শিরোনাম
শুক্রবার, ২১ জুন, ২০১৯ ০০:০০ টা

রেসিপি

কেকা ফেরদৌসী : রন্ধনশিল্পী

রেসিপি

ইলিশ মাছের কোপ্তা

উপকরণ

সেদ্ধ ইলিশ ৩০০ গ্রাম, কাঁচামরিচ কুচি ৫টি, মরিচ গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, বেসন ২ টেবিল চামচ, ময়দা ১ টেবিল চামচ, পিয়াজ কুঁচি আধা কাপ, ডিম ১টি, কর্নফাওয়ার ১ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে একটি বাটিতে সেদ্ধ ইলিশ মাছ, কাঁচামরিচ কুচি, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, বেসন, ময়দা, পিয়াজ কুচি ও ডিম দিয়ে ভালো করে মাখিয়ে গোল গোল বল তৈরি করে নিন। চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে তৈরি করে বলগুলো বাদামি করে ভেজে তুলে নিন। তৈরি হয়ে যাবে ইলিশ মাছের কোপ্তা। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

আম-সরিষা ইলিশ

উপকরণ

ইলিশ মাছ ৪ পিস, আম লম্বা করে কাটা ১টি, পিয়াজ কুচি আধা কাপ, আদা, রসুন বাটা ১ চা চামচ, কাঁচামরিচ কুচি ৫টি, লবণ আধা চা চামচ, সরিষা গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, সরিষার তেল ২ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে একটি বাটিতে ইলিশ মাছ, আম, পিয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, কাঁচামরিচ কুচি, লবণ, সরিষা গুঁড়া, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া ও সরিষার তেল দিয়ে ভালো করে মাখিয়ে নিন। চুলায় কড়াইয়ে মাখানো ইলিশ দিয়ে ঢেকে ১০ মিনিট রান্না করুন। ১০ মিনিট পরে ঢাকনা তুলে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে আম-সরিষা ইলিশ। সাজিয়ে পরিবেশন করুন।

 

পুর ভরা পটোল

উপকরণ

পটোল আস্ত ৬টি, সেদ্ধ ডিম ২টি, পিয়াজ কুচি আধা কাপ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ৫টি, লবণ ১ চা চামচ, ময়দা আধা কাপ, বেসন আধা কাপ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ।

প্রণালি

প্রথমে পটোলগুলোর মধ্য দিয়ে কেটে বিচি ফেলে, হালকা সেদ্ধ করে নিন। একটি বাটিতে সেদ্ধ ডিম, পিয়াজ কুচি, ধনেপাতা কুচি, কাঁচামিরচ কুচি ও লবণ দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এবার সেদ্ধ করা পটোলের মধ্যে মাখানো পুর দিন। আরেকটি বাটিতে ময়দা, বেসন, লবণ ও গোলমরিচ গুঁড়া দিয়ে দো তৈরি করে নিন। দো মধ্যে পুর ভরা পটোল চুবিয়ে ডুবো তেলে বাদামি করে ভেজে তুলে নিন। তৈরি হয়ে যাবে পুর ভরা পটোল। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর