শুক্রবার, ৯ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

ঈদ সাজ

ঈদ সাজ

মডেল : পিয়া জান্নাতুল ♦ ছবি : মনজু আলম

ঈদের সাজটা চমকপ্রদ না হলে যেন ঈদ উৎসবটাই ম্লান হয়ে যায়। মেয়েদের সাজে সময় ও আবহাওয়া বুঝে নেওয়া উচিত। সঙ্গে  আবার হাওয়া বুঝে ট্রেন্ড বদল করাও যে আরেকটি ফ্যাশন। আজ ফিচারে রইল তারই বিশদ আলোচনা।

 

ঈদ মানেই আনন্দ। ঈদ মানেই খুশি। আর এই ঈদের দিনটিকে ঘিরে সবারই থাকে নানা পরিকল্পনা। কেউ এদিন নিজেকে রানী ক্লিওপেট্রার মতো কল্পনা করেন। কেউবা সিনড্রেলা সাজতে পছন্দ করেন। আর কেউবা আধুনিক ছেলেদের অনুসরণে নিজেকে সুন্দরীতমা করে গড়ে তোলার প্রচেষ্টায় ব্রত থাকেন।

 

কিন্তু ফ্যাশন ট্রেন্ডের মূল কথা হলো সময় এবং আবহাওয়ার ওপর নির্ভর করে গড়ে তুলতে হবে নিজের ফ্যাশন। আর সেই ধারাকে সামনে রেখে নিজেকে সাজাতে হবে আসন্ন ঈদুল আজহায়। মানে কোরবানির ঈদ। রোজার ঈদের চেয়ে কোরবানির ঈদের প্রস্তুতিতাও অনেকটা ভিন্ন হয়ে থাকে। কোরবানির কার্যক্রম নিয়ে সারা দিন ব্যস্ত সময় পার করাতে ঈদের সাজের ধরনেও থাকে বাড়তি সচেতনতা। যেহেতু বর্ষার শেষ মুহূর্ত আর গরমের বেশ দাপট চলছে। তাই প্রকৃতির ধরন আর বেলা বুঝে সাজের বিষয়টি খেয়াল রাখার ওপর জোর দিতে বলেছেন অনেক রূপ বিশেষজ্ঞ। তাদের ফলোআপ থেকে বলাই যায় এবারের ঈদে দিনে হোক সাধারণ সাজ আর রাতে হোক গর্জিয়াস। তবে ট্রেন্ড যাই হোক, পোশাকের সঙ্গে মিল রেখে মেকআপ নেওয়াটাই হবে সবচেয়ে বুদ্ধিমানের কাজ।

 

সাজ-পোশাকে ঈদের সকাল

ঈদের দিন সকালের সাজ কেমন হবে বা কেমন পোশাকে নিজেকে সাজিয়ে তুলবেন তা নিয়ে দ্বিধাদ্বন্দ্বে থাকেন অনেকেই। সেক্ষেত্রে প্রথমেই খেয়াল রাখুন আবহাওয়া কী বলছে! যেহেতু বর্ষা আর গরমে নাগরিক জীবন দুর্বিষহ। তাই এই সময় দিনের সাজে হালকা পোশাক বেছে নেওয়াটাই হবে বুদ্ধিমানের কাজ। কেননা, প্রচন্ড গরম আর কোরবানি নিয়ে ব্যস্ততা। ভারি বা গর্জিয়াস সাজটা এই সময়ে একেবারেই বেমানান। তবে দিনের বেলায় যদি কেউ বেড়াতে যেতে চান তবে হালকা সাজের (মেকআপ) সঙ্গে একটু গর্জিয়াস পোশাক পরতে পারেন। আর শাড়ি পরিধান করতে চাইলে সঙ্গে রাখুন আরামদায়ক ব্লাউজ। একইভাবে আরামদায়ক সালোয়ার কামিজ, সিঙ্গেল কামিজ বা কুর্তি হিসেবে বেছে নিতে পারেন হালকা রঙের পোশাক। খুব বেশি রংচটা পোশাকে গরম অনুভূত হওয়ার সম্ভাবনাই বেশি থাকে। দিনের বেলায় মেকআপের ক্ষেত্রে খুব বেশি এক্সপেরিমেন্টের প্রয়োজন নেই।  চোখে সামান্য কাজল, ঠোঁটে ন্যাচারাল লিপস্টিক আর খোঁপায় বাঁধা চুল ছড়িয়ে দেবে শুভ্রতা। এমন সাজের সঙ্গে পরিহিত গয়নাটাও হালকা হওয়া চাই। সকালের মেকআপের বর্ণনা দিতে গেলে বলা যায়, ঈদের দিন সকালে বেস মেকআপ হালকা রাখা জরুরি। চোখে টেনে কাজল এবং ভারি করে মাশকারা লাগানো যেতে পারে। তবে সকালে আলগা পাপড়ি না পরাই ভালো। হালকা টোনের ব্লাশ যেমন গোলাপি, পিচ এবং লাইট কালার লিপস্টিক যেমন নুড ব্রাউন, হালকা কমলা, নুড পিংক খুব মানাবে। সকালে আমরা কনটোরিং না করে ব্রনজার ব্যবহার করতে পারি। হাইলাইটারের ব্যবহার খুব কম হলেই ভালো লাগবে। ঠোঁটের পলবে দিন পছন্দের লিপস্টিক। চোখের সাজে ভিন্নতা আনতে শ্যাডো আর আইলাইনার দিতে পারেন। পোশাকের সঙ্গে সামঞ্জস্য রেখে কানে আর গলায় ছোট গয়না আর হাতে আংটি পরতে পারেন। চুলের স্টাইলিং-এর ক্ষেত্রে খুব বেশি কারসাজি না করাই ভালো। সিম্পল স্ট্রেইট ব্রাশ বা হালকা ব্লো ড্রাই করে বের হতে পারেন। মনে রাখবেন, গরমকালে দিনের সাজটা যেন দেখতে দৃষ্টিকটু না লাগে। দিনের বেলা বের হলে সানগ্লাস ব্যবহার করতে পারেন। তাহলে আপনার সাজটা আরও গর্জিয়াস লাগবে। রোদ থেকে বাঁচতে স্কার্ফ বা ছাতা ব্যবহার করতে পারেন। মনে রাখবেন, প্রচন্ড গরমের দিনে সাজে ঝরঝরে ভাব আনলেই পরিপূর্ণ হয়ে উঠবে দুপুরবেলার মায়াময় সাজ।

 

মূল আয়োজন সন্ধ্যারাত

ঈদের মূল আয়োজনটাই হয়ে থাকে সন্ধ্যা বা রাতে। তাই ঈদের রাতের সাজ নিয়ে একদমই ভাববেন না। রাতে নিজের ইচ্ছামতোই সাজুন। তবে খুব বেশি ভারি মেকআপে গ্রীষ্ম-বর্ষায় মানাবে না। রাতের বেলার সাজে গরমের প্রভাব কম থাকবে। একটু ভারি সাজ (গ্ল্যামারাস লুক) এ সময় করাই যায়। এক্ষেত্রে চুলের সাজে একটু স্টাইল করা যেতেই পারে। পিঠময় চুল কোঁকড়া করে ছড়িয়ে রাখা যেতে পারে। এক পাশে সিঁথি করে সামনের চুলগুলো হালকা টুইস্ট করে নিয়ে এক পাশে খোঁপা করে নিতে পারেন। শাড়ি কিংবা ফিউশনধর্মী যে কোনো পোশাকেই দারুণ মানিয়ে যাবে। রাতের সাজ মেকআপের জন্য মুখে, গলায় ফাউন্ডেশন লাগিয়ে নিন। সাজ বেশি সময় স্থায়ী করতে স্পঞ্জ পানিতে ভিজিয়ে মুখে চেপে ফাউন্ডেশন বসিয়ে নিন। মুখে দাগ থাকলে সহজে কনসিলার ব্যবহার করুন। এরপর হালকা করে ফেস পাউডার দিয়ে নিন। চোখে মাশকারা, আইলাইনার এবং গাঢ় রঙের শ্যাডো ব্যবহার করুন। রাতের মেকআপটা একটু ভারি করুন। ঠোঁটের লিপস্টিকের রঙের ক্ষেত্রেও একটু গাঢ় রংটাই বেছে নিন। চাইলে ব্যবহার করতে পারেন লিপগ্লস, ম্যাট ফিনিশার লিপ কালার। আর হ্যাঁ হাতের নেইলগুলোর দিতে পারেন নতুন নকশা। আর দেশীয় বা ট্রেডিশনাল সাজে চুলের সাজে জুড়ে নিতে পারেন ফুল। রাতের জমকালো সাজে চুল কোঁকড়া করে ছেড়ে রাখুন। সাজ যেহেতু হালকা, তাই ভারি গয়না আর মানানসই এক্সেসরিজ চেহারায় ছড়াবে ঈদ উৎসবের আমেজ।

 

লিখেছেন- ফেরদৌস আরা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর