শুক্রবার, ২৬ জুলাই, ২০১৯ ০০:০০ টা

বাহারি মাস্কে ম্যাজিক!

সপ্তাহে দুই দিন, তাও মাত্র ১৫ মিনিট সময় ব্যয়ে বাহারি মাস্ক ব্যবহারে ত্বকে লাগবে ম্যাজিক্যাল ছোঁয়া।

মসৃণ ও সুন্দর ত্বক সবাই চায়। আর এই সুন্দর ত্বকই যখন শুষ্ক ও মলিন হয়ে পড়ে তখন নিজেকে আর ভালো লাগে না। মসৃণ ত্বক শুধু দেখতে সুন্দরই নয়, সুখী মনের পরিচয়কও বটে। ত্বক পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার পাশাপাশি ত্বকের পুষ্টি জোগাতে বাহারি মাস্কের জুড়ি নেই।

 

গরমের দিনে ত্বকে তেল গ্রন্থিগুলো  সক্রিয় হয়ে ওঠে। এর ফলে মুখ বেশি  তেল তেলে হয়ে যায়। হঠাৎ গরমে র‌্যাশ ও ব্রণ হয় বেশি হয় আবার অতিরিক্ত ঘামের জন্য ত্বকের আর্দ্রতা হারিয়ে যায়। ত্বক শুষ্ক হয়ে যায়। এছাড়াও এমন দিনে ব্ল­াকহেডস, হোয়াইট হেডস, বলিরেখা, ত্বকে কালো স্পট, ছোপ ছোপ দাগ হিটের জন্য ওপেন পোস বেশি হয়। এতে ত্বক বেশি অয়েলি হয়ে যায়। তাই গরমকালে ক্লে মাস্ক ত্বকের জন্য উপযোগী। ক্লে মাস্ক অয়েল, ওপেন পোসকে মিনিমাইস করে। হোয়াইট  হেডস, ব্ল­াকহেডসগুলোকে কমিয়ে আনে। ত্বককে সজীব ও সতেজ রাখে।

 

ত্বকের ধরন বুঝে আলাদা আলাদা মাস্ক ব্যবহার করতে হবে। তৈলাক্ত ত্বকের জন্য মুলতানি মাটি ৩ চা চামচ, গোলাপ জল ৪ চা চামচ, ভালো করে মিশিয়ে  মুখে লাগাতে হবে। ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। একার ৪ চা চামচ শসার রস, ১ চা চামচ লেবুর রস, ১ চা চামচ গোলাপ জল, ২ চা চামচ চন্দন গুঁড়া একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। এবার ১৫ মিনিট অপেক্ষার পর হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।

 

এদিকে আপনার ত্বক যদি শুষ্ক হয় তবে মাস্কের ধরন বদলে যাবে। এজন্য ৪ চা চামচ মুলতানি মাটি, ২ চা চামচ মধু, ২ চা চামচ কাঁচা দুধ, ২ চা চামচ গোলাপ জল একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই ত্বকের জন্য ২ চা চামচ ময়দা, ২ চা চামচ লেবুর রস, ২ চা চামচ টক দই, ২ চা চামচ গোলাপ জল আর মধুর মাস্ক খুব উপকারী হবে। এই উপকরণগুলো একসঙ্গে মিশিয়ে মুখে লাগিয়ে নিন। এবার ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

 

মিশ্র ও স্বাভাবিক ত্বকের জন্য ২ চা চামচ মুলতানি মাটি, ১ চা চামচ গোলাপ জল,  লেবুর রস ১ চা চামচ, চন্দন গুঁড়া ১ চা চামচ, মধু ১ চা চামচ একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। এই মাস্কটিও ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এই ধরনের ত্বকের জন্য আরও একটি মাস্ক উপকারী হবে। এজন্য বেসন ৩ চা চামচ, শসার রস ২ চা চামচ, ২ চা চামচ গোলাপ জল মিশিয়ে ত্বকে লাগান। ১৫ মিনিট পর মুখ ধুয়ে দেখুন তাৎক্ষণিক সৌন্দর্য বৃদ্ধি পাবে।

 

মাস্ক ব্যবহার করার সময় কিছু সতর্কতার প্রয়োজন। মাস্ক ১৫ থেকে ২০ মিনিটের বেশি ত্বকে রাখা ঠিক নয়। সপ্তাহে ২ দিনের বেশি মাস্ক ব্যবহার করলে ত্বক শুষ্ক হয়ে যায়। ঘরোয়া পদ্ধতিতে ক্লে মাস্ক তৈরির পাশাপাশি বাজারে বিভিন্ন ব্র্যান্ডের মাস্ক পাওয়া যায়। অরগানিক  ক্লে মাস্ক বেশি জনপ্রিয়। নিজের ত্বকের ধরন বুঝে মাস্ক ব্যবহার করতে হবে। ত্বকে এলার্জি, চুলকানি ও ত্বকের কোনো রকম সমস্যা থাকলে মাস্ক ব্যবহার করা উচিত নয়।

 

লিখেছেন-

শারমিন সেলিম তুলি (রূপ বিশেষজ্ঞ)

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর