শুক্রবার, ২১ জুন, ২০১৯ ০০:০০ টা

উজ্জ্বল ত্বকের রহস্য

রূপচর্চায় লম্বা তালিকা দেখে ঘাবড়াবেন না। জানি, অনেকের পক্ষে দীর্ঘ সময় ত্বকের যতœ নেওয়া সম্ভব নয়। যারা নিজের ত্বক নিয়ে দুশ্চিন্তা করেন ফিচারটি তাদের জন্য...

সাদিয়া সারা

উজ্জ্বল ত্বকের রহস্য

♦ মডেল : নিপা জেসিকা ♦ ছবি : দীপন চন্দ্র

ফরসা মানেই সুন্দর নয়। তবুও আমরা চাই একটু ফরসা আর উজ্জ্বল ত্বক। তবে বিউটি রেজিমে এমন ত্বক পাওয়া  সহজ কথা নয়। নিয়মিত ত্বকের যতœ, ফেসপ্যাক, মাস্ক ইত্যাদি ব্যবহার। আর সঙ্গে স্বাস্থসম্মত খাবারদাবার। আর তাতে যদি কাজের কাজটি না হয়, তবে পরিশ্রমটাই বৃথা। ঘরে বসে উজ্জ্বল  ত্বকের রহস্য জেনে নিন।

 

রূপচর্চার প্রথম শর্ত ঠিকঠাক যতœ।  কর্মব্যস্ততায় সারা দিন সময় দিতে না পারলেও প্রতিদিন অন্তত ১০ মিনিট ফেসিয়াল ম্যাসাজ করাতে পারেন। ফেস ম্যাসাজ ত্বকের রক্ত সঞ্চালন বাড়ায়। কোষগুলোকে সচল রাখে এবং হেলথি অয়েল ত্বকের ভিতর থেকে উজ্জ্বলতা বের করে আনে। চটজলদি ত্বক ফরসা দেখাতে ম্যাসাজ ভালো অপশন। তবে নারিকের তেল বা সরিষার তেল ব্যবহার না করে অর্গানিক অয়েল যেমনÑ জোজোবা অয়েল, আমন্ড অয়েল ইত্যাদি  দিয়ে ফেস ম্যাসাজ করুন।

 

মনে রাখবেন, ফেসিয়াল ম্যাসাজেরও শৈলী রয়েছে। কয়েক ফোঁটা অর্গানিক অয়েল তেল হাতের তালুতে দুনিয়ে দুই হাতে ঘষে নিন। এবার তা মুখে আলতোভাবে ম্যাসাজ করুন। ত্বক ম্যাসাজে সব সময় নিচ থেকে ওপরে ম্যাসাজ করবেন। তবে খুব জোরে নয়। চোখের নিচের অংশ, গাল ইত্যাদি আলতো করে ম্যাসাজ করুন।

 

রূপচর্চায় আত্মবিশ্বাসীদের জন্য রইল উজ্জ্বলতা বাড়ানোর টিপস।

♦  আধা চা চামচ হলুদ গুঁড়া, ৪ চা-চামচ বেসন পরিমাণমতো দুধ দিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। মুখে এবং গলায় প্যাকটি লাগিয়ে ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। হলুদ ত্বকের উজ্জ্বলতা বাড়ায় এবং দুধ ত্বকের ময়েশ্চার ঠিক রাখে।

♦  গাজরের রস বের করে সঙ্গে অল্প মধু এবং সামান্য টকদই মিশিয়ে মুখে লাগাতে পারেন। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। গাজরে থাকে ভিটামিন ‘এ’, যা ত্বক টানটান রাখতে সাহায্য করে।

♦  ত্বক নরম এবং ত্বকে আর্দ্রতা সঠিক দেখাতে অ্যালোভেরা দারুণ দাওয়াই। ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল, ১ চা চামচ মধু ও ১ চা চামচ দুধ একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। আধাঘণ্টা পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

♦  ত্বকের মৃত কোষ দূর করে ত্বকের পিএইচ লেভেল সঠিক রাখতে বেকিং সোডা অব্যর্থ। ১ চা চামচ বেকিং সোডা, ১ চা-চামচ মধু এবং ও আধ চা চামচ অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। ৫ মিনিট পর ধুয়ে নিলেই পার্থক্য দেখতে পাবেন।

♦  ত্বকে তেলতেলে ভাব কাটিয়ে ত্বক পরিষ্কার রাখতে এক চা চামচ পাতিলেবুর রস এবং সামান্য চিনি মিশিয়ে ত্বকে আলতোভাবে ম্যাসাজ করুন। চিনি গলে গেলে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই দিন ব্যবহারে ত্বক উজ্জ্বল এবং দীপ্তিময় দেখাবে।

 

পাশাপাশি ত্বকের আর্দ্রতা ধরে রাখতে পর্যাপ্ত পানি পান করুন।  ঠিক যতটা প্রয়োজন, ততটাই পান করতে হবে। এবং ত্বক সুস্থ রাখতে প্রয়োজন সুষম খাদ্যাভ্যাস। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় শর্করা, আমিষ, স্নেহজাতীয় পদার্থ, ভিটামিন, খনিজ উপাদান রাখতে হবে সঠিক পরিমাণে। নিয়ম মেনে লাইফস্টাইল পরিচালনায় মিলবে স্বপ্নসম উজ্জ্বল ত্বক।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর