শুক্রবার, ২১ জুন, ২০১৯ ০০:০০ টা

ঠাণ্ডা রাখুন অন্দর

রোদের দাপটে গরম এখন চরমে। সেই তাপে ঘরের বাতাসও বেশ গরম অনুভূত হয়। জেনে নিন ঘর ঠান্ডা রাখার কৌশল।

সাইফ ইমন

ঠাণ্ডা রাখুন অন্দর

গরমকালে রোদের আড়ালে এসেও রেহাই নেই। বাসার ভিতরটাও গরম। ফ্যানের বাতাসটাও গরম অনুভূত হয়। কিন্তু সবার পক্ষে তো আর এয়ারকন্ডিশনের ঠান্ডা বাতাস লাগানো সম্ভব নয়। কিন্তু একবার ভেবে দেখেছেন কী! এসি-আবিষ্কারের আগেও জ্যৈষ্ঠ-আষাঢ় আসত। বাঙালি তখন কী করত? উত্তর : প্রাকৃতিকভাবে ঘর ঠান্ডা রাখত। জেনে নিন কীভাবে প্রাকৃতিকভাবে ঘর ঠান্ডা রাখা যায়।

 

ইনডোর প্ল্যান্ট রাখুন

সবুজ মানেই স্নিগ্ধতা। আর এই স্নিগ্ধতা খুব সহজেই আমাদের সারা দিনের ক্লান্তি দূর করতে সাহায্য করে। গাছ তাপ শোষণ করে আবহাওয়া ঠান্ডা রাখে। তাই গরম থেকে রেহাই পেতে ঘরের ভিতর গাছ লাগানোর ব্যবস্থা করুন। ড্রয়িংরুমের টেবিলে দুই-একটি বনসাই প্ল্যান্টও রাখতে পারেন। রোদ পড়ে না, এমন দেয়ালে ঝুলন্ত উদ্ভিদ লাগানো যায় বা ওয়াল কার্পেটিংও করা যায়। শোয়ার ঘর ও খাবার ঘরের মাঝের স্থানটিতে সারিবদ্ধভাবে কারুকাজ করা টবে বাহারি পাতার গাছ লাগানো যেতে পারে। এতে ঘরের তাপও কমবে। সৌন্দর্য বাড়বে বহুগুণ।

 

জানালার পাশে ফ্যান রাখুন

ঘর ঠান্ডা রাখতে ঘরের ভিতর আলো-বাতাস চলাচল প্রয়োজন। স্বাভাবিকভাবেই বাইরের পরিবেশ তুলনামূলকভাবে ঘরের চেয়ে ঠান্ডা। তাই ঘরের ভিতরটা ঠান্ডা রাখতে টেবিল ফ্যান বা অ্যাডজাস্ট ফ্যানটি জানালার সামনে রেখে চালিয়ে দিন। এতে দ্রুত ঘর ঠান্ডা হবে।

 

ইনস্ট্যান্ট এসি পেতে

দ্রুত গরম কাটিয়ে ঘর ঠান্ডা রাখতে বড় গামলা বা বাটিতে ঠান্ডা পানি অথবা বরফের টুকরো টেবিল ফ্যানের সামনে রেখে ফ্যান চালু করে দিন। আর সঙ্গে সুগন্ধী হিসেবে পানি বা বরফের টুকরোয় লেবুর রস মিশিয়ে নিতে পারেন।

 

হিট প্রোটেক্টিং জানালা

বাইরের গরম অর্থাৎ সূর্যের তাপ আপনার ঘরে জানালার কাচের ভিতর দিয়ে যেন না ঢোকে সেদিকে খেয়াল রাখবেন। তাই যে জানালাগুলো দিনের বেশির ভাগ সময় রোদ পায় সেগুলো হিট প্রোটেক্টিং কাচ লাগান। এতে জানালার ভিতর দিয়ে তাপ ভিতরে প্রবেশ করতে পারবে না। অন্যথায় জানালায় পছন্দসই কাগজ লাগিয়ে নিতে পারেন।

 

বাড়ির আশপাশে গাছ লাগান

আপনার বাড়ির আশপাশে গাছ বা গাছের ছায়া থাকলে সূর্যের তাপ থেকে বাড়ি সুরক্ষিত থাকবে। গাছ প্রাকৃতিকভাবে আপনার বাড়ি ঠান্ডা রাখে। বাড়ির পূর্ব ও পশ্চিম দিকে বড় বড় গাছ লাগাতে পারেন। বাড়ির উঠানে এমনকি সিঁড়িঘরের আশপাশেও গাছ লাগাতে পারেন।  

 

ইলেকট্রনিক ডিভাইস বন্ধ রাখুন

প্রয়োজন না হলে কম্পিউটার, টিভি, লাইট এবং অন্যান্য ইলেকট্রনিক ডিভাইস বন্ধ রাখুন। কেননা, এসব ইলেকট্রনিক ডিভাইসে ক্রমাগত তাপ উৎপন্ন হয়ে অন্দরকে গরম করে তোলে। আর যদি দীর্ঘক্ষণ বাসায় কাটান তবে কাজ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে ডিভাইসগুলো বন্ধ করে দিন।

 

গ্যাসের চুলা বন্ধ রাখুন

রান্নার পরও দেখা যায় অনেকে গ্যাসের চুলা বা হিটার চালিয়ে রাখেন। এতে যেমন গ্যাস ও বিদ্যুতের অপচয় হয় তেমনি ঘরের তাপমাত্রাও বেড়ে যায়। তাই রান্নাঘরের কাজ দ্রুত সেরে চুলা বন্ধ করে দিন। এতে ঘর ঠান্ডা থাকবে।

 

রোদ ঘরে আসতে দেবেন না

সূর্যের প্রখর রোদ ঘরে ঢুকে ঘরের পরিবেশ গরম করে দিতে পারে। তাই যেসব    জানালা সরাসরি রোদ পায় সেগুলো বন্ধ করে রাখুন। প্রয়োজনে জানালায় ভারী পর্দা ব্যবহার করতে পারেন। এতে ঘরের ভিতর ঠান্ডা থাকবে। রোদ চলে গেলে জানালা খুলে রাখুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর