শুক্রবার, ২১ জুন, ২০১৯ ০০:০০ টা

পাউডারের ভিন্ন ব্যবহার

পাউডারের ভিন্ন ব্যবহার

বেবি পাউডার শেষ কবে কিনেছেন? বাসায় শিশু নেই তাই ভাবছেন বেবি পাউডার বা ট্যালকাম দিয়ে কী করবেন! ভাবনা নেই, এর ভিন্ন কিছু ব্যবহারে ঘরোয়া নানা সমস্যার সমাধান মিলবে। রইল বিস্তারিত...

 

গরমের দিন শরীরের ঘাম থেকে মুক্তি এবং ঘামের দুর্গন্ধ এড়াতে ট্যালকম পাউডার বা বেবি পাউডার ব্যবহারের প্রয়োজন হয়। এ ছাড়া ঘামাচি এবং র‌্যাশের উৎকো ঝঞ্ঝাট দূর করতে বেবি পাউডার বেছে নেন। কিন্তু অনেকেরই জানা নেই যে, সৌন্দর্যচর্চা ছাড়াও বোতলের পাউডারগুলো নানা কাজে আসে। আজকের প্রতিবেদন থেকে জেনে নিন, বেবি পাউডার বা ট্যালকম পাউডারের ভিন্ন কিছু ব্যবহার।

 

►  যাদের পা ঘামে; গরমকালটা তাদের জন্য বেশ অস্বস্তিকর। তারা মোজা পরার সময় মোজার ভিতর সামান্য বেবি পাউডার ছড়িয়ে দিতে পারেন। এ ছাড়া  অনেকের গরমকালে বক্সার পরার কারণে ঘেমে নেয়ে চুলকানির সমস্যা দেখা দেয়। তারা বক্সার পরার সময়ও ট্যালকাম পাউডার দিয়ে নিতে পারেন। অর্ন্তবাস পরার ক্ষেত্রেও একই পদ্ধতি অবলম্বন করতে পারেন। ফ্রেশ থাকবেন সহজেই।

► গরমকালে অনেক সময় বিছানা একদম গরম হয়ে থাকে। এক্ষেত্রে সামান্য বেবি পাউডার বিছানার ওপর ছড়িয়ে দিন। বিছানা ঠা-া থাকবে।

► যাদের মাথার স্ক্যাল্প বেশি তৈলাক্ত তারা মেকআপ ব্রাশের সাহায্যে স্ক্যাল্পে পাউডার লাগিয়ে চুল আঁচড়ে নিন। চুলের বাড়তি তেল উঠে যাবে আর চুল হবে ঝরঝরে। চুল স্ট্রেট করার পূর্বে একটু পাউডার লাগিয়ে নিন। এতে সহজেই চুল স্ট্রেট হবে।

►  অনেকেই চুলে হার্ড জেল ব্যবহার করতে নারাজ। তারা চুলের স্টাইলিংয়ে সফট জেলের সঙ্গে সামান্য বেবি পাউডার মিশিয়ে চুলে লাগিয়ে নিন।

►  অনেকে বাসায় ওয়্যাক্সিং করেন। বাসায় ওয়্যাক্সিংকে একটু সহজ করতে যে এরিয়াতে ওয়্যাক্সিং করবেন, সেখানে সামান্য পাউডার লাগিয়ে ওয়্যাক্স করে ফেলুন। এতে ওয়াক্সিং পরবর্তী ব্যথা অনেকটাই কমবে।

► কমপ্যাক্ট পাউডার নেই? সমস্যা নেই, একটি ব্রাশে বেবি পাউডার নিয়ে ফেসে ব্লেন্ড করে দিন। এবার মেকআপ করুন। কমপ্যাক্ট পাউডারের প্রয়োজন হবে না।

► প্রাইমার হিসেবেও বেবি পাউডার ব্যবহার করতে পারেন। এটি ত্বক সফট করে তুলবে। ফলে মেকআপে ফাউন্ডেশন সুন্দরভাবে ত্বকে বসে যাবে।

►  অনেকের আইল্যাশ এত ছোট এবং পাতলা যে মাশকারা দেওয়ার পরেও যেন শান্তি পান না। আর সব সময় তো ফলস আইল্যাশ ব্যবহার সম্ভব হয় না। সমাধান পাবেন পাউডারে। প্রথমে হালকা করে এক কোট মাশকারা লাগিয়ে একটা ছোট আইশ্যাডো ব্রাশে পাউডার নিয়ে আইল্যাশে লাগিয়ে নিন এবং অতিরিক্ত পাউডার ঝেড়ে ফেলুন। তারপর আবার ভালো করে কয়েক কোট মাশকারা লাগিয়ে নিন।

► যাদের ত্বক অতিরিক্ত তৈলাক্ত এবং খুব বেশি ত্বক পরিষ্কার করে রাখা দায়! তারা সামান্য বেবি পাউডার নিয়ে মুখে লাগাতে পারেন। এটি মুখের অতিরিক্ত তেল কমিয়ে ত্বকে একটা ফ্রেশ ভাব আনবে।

► একটি বাটিতে ২ চা চামচ বেবি পাউডার নিয়ে এর মধ্যে পরিমাণ মতো পানি দিয়ে মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি শুধুমাত্র ব্রণ বা ব্রণের দাগে লাগান। ৩০ মিনিট পর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

► নেকলেসের চেইন একটা আরেকটার সঙ্গে পেঁচিয়ে যায়? সামান্য পাউডার নিয়ে চেইন পেঁচিয়ে যাওয়া স্থানে লাগিয়ে নিন। চেইনের প্যাচ খুলে আসবে।

► মাঠে খেলা-ধূলা করতে যাবেন, এর আগে মুখে সামান্য পাউডার লাগিয়ে নিতে ভুলবেন না। বেবি পাউডার রোদ এবং ঘাম থেকে আপনার ত্বককে রক্ষা করবে।

► কাপড়ের জেদি দাগের ওপর সামান্য পাউডার ভালো করে ঘষুন, দাগ হালকা হয়ে যাবে। পাউডার ঘষতে তুলা ব্যবহার করতে পারেন।

► মেঝেতে তেল চিটচিটে ভাব থাকলে একটু পাউডার ছড়িয়ে দিন। এবার শুকনো একটি কাপড় দিয়ে মুছে দিলে আর তেল চিটচিটে ভাব থাকবে না।

► কাপড় কাচার পানিতে কিছুটা পরিমাণ পাউডার ঢেলে দিন। জামা কাপড় ঝকঝকে হয়ে উঠবে।

► লেদারের ব্যাগ বা ওয়ালেট ভিজে গেলে, ভালো করে শুকনো কাপড় দিয়ে মুছে নিয়ে বেবি পাউডার মাখিয়ে রাখুন।

► চমশার গ্লাস মুছবেন? সামান্য পাউডার দিয়ে পরিষ্কার করুন। ড্রেসিং টেবিলের আয়না মোছার ক্ষেত্রেও পাউডার ব্যবহার করতে পারেন। চকটকে দেখাবে।

► ওয়ার্ডরোব খোলার পর অনেক সময় গন্ধ লাগে। এমনকি কাপড়ও গন্ধ হয়ে যায়। কাপড় রাখার আগে ওয়ার্ডরোবের মধ্যে পাউডার ছিটিয়ে নিন। দেখবেন, আর গন্ধ থাকবে না।

► পুরনো বইয়ে এক ধরনের ভ্যাপসা গন্ধ হয়ে যায়। এ গন্ধ দূর করতে বইগুলো বাতাসে শুকিয়ে এর ওপর পাউডার ছড়িয়ে শুকনো কাপড় দিয়ে মুছে নিন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর