শুক্রবার, ২৬ জুলাই, ২০১৯ ০০:০০ টা

পাল্টে গেছে শার্টের ধরন

পাল্টে গেছে শার্টের ধরন

♦ মডেল : ইমতু রাতিশ ♦ পোশাক : প্লাস পয়েন্ট ♦ ছবি : কামরুজ্জামান জুয়েল

ফ্যাশন বরাবরই আবহমান। আজকের ট্রেন্ড হয়তো কিছুকাল আগেও মাতিয়েছে ফ্যাশনপাড়া। আর তাই পুরনোও ফিরে আসে নতুন করে। পরিবর্তন আসে নকশায়। প্যাটার্নে আসে বৈচিত্র্য। আর তাতেই জমে ওঠে ফ্যাশন ট্রেন্ড।

 

রঙিন পোশাকই এখনকার ট্রেন্ড। তরুণ থেকে মধ্য বয়স্ক এমনকি বয়ঃবৃদ্ধদের ফ্যাশন দুনিয়ায় এখন রঙিন শার্টের ছড়াছড়ি। চলমান কাটিং, প্যাটার্ন, ডিজাইনে এসেছে পরিবর্তন। ফ্যাশনবোদ্ধাদের মতে, একটু ধীর গতিতে হলেও রঙিন শার্ট ধীরে ধীরে ট্রেন্ডে রূপান্তরিত হয়েছে। রঙিন ও ফ্যাশনের স্টাইলে মিলিয়ে সাজিয়ে তুলছে নিজেকে। তাই বলাই যায়, ফ্যাশনের স্রোতধারায় শার্টের বৈচিত্র্যের শেষ নেই।

 

ফ্যাশনেবল সব সময়

তারুণ্যের ফ্যাশনে শার্ট এখন বেশ জনপ্রিয়। সব ঋতুতে পরিধান করা যায়। শুধুমাত্র গাঢ় আর হালকা রঙের হিসাবটা ঠিক করে নিলেই হলো। কিছুকাল আগেও একরঙা শার্ট বেশ রমরমা ছিল। এখন সেই ধারা বদলেছে। শার্টের রং হিসেবে সবাই বেছে নিচ্ছে একটু ‘মেয়েলি’ রং। আর তার ওপরই এখন চলছে নানা রকম নকশার কারুকাজ। গরমের কারণে দিনে হালকা মেজাজের রং বেছে নিলেও রাতে অথবা কোনো পার্টি শোতে উজ্জ্বল রংই শেষ কথা। শুধুমাত্র সময়, কাল এবং অবস্থানভেদে বেছে নিলেই হলো।

 

বৈচিত্র্যময় শার্টের সমাহার

ছেলেদের ফ্যাশনে শার্টের জনপ্রিয়তা সব সময়ই বেশি।  ফ্যাশনেবল এবং আরামদায়ক পোশাক হিসেবে আজকালকার তারুণ্য শার্টই বেশি পছন্দ করছে। আর ফ্যাশনেবল মানুষের রুচির চাহিদা পূরণে ফ্যাশন হাউসগুলো নানা রকম শার্ট নিয়ে আসছে বাজারে। ফ্যাশনে খাটাচ্ছেন তাদের সর্বোচ্চ মেধাটুকু। এই যেমনÑ চেকশার্ট একটি লম্বা সময় ধরে ফ্যাশনে বেশ ভালোভাবেই চলছে। এক রঙার শার্টের কদর কিছুটা কমলেও ফ্যাশনপাড়ায় এক রঙা শার্ট এখনো বিদ্যমান। সহজেই নজর কাড়ে দুই-তিন রঙের কম্বিনেশন করা শার্টগুলো। এ ছাড়াও ছোট-বড়, মিশেল নানা ধরনের শার্ট বাজারে পাওয়া যাচ্ছে। এগুলোর কালার ভেরিয়েশনও বেশ লক্ষ্য করার মতো।  সব ডিজাইনের মতো প্রিন্টের ডিজাইনেও মাতাচ্ছে ফ্যাশন দুনিয়া। যার বেশিরভাগই বিশেষ কোনো চিত্রকর্ম বা পরিবেশ থেকে নেওয়া। গাছ, পশুপাখি, মাছ, এন্টিক কোনো মাস্ত, টেরাকোটা, লেখা অথবা কোনো সাইন থেকেও আসতে পারে এমন ডিজাইনগুলো। ডার্ক কালারের ফ্লোরাল ডিজাইনও এখন ফ্যাশনে দারুণ চলছে। কালার প্যাটার্ন ও ম্যাটেরিয়ালের বৈচিত্র্যের কারণে শার্টের ফ্যাশনে যোগ হচ্ছে বৈচিত্র্য। এসব প্রতিষ্ঠানে রয়েছে হেভিওয়াশড ও আরামদায়ক কাপড়ে  তৈরি আধুনিক ফ্যাশনেবল শার্টের বিশাল সমাবেশ। একটু ফ্যাশনেবল লুক যাদের পছন্দ, তারা এসব ফ্যাশনেবল শার্টগুলো বেশ আগ্রহভরেই কিনে তাদের ওয়্যারড্রোব ভরাচ্ছেন।

 

আরামদায়ক ফেব্রিক

নতুন এস শার্টের ফেব্রিকের ক্ষেত্রে দুটি বিষয় মাথায় রাখতে হয়। প্রথমত সময়; অর্থাৎ ঋতু। আর সে হিসেবে এখন চলছে বর্ষাকাল। ভাপসা গরমের এই সময়ে তাই ফেব্রিকও হওয়া চাই হালকা এবং আরামদায়ক। আবার বিবেচনায় রাখতে হবে কাকভেজা বৃষ্টির কথাও। কেননা, বৃষ্টিতে ভিজে না শুকালে বাধবে বিপত্তি। তাই সুতির পোশাক এ সময়ের আদর্শ। তবে কটনের সঙ্গে লিনেন, ভিসকসের মিশ্রণেও কাপড়ের নমনীয়তা থাকে ঠিকঠাক। দ্বিতীয়ত, কাপড়ের সঙ্গে মিল থাকা চাই প্রিন্টের। তাই বেছে নিন সেই ডিজাইনের শার্ট যার কাপড় প্রিন্টের সঙ্গে মানানসই। আর সব কিছুর শেষে আসে প্যাটার্নের কথা। বর্তমানে বেশি ফিটিং মানানসই নয় আবার বেশি ঢিলেঢালাও ছেলেদের মন ছুঁয়ে যেতে পারছে না। আর তাই সেমি ফিটিংসই সব বয়সী-পেশার মানুষের পছন্দের শীর্ষে। তাই এই বডি ফিটিং শার্টের ফ্যাশনে নতুন সংযোজন যোগ হচ্ছে নানা রকম রঙের ব্যবহার।

 

রকমারি রঙের বাহার

সবাই চায় রঙিন ও ফ্যাশনের স্টাইলে মিলিয়ে সাজিয়ে তুলতে। সেই আকাক্সক্ষার কথা বিবেচনা করে ফ্যাশন ডিজাইনাররা তাদের শার্টের রং হিসেবে লাল, নীল, গোলাপি, মেজেন্টা, মেরুন, হলুদ, পার্পল, কমলা যোগ করছেন। রঙিন করে তুলছেন শার্টের জমিন। আর এসব রঙিন শার্টের জমিনে জুড়ে দিচ্ছে নানা নকশা। তা ছাড়া এক রঙা শার্ট তো আছেই। আছে বিভিন্ন ধরনের চেক এবং স্ট্রাইপের শার্টও। লাল-নীল, নেভি ব্লু, সাদা-কালোর যৌথ ব্যবহারে ফুটিয়ে তোলা হয়েছে শার্টের চেক এবং স্ট্রাইপগুলো।

 

কোথায়, কেমন দাম

নগরীর বিভিন্ন ফ্যাশন হাউসে পাবেন এসব নতুন ডিজাইনের শার্ট। ইনফিনিটি, লুবনান, রিচম্যান, ইজি, প্লাস পয়েন্ট, ইয়েলো, সেইলর, ইয়াং কে, রেড অরিজিন, স্মার্টটেক্সসহ নামি-দামি হাউসের আউটলেটে পাবেন হরেক ডিজাইনের শার্ট। দাম পড়বে ১ হাজার ২০০ থেকে ৩ হাজার টাকা। এ ছাড়া ঢুঁ মারতে পারেন বসুন্ধরা সিটি কমপ্লেক্স, যমুনা ফিউচার পার্ক, পিংক সিটি, পুলিশ প্ল­াজা, সীমান্ত স্কয়ার, নিউমার্কেট, নুরজাহান শপিং মল, ধানমন্ডি হকার্স মার্কেটসহ বিভিন্ন মলে।

 

লিখেছেন : এ কে রাসেল

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর