শুক্রবার, ২১ জুন, ২০১৯ ০০:০০ টা

এই গরমে কী খাবেন?

গরমকালে সুস্থ থাকতে খাবারে সতর্ক থাকতে হবে। আজকের ফিচারে জেনে নিন গরমে কী খাবেন আর কী খাওয়া থেকে নিজেকে বিরত রাখবেন।

প্রবল গরমে এখন সবার অবস্থাই কাহিল। ঘেমে নেয়ে একাকার অবস্থা। এমন অবস্থা থেকে স্বস্তি পেতে সবাই ভরসা রাখতে চান ঠান্ডা শরবত, দই বা আইসক্রিমে। তবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ঠান্ডা খাবার বা পানীয় নয়, গরমে শরীর সুস্থ রাখতে নজর দিন দৈনন্দিন খাবারের তালিকায়।

►  গ্রীষ্মকালে গরমের প্রাচুর্য যেমন বেশি, ফলের প্রাচুর্যও তেমনি বেশি। গরমে প্রচুর মৌসুমি ফল পাকে। শরীর ভালো রাখতে হলে  বেশি বেশি মৌসুমি ফলমূল খেতে পারেন। বিশেষ করে তরমুজ তো গরমকালের খাবার হিসেবে অসাধারণ।

► গরমকালে প্রচুর পরিমাণে শাক-সবজি খেতে হবে। এখন লাউ পাওয়া যায়। শরীরের তাপমাত্রা ঠিক রাখতে, সবজি হিসেবে লাউ বা এ জাতীয় ঠা-া শাক-সবজি খেতে পারেন। তবে প্রতিদিনের খাদ্য তালিকায় অল্প পরিমাণ আমিষের উপস্থিতিও রাখুন।

► শরীর সুস্থ থাকার জন্য প্রচুর পরিমাণে পানি পান করা। সারা দিনই পানি পান করতে হবে। গরমে প্রচুর ঘাম হয়, কিছুক্ষণ কাজ করলেই শরীর ক্লান্ত হয়ে পড়ে। তাই লক্ষ্য রাখতে হবে শরীর যেন কোনোভাবেই পানিশূন্য না হয়ে পড়ে।

► ভাজাপোড়া, তেল-চর্বিজাতীয় খাবার যথাসম্ভব পরিহার করতে হবে। অতিরিক্ত গরমে রিচ ফুড আপনার হজমে সমস্যা সৃষ্টি করতে পারে।

►  আমরা গরমকালে সবচেয়ে বড় যে ভুলটা করি তা হলো খুব বেশি কোমল পানীয় খাওয়া। কিন্তু বাস্তবতা হচ্ছে, এগুলো আসলে পেটকে ঠান্ডা করার পরিবর্তে গরম করে দেয়।

►  যারা দুপুরে ভারী খাবার গ্রহণ করেন, তাদের জন্য ভাত, প্রচুর শাক-সবজি, ছোট-বড় মাছের হালকা রান্না, ডালসহ গোশত, ডিম অভ্যাসমতো পরিমাণে খেতে পারেন। যা-ই খান না কেন সালাদ কিন্তু খেতেই হবে।

►  যে কোনো মাংস, তা সে যতই স্বাস্থ্যকর উপায়ে রান্না করা হোক না কেন; গরমকালের জন্য সঠিক খাবার নয়। বিশেষ করে তন্দুরি, মসলাদার মাংস তো এ সময় স্বাস্থ্যকর নয়ই। এমনকি মাছ, তা সে পুষ্টিতে ভরপুর সামুদ্রিক মাছ হলেও যতটা সম্ভব এড়িয়ে চলাই বাঞ্ছনীয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর