শুক্রবার, ১৯ জুলাই, ২০১৯ ০০:০০ টা

চোখের যত্ন নিন

অন্যের চোখে নিজেকে সুন্দর দেখাতে ত্বক ও চুলের পাশাপাশি চোখের প্রোপার কেয়ার প্রয়োজন। রইল চোখের যত্নের গাইডলাইন।

চোখের যত্ন নিন

ছবি তুলেছেন : ফারহান আহমেদ

কথায় বলে বিউটি লাইফ ইন দ্য আইজ অব দ্য বিহোল্ডার। তাই অন্যের চোখে নিজেকে সুন্দর দেখানোর জন্য প্রয়োজন কাজল কালো চোখ। আর সেই প্রাণবন্ত চোখের চাহনির জন্য দরকার চোখের সঠিক পরিচর্যা। কারণ, চোখের ক্লান্তিভাব এবং ডার্ক সার্কেল অনায়াসে কেড়ে নিতে পারে চোখের সৌন্দর্য। এজন্য অবশ্য অনিয়ন্ত্রিত লাইফস্টাইল এবং শারীরিক অসুস্থতাই দায়ী। তাই চোখের স্বাস্থ্য বজায় রাখতে বাইরের পরিচর্যার পাশাপাশি প্রয়োজন সঠিক লাইফ স্টাইল মেনেজমেন্টও। রইল সমস্যা অনুযায়ী চোখের যত্নের প্রয়োজনীয় গাইডলাইন।

 

চোখের ক্লান্তিভাব কাটাতে

দুশ্চিন্তা, ঘুম ঠিকমতো না হওয়া, অনিয়মিত খাওয়া-দাওয়া ইত্যাদি কারণে চোখের নিচে ক্লান্তিভাব দেখা দেয়। তাই চোখের ক্লান্তি কাটাতে প্রয়োজন সামান্য কেয়ারনেস। অফিস থেকে বাড়ি ফিরে একটু সময় করে ঠান্ডা গোলাপ জলে তুলা ভিজিয়ে রাখুন। এরপর এটি আইপ্যাড হিসেবে চোখের ওপর দিয়ে চোখ বন্ধ করে শুয়ে থাকুন। এভাবে ২০ মিনিট রেখে দিন। চোখের আরাম লাগবে। দেখবেন নিমিষেই চোখের ক্লান্তিভাব কেটে গিয়ে তরতাজা লাগছে। এ ছাড়া গ্রিন টির অ্যান্টি অক্সিডেন্ট চোখের ক্লান্তি কাটাতে দারুণ কার্যকর। একটি গ্রিন টি ব্যাগ কুসুম গরম পানিতে ভিজিয়ে রাখুন। ঠান্ডা হওয়ার পর চোখের পাতার ওপর রেখে দিলে চোখের ক্লান্তি কেটে যাবে। পাশাপাশি প্রয়োজন পরিমিত বিশ্রামও। তাই রাতে কমপক্ষে সাত-আট ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন।

 

চোখের ফোলাভাব কমাতে

এমন সমস্যায় কোল্ড কমপ্রেস করতে পারেন। এতে চোখের চারপাশের ব্লাড সার্কুলেশন ভালো হবে। আরাম পাবে চোখের চারপাশ বা ব্লাড ভেসলস। পাশাপাশি ঘরোয়া দাওয়াই হিসেবে শসার স্লাইস ব্যবহার করতে পারেন। শসা গোল গোল স্লাইস করে কেটে  ফ্রিজে রেখে দিন। ঠান্ডা শসা চোখের ওপর কিছুক্ষণ রেখে দিন। সমস্যা কমবে। এ ছাড়া আইজেল থাকলে তা ফ্রিজে আধা ঘণ্টা রেখে চোখে লাগান। চোখের ফোলাভাব কমবে।

 

ডার্ক সার্কেলের সমস্যায়

স্ট্রেস, অপুষ্টি, ঘুম না হওয়া, অনিয়মিত খাওয়া-দাওয়া ইত্যাদি কারণে চোখের নিচে কালো দাগ (ডার্ক সার্কেল) পড়তে পারে। অনেকের আবার এই সমস্যা বংশগত কারণে হয়ে থাকে। তাই বাইরে থেকে ট্রিটমেন্ট তো করবেনই, পাশাপাশি ভিতরের ট্রিটমেন্ট অর্থাৎ অনিয়ন্ত্রিত লাইফস্টাইলও পরিবর্তন করতে হবে। প্রতিদিন অনামিকায় অল্প আমন্ড অয়েল নিয়ে চোখের চারপাশে আলতো করে ম্যাসাজ করুন। তবে ম্যাসাজ করার সময় অবশ্যই একদিকে ম্যাসাজ করবেন। ১৫ মিনিট পর ভেজা তুলা দিয়ে মুছে নিন। এ ছাড়া টমেটোয় থাকা ভিটামিন সি, এ এবং আয়রন চোখের ক্লান্তি কাটাতে ভীষণ কার্যকর। টমেটোর রস, লেবুর রস এবং অল্প বেসন মিশিয়ে চোখের তলায় লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

 

নিয়মিত চোখের যত্নে

প্রতিদিন ঘরে ফিরে দুটো তুলার বল দুধে ডুবিয়ে ফ্রিজে রেখে দিন। বল ঠান হলে চোখের ওপর রেখে ১৫ মিনিট রিল্যাক্স করুন।   দ্রুত উপকার পাবেন। একটি বাটিতে গোলপ জল নিয়ে ফ্রিজে রেখে দিন। দিনে বেশ কয়েকবার ঠান্ডা গোলাপ জলে তুলা ভিজিয়ে চোখ মুখে নিতে পারেন। এটি প্রাকৃতিক টোনার হিসেবে দারুণ কার্যকর।  যারা দীর্ঘক্ষণ কম্পিউটারের সামনে কাজ করেন তারা ২০ মিনিট কাজ করার পর দুই-তিন মিনিট চোখের বিশ্রাম দিন। ঠান্ডা পানি দিয়ে চোখে ঝাপটা দিন। এতে চোখে রক্ত সঞ্চালন বাড়ে, চোখ পরিষ্কার হবে এবং চোখের ক্লান্তিভাব কাটবে।

 

লিখেছেন : উম্মে হানি

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর