শুক্রবার, ১৯ জুলাই, ২০১৯ ০০:০০ টা

আরামের স্নান

আরামপ্রিয় স্নানের জন্য পানিতে মিশিয়ে নিতে পারেন এসেনশিয়াল অয়েল বা গোলাপের পাপড়ি। যা গরমে আপনাকে রাখবে সজীব এবং প্রাণবন্ত।

আরামের স্নান

ছবি : ইন্টারনেট

অনেকেই মনে করেন স্নান তো স্লানই। একভাবে করে নিলেই হলো। তাই এই ব্যাপারে অতটা মাথা ঘামান না। স্ক্রাবিং, শ্যাম্পু বা শাওয়ার জেল ইত্যাদি ব্যবহার করাকে বিলাসিতা মনে করেন। আসলে কিন্তু তা নয়! গরমে স্লানের বা গোসলের হিসাবটা একটু ভিন্ন। রইল আরামের স্নানের আগে ও পরের হিসাব-নিকাশ। তবেই আপনি থাকবেন সজীব এবং প্রাণবন্ত।

 

স্নানের আগে

সপ্তাহে অন্তত তিন দিন স্নানের আগে দুধের সর, বেসন, সামান্য হলুদের গুঁড়া মিশিয়ে ঘন প্যাক তৈরি করে হাত, পা, ঘাড় এবং কনুইয়ে ভালো করে লাগিয়ে নিন। শুকিয়ে এলে ভিজে হাতে ঘষে ধুয়ে ফেলুন। বেসন ও হলুদের গুঁড়া ক্লিনজার হিসেবে দারুণ। এ ছাড়া প্রতিদিন স্নানের আগে তিল তেল, আমন্ড অয়েল বা অলিভ অয়েল একটু গরম করে সারা শরীরে ম্যাসাজ করতে পারেন। এগুলো বাড়িতে না থাকলে নারিকেল তেল তো আছেই। হাতে সময় থাকলে ল্যাভেন্ডার অয়েল দিয়ে ম্যাসাজ করতে পারেন। এই তেল দেহের ক্লান্তি কাটায় দ্রুত। তবে এর সঙ্গে তিল তেল, অলিভ অয়েল জোজোবা বা সানফ্লাওয়ার অয়েলের সঙ্গে মিশিয়ে নিতে পারেন। ম্যাসাজ করার পর কিছুক্ষণ পর স্নান সেরে ফেলুন।

 

স্নানের সময়

গরমে ফ্রেশ থাকতে একটু বেশি সময় (অন্তত ২০ মিনিট) ভালো করে স্নান করুন। কারণ স্নানের মাধ্যমেই আপনার শরীরে জমে থাকা ধুলাময়লা, নোংরা জীবাণু দূর করা সম্ভব। গরমে স্নানে হারবাল সাবান ব্যবহার করুন। সম্ভব হলে চন্দন, গোলাপ বা ল্যাভেন্ডার শাওয়ার জেল ব্যবহার করতে পারেন। এসব প্রাকৃতিক উপাদান শরীর ঠান্ডা রাখতে দারুণ কাজ করে। স্নানের সময় সুগন্ধি না থাকলে ছড়িয়ে নিতে পারেন গোলাপের পাপড়ি। এর সুগন্ধ আপনার ক্লান্তি দূর করে আপনাকে করবে তরতাজা। সপ্তাহে অন্তত দুই দিন বডি স্ক্রাবার ব্যবহার করবেন। ত্বক থেকে সহজে ধুলাময়লা পরিষ্কার হবে। স্নানের সময় বডি স্পাঞ্জ দিয়ে কাঁধ, কানের পেছন পায়ের পাতা, আঙ্গুলের ফাঁকা পিঠ আন্ডারআর্ম এ স্থানগুলো ভালো করে পরিষ্কার করে নিন।

 

স্নানের পরে

স্নানের পর ভালো ময়েশ্চারাইজার লোশন নিন। এক্ষেত্রে ব্যবহার করতে হবে বডি লোশন। চাইলে বাড়িতেও লোশন বানিয়ে নিতে পারেন। সমপরিমাণে গোলাপ জল, গ্লিসারিন ও লেবুর রস ভালো করে মিশিয়ে বোতলে ভরে রাখুন। বডি লোশন হিসেবে মিশ্রণটি দারুণ কাজ করবে। মিশ্রণটি ফ্রিজে তুলে রাখতে পারেন।

 

লিখেছেন : নূরজাহান জেবিন

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর