শুক্রবার, ৯ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

কেকা ফেরদৌসী রেসেপি

কোরবানির ঈদ মানেই বাড়তি খানাপিনা। গরু এবং খাসির মাংসের মুখোরোচক সব আয়োজন। ভোজনবিলাসীদের রসনাকে আরেকটু উসকে দিতে গরু ও খাসির মাংসের মজাদার পদ দিয়েছেন রন্ধনশিল্পী কেকা ফেরদৌসী।

কেকা ফেরদৌসী রেসেপি

কেকা ফেরদৌসী : রন্ধনশিল্পী

মাটন সালুনা

উপকরণ

►  খাসির মাংস : ১ কেজি

►  ঘি : ১ টেবিল চামচ

►  পিয়াজ কুচি : আধা কাপ

►  পিয়াজ বাটা : ৪ চা চামচ

►  আদা বাটা : ১ চা চামচ

►  রসুন বাটা : ১ চা চামচ

►  লবণ : দেড় চা চামচ

►  কারি পাউডার : ২ চা চামচ

►  পানি : ২ কাপ

►  আলু কিউব করে কাটা : ১টা

►  বেগুন কিউব করে কাটা : ১টা

►  ক্যাপসিকাম কিউব করে কাটা : ১টা

►  টমেটো কিউব করে কাটা : ১টা

►  গরম মসলা গুঁড়া : ১ চা চামচ

►  ঢ়েঁডস : ৬টা

►  লেবুর রস : ২ চা চামচ

►  বেরেস্তা : আধা কাপ

প্রণালি

প্রথমে চুলায় একটি হাঁড়ি দিন, হাঁড়িতে ঘি দিন, ঘি গরম হলে পিয়াজ কুচি হালকা বাদামি করে ভেজে পিয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, লবণ ও কারি পাউডার দিয়ে মসলা ভালো করে কষিয়ে পানি দিন, বলক আসলে ঢাকনা দিয়ে ঢেকে ২০ মিনিট রান্না করুন। এবার ঢাকনা তুলে আলু দিয়ে নাড়াচাড়া করে বেগুন, ক্যাপসিকাম, টমেটো, গরম মসলা, ঢ়েঁডস, লেবু ও বেরেস্তা দিয়ে নাড়াচাড়া করে ঢেকে অল্প আঁচে আরও ১০ মিনিট রান্না করুন। ১০ মিনিট পর নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে মাটন সালুনা। সুন্দর করে বেরেস্তা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

 

টক ঝাল খাসির পায়া

উপকরণ

►  খাসির পায়া : ১ কেজি

►  আদা-বাটা-পিয়াজ বাটা : আধা কাপ

►  ধনিয়া গুঁড়া : ১ চা চামচ

►  মরিচ গুঁড়া : ১ চা চামচ

►  পিয়াজ কুচি : আধা কাপ

►  টমেটো সস : ২ টেবিল চামচ

►  চিনি : ২ চা চামচ

►  গরম মসলা : ৬টি

►  তেজপাতা : ২টি

►  ময়দা গোলানো : ২ চা চামচ

►  আদা কুচি : ২ টেবিল চামচ

►  ধনেপাতা কুচি : ১ টেবিল চামচ

►  কাঁচামরিচ কুচি : ১ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে চুলায় প্রেসার কুকারে পানি দিন, পানি গরম হলে খাসির পায়া, আদা বাটা, রসুন বাটা, ধনিয়া গুঁড়া, মরিচ গুঁড়া, পিয়াজ কুচি, টমেটো সস, গরম মসলা ও তেজপাতা দিয়ে প্রেসার কুকার বন্ধ করে ৬ ছিটি পর্যন্ত অপেক্ষা করুন। এবার প্রেসার কুকার খুলে নিন। চুলায় আরেকটি কড়াই দিন, কড়াইয়ে রান্না করা খাসির পায়া দিয়ে বলক আসলে গোলানো ময়দা দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে খাসির পায়া। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

গরুর কালো ভুনা

উপকরণ

► গরুর মাংস : ২ কেজি 

► সয়াবিন তেল : ৪ টেবিল চামচ

► পিয়াজ কুচি : ১ কাপ 

► পিয়াজ বাটা : ১ কাপ

► আদা বাটা : ১ চা চামচ

► রসুন বাটা : ১ চা চামচ 

► কালা ভুনার মসলা (হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, ধনিয়া   গুঁড়া, গরম মসলা গুঁড়া, তেজপাতা, গোটা গরম মসলা, গোলমরিচ গুঁড়া) সব মসলা : ১ চামচ 

► লবণ : ১ চা চামচ 

► বেরেস্তা : আধা কাপ

► শুকনো মরিচ : ১০টি

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে পিয়াজ কুচি হালকা বাদামি করে ভেজে পিয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, কালা ভুনার মসলা দিয়ে ভালো করে কষিয়ে নিন। মসলা কষানো হলে মাংস ও পানি দিয়ে নাড়াচাড়া করে ঢেকে ৩০ মিনিট রান্না করুন। এবার ঢাকনা তুলে নাড়াচাড়া করে বেরেস্তা দিয়ে আরেকটা কড়াইয়ে মাংস ঢেলে নিন। এবার শুকনো মরিচ দিয়ে ভাজা ভাজা করে কালো করে নিন। তৈরি হয়ে যাবে কালা ভুনা। সুন্দর সাজিয়ে পরিবেশন করুন।

 

গরুর নেহারি

উপকরণ

►  গরুর পা : ৪টি  ►  লবণ : ৩ চা চামচ  ►  আদা-রসুন-পিয়াজ বাটা : ২ কাপ  ►  ধনিয়া গুঁড়া : ৪ চা চামচ  ►  হলুদ গুঁড়া : ৪ চা চামচ  ►  মরিচ গুঁড়া : ৪ চা চামচ ►  গরম মসলা : ১০ টুকরো  ► আদা কুচি : ১ টেবিল চামচ  ►  রসুন কুচি : ১ টেবিল চামচ  ►  পিয়াজ কুচি : ১ কাপ  ►  ময়দা পানি দিয়ে গোলানো : ১ কাপ  ►  জিরা গুঁড়া (ভাজা) : ২ চা চামচ  ►  বেরেস্তা : ১ কাপ।

প্রণালি

প্রথমে চুলায় একটি হাঁড়িতে পানি গরম দিন, পানি গরম হলে গরুর পা, আদা, রসুন, পিয়াজ বাটা, ধুনিয়া গুঁড়া, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া গরম মসলা, আদা কুচি, রসুন কুচি, পিয়াজ কুচি দিয়ে ভালো করে নাড়াচাড়া করে ঢেকে ২ ঘণ্টা রান্না করুন। এবার ঢাকনা তুলে ময়দা গোলানো, জিরা গুঁড়া দিয়ে নাড়াচাড়া করে ঝোল ঘনো হয়ে গেলে তুলে নিন। তৈরি হয়ে যাবে নেহারি। সুন্দর করে আদা কুচি, লেবু ও ধনেপাতা কুচি দিয়ে পরিবেশন করুন।

 

 

মেজবানি মাংস

উপকরণ

►  গরুর মাংস : ৫০০ গ্রাম

►  আদা-রসুন-পিয়াজ বাটা : আধা কাপ

► পিয়াজ কুচি : আধা কাপ

►  গরম মসলা : ৬ টুকরা

►  মেজবান মসলা : ২ চা চামচ

►  মরিচ গুঁড়া : ১ চা চামচ

►  হলুদ গুঁড়া : আধা চা চামচ

►  ধনিয়া গুঁড়া : ১ চা চামচ

►  জিরা গুঁড়া : ১ চা চামচ

► সরিষার তেল : ২ টেবিল চামচ

প্রণালি

প্রথমে একটি হাঁড়িতে গরুর মাংস, আদা-রসুন-পিয়াজ বাটা, পিয়াজ কুচি, গরম মসলা, মেজবান মসলা, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, জিরা গুঁড়া সরিষার তেল, লবণ ও পনি দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এবার হাঁড়িতে ঢাকনা দিয়ে ঢেকে চুলায় বসিয়ে ৩০ মিনিট অল্প আঁচে রান্না করুন। ঢাকনা তুলে কাঁচামরিচ দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে মেজবানি মাংস।

 

কলিজির হাঁড়ি কাবাব

উপকরণ

►  গরুর কলিজি : ১ কেজি

►  টক দই : আধা কাপ

► পিয়াজ-রসুন-আদা বাটা : ২ টেবিল   চামচ

►  শুকনা মরিচ গুঁড়া : ১ চা চামচ

► কাবাব মসলা গুঁড়া : ১ চা চামচ

► ঘি : ২ টেবিল চামচ

►  সরিষার তেল : ২ টেবিল চামচ

►  সয়াবিন তেল : ২ টেবিল চামচ

► বেসন : ২ চা চামচ

►  লবণ : ১ চা চামচ

► বেরেস্তা : ২  চা চামচ

প্রণালি

প্রথমে একটি হাঁড়িতে কলিজি, টক দই, পিয়াজ-রসুন-আদা বাটা, শুকনা মরিচ গুঁড়া, কাবাব মসলা, ঘি, সরিষার তেল, সয়াবিন তেল, বেসন ও লবণ দিয়ে ভালো করে মাখিয়ে চুলায় ঢাকনা দিয়ে ঢেকে

১০ মিনিট রান্না করুন। ১০ মিনিট পর ঢাকনা খুলে মাখামাখা করে বেরেস্তা দিয়ে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে কলিজির হাঁড়ি কাবাব। সুন্দর করে সাজিয়ে টেবিলে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর