শুক্রবার, ২৩ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

রেশমি চুলের রহস্য

রেশমি চুলের  রহস্য

♦ মডেল : নুসরাত ইমরোজ তিশা ♦ ছবি : ফ্রাইডে

রমণীর সৌন্দর্যের পূর্ণতা পায় একগোছা রেশমি চুলে। এই গরম, এই বৃষ্টির ঋতুতে রূপবতীর রূপ যেমনই থাক চুলের সতেজতা কিন্তু কিছুটা লোপ পায়। স্যাঁতসেঁতে আবহাওয়ায় চুল হয়ে পড়ে অনুজ্জ্বল ও নিস্তেজ। কিন্তু একগোছা মোলায়েম রেশমি চুল পেতে দরকার বাড়তি যত্ন। বিস্তারিত লিখেছেন-  তানিয়া তুষ্টি

 

 

একেক ধরনের চুলের জন্য যত্ন হওয়া দরকার একেক রকম। আপনার চুল যদি তৈলাক্ত হয় তবে যত্ন হবে এক রকম। রুক্ষ হলে যত্নের ধরন যাবে বদলে। এই সময় তৈলাক্ত চুলের মাথার ত্বক সহজে ঘেমে যায়। আর সেই ঘামে ময়লাও জমে তাড়াতাড়ি। ফলে চুল অনুজ্জ্বল ও নিস্তেজ হয়ে পড়ে। অপরদিকে রুক্ষ চুলেও ধুলা-ময়লা জমে চিটচিটে হয়ে যায়। খুশকি, চুল ভেঙে পড়া, আগা ফাটাসহ নানা সমস্যা দেখা দেয়। ফলে শুরু হয় চুল ঝরে পড়া। অনেকের চুলের গোড়ায় ফাঙ্গাল ইনফেকশন হয়ে চুলকানির সৃষ্টি হয়। একদিন আগেই হয়তো শ্যাম্পু করেছেন তবু চুলে গন্ধ সৃষ্টি হয়ে যায়। আর এসব সমস্যা এড়াতে প্রয়োজন সঠিক যত্নের।

 

এই সময় চুল পরিষ্কার রাখতে ঘন ঘন শ্যাম্পু করতে হবে। যাদের চুল তৈলাক্ত তারা প্রতিদিনই শ্যাম্পু করতে চেষ্টা করুন। চুল রুক্ষ হলে মাইল্ড শ্যাম্পু উপকার দেয়। এ ধরনের চুলে শ্যাম্পু করার আগে ডিমের প্যাক উপকার দেয়। একটি পরিষ্কার পাত্রে ডিমের সাদা অংশ ও এক চা চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। তারপর স্ক্যাল্পে ও চুলে ভালো করে লাগিয়ে নিন। ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষার পর ঠান্ডা পানিতে ধুয়ে তারপর শ্যাম্পু করে নিন। এতে চুল নরম, ঝরঝরে ও পরিষ্কার হয়। রুক্ষ চুলকে মসৃণ করতে হেনা সব সময়ই উপকারী। সপ্তাহে একবার হেনা, লেবুর রস, চায়ের লিকার ও ডিম ভালো করে মিশিয়ে চুলে লাগান। দুই ঘণ্টা পর শ্যাম্পু করে ধুয়ে দেখুন কেমন সুন্দর ঝলমলে হয়েছে। এ ছাড়াও যাদের চুল রুক্ষ প্রকৃতির তারা অবশ্যই চুলে শ্যাম্পুর পর কন্ডিশনার লাগাবেন। চার থেকে পাঁচ মিনিট কন্ডিশনার লাগিয়ে রেখে ঠান্ডা পানিতে ধুয়ে নিলেই হবে।

 

অনেকেরই চুলে খুশকির উপদ্রব দেখা দেয়। এর জন্য চুল পরিষ্কার রাখা জরুরি। খেয়াল রাখুন মাথার ত্বকে মরা চামড়া যেন না জমে। রাতে নারিকেল তেল বা অলিভ অয়েল কুসুম গরম করে মাথার ত্বক ম্যাসাজ করুন। সকালে উঠে লেবুর রস লাগিয়ে কিছুক্ষণ পর শ্যাম্পু করতে হবে। খুশকি দূর করতে পিয়াজের রসও খুব উপকারী। তবে পিয়াজের রস মাসে দুইবারের বেশি নয়। খুশকি সারাতে ডিমের সাদা অংশের সঙ্গে লেবুর রস ও নিম পাতার রস মিশিয়ে চুলে প্যাক হিসেবে ব্যবহার করতে পারেন। এতে খুশকির উপদ্রব কমবে। বাসায় তেঁতুল থাকলেও খুশকি তাড়াতে কাজে আসবে। পরিমাণ মতো পানিতে তেঁতুল গুলে নিন। এবার সেই পানি চুলের গোড়ায় ভালো করে লাগিয়ে নিতে হবে। ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষার পর চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুই দিন তেঁতুল গোলানো পানি চুলে দিলে খুশকি দূর হবে। এমনকি মাথা চুলকানোর সমস্যা থাকলেও তা দূর হবে।

 

চুলের খুশকি দূর করতে আরেকটি পদ্ধতি উপকারে আসবে। ৬ টেবিল চামচ টকদই খুব ভালো করে ফেটিয়ে নিন। এবার তাতে ১ টেবিল চামচ মেহেদি বাটা ভালো করে মেশান। মিশ্রণটি চুলের গোড়াসহ পুরো চুলে লাগিয়ে ৩০ থেকে ৪০ মিনিট অপেক্ষা করতে হবে। এরপর চুল ভালো করে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন এই মিশ্রণটি ব্যবহার করলে চুল যেমন খুশকিমুক্ত হবে তেমনি চুল হয়ে উঠবে ঝলমলে ও রেশমি।

 

ঘরোয়া টিপস

নারীর সৌন্দর্যের অলঙ্কার এক গোছা রেশমি চুল। কিন্তু সবার চুল তো আর প্রত্যাশার মতো সুন্দর হয় না। যত্ন নিলেও তা সঠিক হয় না। সে জন্য প্রত্যাশিত উপকারও পাওয়া যায় না। চুল ত্বকের অংশবিশেষ হিসেবেই রোদের তাপ, বিভিন্ন জীবাণুর আক্রমণ ও ধুলার ক্ষতিকর প্রভাবে পড়ে। তাই চুলের ধরন অনুযায়ী চুলের যত্ন নিতে হবে।

 

স্বাভাবিক চুলের জন্য

নিয়মিত যত্নে চুলের মসৃণতা বজায় থাকে। স্বাভাবিক চুলের জন্য সপ্তাহে একদিন উষ্ণ গরম তেল মাথার তালুতে ম্যাসাজ করুন ১৫-২০ মিনিট ধরে। এরপর গরম পানিতে ভেজানো টাওয়েল ১৫-২০ মিনিট পেঁচিয়ে রাখতে হবে। তারপর একটি ডিম, ২ চা চামচ মধু, ২ চা চামচ আমলকীর রস, ২ চা চামচ অলিভ অয়েল, জবা ফুল পেস্ট, সামান্য গরম পানি একসঙ্গে মিশিয়ে প্যাক বানিয়ে নিন। তারপর প্যাকটি পুরো চুলে লাগিয়ে রাখুন ২৫-৩০ মিনিট।

 

শুষ্ক চুলের জন্য

যাদের চুল বেশি শুষ্ক তাদের জন্য প্রথম পরামর্শ হলো  একদিন পরপর অলিভ অয়েল ম্যাসাজ। নারিকেল তেলের সঙ্গে ক্যাস্টর অয়েল মিশিয়ে উষ্ণ গরম করে পুরো চুলে ও স্কাল্পে ২০-২৫ মিনিট ম্যাসাজ করলেও উপকার পাবেন। এরপর গরম পানিতে টাওয়েল ভিজিয়ে স্টিম নিন। ভেষজ শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে কন্ডিশনার লাগালেও উপকার হবে। সব শেষে চায়ের লিকার দিয়ে চুল ধুলে চুলের রুক্ষ, শুষ্ক ভাব চলে যাবে। এ ছাড়াও একটি জবা ফুল বাটা, ২ চামচ মধু ও এক চামচ আমলকী বাটা, টকদই, ডিমের কুসুম, মেথিগুঁড়া, ক্যাস্টর অয়েল একসঙ্গে মিশিয়ে পুরো চুলে ঘণ্টাখানেক লাগিয়ে রাখুন। তারপর ভেষজ শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর