শুক্রবার, ২৬ জুলাই, ২০১৯ ০০:০০ টা

মেকআপের আগে ফেসপ্যাক

কেউ করেন শখে, কেউবা আবার প্রয়োজনে। বিশ্বজুড়ে মেকআপ এখন ভীষণ প্রয়োজনীয়। তবে মেকআপের আগে সামান্য পরিচর্যা তো করতেই হয়। রইল পরামর্শ...

মেকআপের আগে ফেসপ্যাক

ছবি তুলেছেন : ফারহান আহমেদ

মেকআপ যেন ক্যানভাসের মতোই। ত্বকের ওপরের সৌন্দর্যটা (লুক) বাড়ায়। কিন্তু ভিতরের সৌন্দর্যে! ক্যানভাস ময়লা থাকলে যেমন ছবি আঁকাই বৃথা তেমনি মুখ পরিষ্কার না করলে  মেকআপও ঠিকঠাক বসবে না। এ কারণেই ত্বকের ঘাম ও ময়লা ধুয়ে-মুছে নিন ভালোভাবে। জেনে নিন মেকআপের পূর্বে ঠিক কী কী করবেন এবং কেন করবেন?

 

মেকআপের আগে

মেকআপ শুরু প্রথম ধাপটিই হলো মুখ পরিষ্কার করা। আপনার ত্বকে যদি ধুলাবালি থাকে বা ত্বক ঘেমে যায় তবে মেকআপ বসবে না। আর অবহেলার কারণে হতে পারে ত্বকের ক্ষতি। এ কারণেই ত্বকের ঘাম ও ময়লা ধুয়ে-মুছে নিন ভালোভাবে। আর ত্বকের ধুলা-ময়লার সঙ্গে ত্বকের মৃত কোষ পরিষ্কার করার জন্য ভালো মানের স্ক্রাবার ব্যবহার করতে পারেন। এরপর টোনার ব্যবহার করুন। টোনার ব্যবহারে ত্বকের ক্লান্তিভাব দূর হবে এবং কোনোরকম ময়লা অবশিষ্ট থাকবে না। আর আপনার ত্বক থাকবে সতেজ এবং সজীব। এরপর ত্বকে ভালো করে ক্রিম বা ময়েশ্চারাইজার ম্যাসাজ করে নিন। এতে আপনার ত্বকের রুক্ষতা দূর হবে এবং ত্বক হবে ভিতর থেকে নরম, কোমল। মেকআপ শুরু করার আগে কিছুক্ষণ ক্রিম বা ময়েশ্চারাইজার লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। সবশেষে মুখে তুলা দিয়ে গোলাপ জল ব্যবহার করুন অর্থাৎ মুখে গোলাপ জল ছিটিয়ে নিন। এরপর প্রাইমার লাগিয়ে মেকআপ শুরু করুন।

 

মেকআপের আগে ফেসপ্যাক

ত্বকে মেকআপ দীর্ঘক্ষণ রাখার জন্য ত্বককে প্রস্তুত করে তুলতে হবে। তাই মেকআপের আগে ট্রাই করতে পারেন ফেসপ্যাক। এজন্য ২ চা চামচ মসুর ডালের গুঁড়া সামান্য পানি এবং ৪-৫ ফোঁটা লেবুর রসের সঙ্গে মিশিয়ে ফেসে ম্যাসাজ করুন। এটা স্ক্রাবিংয়ের কাজ করবে। স্কিন নরমাল হলে লেবুর বদলে অলিভ অয়েল দিতে পারেন। পাঠকদের জন্য রইল আরও কিছু ফেসপ্যাক।

 

শসার প্যাক : গরমকালে কোনো অনুষ্ঠান থাকলে এই ফেসপ্যাক ট্রাই করতে পারেন। ফ্রেশ লাগবে। একটি শসা খোসা ছাড়িয়ে ভালো করে পেস্ট করে নিন। সঙ্গে ১ চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে মুখে লাগান। ১৫-২০ মিনিট পর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

ডিমের প্যাক : পার্টি বা গেট টুগেদার, ত্বকের ইনস্ট্যান্ট গ্লো পেতে এই প্যাক ট্রাই করুন। একটি ডিমের সাদা অংশের সঙ্গে ১ চামচ বেসন ও কয়েক ফোঁটা লেবুর রস ভালো করে মেশান। এবার পেস্টটি মুখ ও গলায় লাগান। ১৫ মিনিটের মতো রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিনের বেশি এই প্যাক ব্যবহার করবেন না।

 

টমেটো প্যাক : মেকআপের আগে ত্বককে এক্সফোলিয়েট করতে ব্যবহার করতে পারেন টমেটো এবং চিনির প্যাক। এটা যেমন ইনস্ট্যান্ট গ্লো দেবে, তেমনি ত্বককে করে তুলবে দাগহীন। একটি ছোট টমেটো ও এক চামচ চিনি ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে, গলায়, ঘাড়ে লাগান। ১০ মিনিট লাগিয়ে রাখুন। তারপর ত্বকে ম্যাসাজ করে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

 

আলুর প্যাক : ত্বকের ওপরের ময়লা পরিষ্কার করতে আলু ব্যবহার করতে পারেন। আলু প্রাকৃতিকভাবে ত্বকের ব্লিচ হিসেবে কাজ করে। পাশাপাশি ত্বকও হবে কোমল, মসৃণ। একটি আলু খোসা ছাড়িয়ে পেস্ট করে নিন এবং বড় চামচের এক চামচ দই দিন। ভালো করে উপকরণ দুটো মেশান। এই পেস্ট মুখে, গলায়, ঘাড়ে লাগান। ২০  থেকে ২৫ মিনিট রেখে ভালো করে ধুয়ে ফেলুন।

 

লিখেছেন : উম্মে হানি

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর