ন রকম অস্বস্তি থেকে নিজেকে রক্ষা করতে চলে নানা কলাকৌশল। আর সে কারণে নাগরিকদের গ্রীষ্মের এ সময়ে আরামের জন্য ব্যবহার করতে হয় নানা অনুষঙ্গ। তার মধ্যে অন্যতম অনুষঙ্গ আরামদায়ক পোশাক।

 

 

গরম বা বৃষ্টিস্নাত সময় যাই হোক, নগরের মানুষ ভীষণ আরামপ্রিয়। তাই তো এই সময়ের উপযোগী করে মোলায়েম কাপড়ে হাজারো রঙের সংযোজন ঘটিয়ে ফ্যাশন হাউসগুলো তৈরি করেছে তাদের পোশাক। এ ধরনের পোশাকে যে কোনো তরুণীর পক্ষে নিজেকে স্টাইলিশ লুকে উপস্থাপন করা সহজ। আজকাল আরামের জন্য গরমের এ সময় সুতি ও জর্জেট কাপড়ের তৈরি পোশাকই ভালো। খুব বেশি ডিজাইন বা রংচঙ্গা পোশাক না পরে হালকা মেজাজের ডিজাইন বা রঙের পোশাক পরাটা স্বস্তিদায়ক। এ ছাড়া এ সময়ে টাইট-ফিট পোশাক পরার চেয়ে একটু ঢিলেঢালা পোশাক পরাটাই হবে স্বস্তিদায়ক।

 

ফ্যাশন হাউসগুলো দেশি এবং পাশ্চাত্যের মিশেল করা হয়েছে বেশিরভাগ পোশাকে। সেই ধারায় জনপ্রিয় হয়ে উঠেছে বিভিন্ন ধরনের শর্টস, টপস, সিঙ্গেল কামিজ, সালোয়ার-কামিজ, কুর্তি, টিউনিক, ফতুয়া, শার্ট, স্কার্ট। আর গরম এবং বর্ষার কথা মাথায় রেখে সাধারণত একটু পাতলা ধরনের কাপড় দিয়ে তৈরি করা হয় এসব হালের পোশাক। তাই গরমে যেমন পরতে আরাম তেমনি বর্ষায় ভিজলেও শুকায় তাড়াতাড়ি। বৃষ্টি আর স্যাঁতস্যাঁতে গরম আবহাওয়ায় পোশাক ব্যবহারে আরামের কথা বিবেচনা করে বেছে নেওয়া যায় সুতি কাপড়, সিল্ক, মসলিন, এন্ডি সিল্ক, জয়শ্র, এন্ডি কটন, জর্জেট, শিফনসহ অন্যান্য আরামদায়ক কাপড়। কারচুপি, অ্যাম্ব্রয়ডারি, স্ক্রিন প্রিন্ট, ব্লক, স্টিচিং নকশা উৎসবের আমেজ ফুটিয়ে তোলে। কিশোরী এবং তরুণীদের মধ্যেই এসব পোশাক বেশি জনপ্রিয়। জিন্স বা পালাজ্জোর সঙ্গে সহজেই মানিয়ে যায়। চাইলে স্কার্ট বা ধুতি-পায়জামার সঙ্গে মিলিয়ে পরা যায়। ফ্যাশনে ভিন্নতার জন্যই নতুন প্রজন্মের কাছে টিউনিক বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। তা ছাড়া যে কোনো পরিবেশের সঙ্গেই মানিয়ে যায়।

অনেক তরুণী এ সময়ের জন্য বেছে নেন সুতি জাতীয় কাপড়ের সালোয়ার-কামিজ, টপস, ফতুয়া, কুর্তি ইত্যাদি। আজকাল প্রায় প্রতিটি ফ্যাশন হাউসের কালেকশনে রয়েছে নানা ডিজাইনের ভিন্ন রঙের ছোঁয়ামাখা এসব পোশাক। আরও পরিষ্কারভাবে বলতে গেলে এ ধরনের প্রতিটি পোশাক ফিউশনধর্মী। শুরুতে পশ্চিমা ধাঁচটা অনুসরণ করা হলেও এখন তা দেশীয় ডিজাইনারদের নিজস্ব পছন্দ জাহিরের অন্যতম ক্ষেত্র। কে ক্রাফটের  ফ্যাশন ডিজাইনারদের সঙ্গে কথা বলে জানা যায়, গরমের পাশাপাশি এ সময়টায় বর্ষার কথাটাও মাথায় রাখতে হবে।

 

 

সাধারণত বর্ষার সময় সিল্ক, জর্জেট বা সিনথেটিক জাতীয় কাপড়ের পোশাক পরা ভালো। আর রঙের ক্ষেত্রে নীল, কমলা, হলুদসহ উজ্জ্বল রঙের পোশাক আরামদায়ক। এ ছাড়া বর্ষার এ সময়ে খুব বেশি ফিটিং পোশাক না পরে হালকা ঢিলেঢালা  পোশাক স্বাচ্ছন্দ্যময় হবে। মূলত বৃষ্টির সময় এমন পোশাক পরা উচিত যা তাড়াতাড়ি শুকায় এবং কাদাপানির দাগ না লাগে। আর বৃষ্টিতে পোশাক ভিজে গেলে তা যত তাড়াতাড়ি সম্ভব ধুয়ে ফেলা বা শুকিয়ে ফেলা উচিত। এতে পোশাক থাকে ভালো। এ ছাড়া সাদা বা হালকা রঙের পোশাক ভিজে গেলেই ধোয়াটা জরুরি। এতে পোশাকে দাগ বা তিলা পড়ার ভয় থাকে না।

 

 

 

গরমে ফুল স্লিভ কিংবা থ্রি-কোয়ার্টারের ভিড়ে কারও কারও শর্ট স্লিভই বেশি পছন্দের। গরমের দিনে হালকা রঙের পোশাক পরলে আপনাকে যেমন দেখতে ভালো লাগবে তেমনি আপনি স্বস্তিতে চলাফেরা ও প্রয়োজনীয় কাজটাও করতে পারবেন।  জিন্স, পালাজ্জো বা ল্যাগিংসের সঙ্গে কোয়ার্টার কিংবা শর্ট হাতা বা স্লিভলেস দারুণ মানিয়ে যায়। প্রায় প্রতিটি ফ্যাশন হাউসেই  দেখা মিলবে কুর্তি টপসের। তবে যে কোনো পোশাক বাছাইয়ের  ক্ষেত্রে নিজের শারীরিক গঠন এবং পোশাকটি পরে কতটা স্বাচ্ছন্দ্যবোধ করছেন সেই বিষয়গুলো খেয়াল রাখা খুবই জরুরি। আর সব কিছু মিলে যদি যায় তবে যে কোনো পোশাকে নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করা সম্ভব।

 

 

এ সময়ের গরম বা বর্ষার উপযোগী  পোশাক পেতে আসতে পারেন দেশি দশের ফ্যাশন হাউসগুলোতে। এ ছাড়া ফ্যাশন হাউস লা-রিভ, ক্যাটস আই, মেনজক্লাব, ওয়েস্টিন,  টেক্সমার্ট, জেন্টেল পার্ক, ইনফিনিটি, স্মার্টেক্স, আর্টিজ্যান, যোগী,  মেঘসহ বিভিন্ন ফ্যাশন হাউসে এ সময়ের উপযোগী শার্ট, পলো-শার্ট, টি-শার্ট, শাড়ি, ফতুয়া, টপস, সালোয়ার-কামিজ, কুর্তি ইত্যাদি মিলবে। যমুনা ফিউচার পার্ক, বসুন্ধরা সিটি, নিউ এলিফ্যান্ট রোড, নিউমার্কেট, বায়তুল মোকাররম, শাহবাগের আজিজ সুপার মার্কেটসহ বিভিন্ন মার্কেটেও মিলবে এ সময়ের আবহাওয়া উপযোগী পোশাক। গরম থেকে প্রশান্তি, সহজে চলাফেরা এবং ফ্যাশন ট্রেন্ডের আধুনিকতার ছোঁয়া সব মিলিয়ে বর্তমান তরুণীদের দারুণ সব পছন্দের কালেকশন পাবেন এসব হাউসে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর