শুক্রবার, ২৩ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

নখের যত্ন নিন

ত্বক, চুল নিয়ে বিস্তর গবেষণা; কিন্তু নখ! সামান্য নখই আপনার লুক এবং পারসোনালিটি নষ্ট করে দিতে পারে। তাই নখের পরিচর্যায় জেনে নিন-

নখের যত্ন নিন

ছবি : ফারহান আহমেদ

আমাদের ত্বক এবং চুল যতটা যত্ন পায়, হাত-পা সে তুলনায় অনেকটাই অনাদরে থাকে। অথচ সুন্দর এবং মসৃণ নখ ভদ্রতার পরিচায়ক। অনেকেই মনে করেন, ত্বক এবং চুলের সাজগোজ বা যত্ন নিলেই হলো। নখের যত্ন নেওয়া মানেই বাড়াবাড়ি। মোটেও তা নয়। কারোর সঙ্গে প্রথম সাক্ষাৎ থেকে বিদায় অবধি, সব পরিচয় কিন্তু হাতে হাতেই হয়। আর সেই হাতের নখ যদি হয় এবড়োখেবড়ো, তাহলে কি মান থাকে! একইভাবে পায়ে হাইহিল পড়লেন, কিন্তু সেখানেও নখের অবস্থা একই। প্রেস্টিজ পাংচার হতে এতটুকুই যথেষ্ট। মনে রাখবেন, সৌন্দর্যের বহিঃপ্রকাশে শুধুমাত্র ত্বক এবং চুলই নয়, হাত-পায়ের নখও জড়িত। আর নখের সঠিক যত্ন না নিলে, সৌন্দর্য অসম্পূর্ণ থেকে যাবে। সুতরাং নখের দিকেও একটু নজর দিন।

 

 

নখের সাধারণ যত্ন

নিয়ম মেনে নখের যত্ন প্রয়োজন। এ জন্য তাড়াহুড়ো নয়, তবে সময় চাই নামমাত্র। আর কী কী লাগবে? খুব বেশি কিছু নয়; নেলপলিশ রিমুভার, নেল ফাইল এবং নেল কাটার লাগবে। আর সপ্তাহান্তে নয়, পনেরো দিন পর পর একটু পরিষ্কারই পাল্টে দেবে আপনার হাতের নকশা। আর কিছু বিষয়ে সব সময় সতর্কতা অবলম্বন করা উচিত। প্রয়োজন না হলে ঘন ঘন নেলপলিশ ব্যবহার করবেন না। এতে নখ হলুদ হয়ে যায়। আর পুরনো নেলপলিশ তুলে নিলে অবশ্যই নখ কেটে শেপ ঠিক করুন। সঙ্গে নখের কিউটিকল কেয়ার নিতে ভুলবেন না। তবে, পার্লারের খরচ বাঁচিয়ে ঘরোয়া উপায়ে আপনার নখের যত্ন নিতে জেনে নিন পেডিকিউর-মেনিকিউর পদ্ধতি।

 

►  প্রথমে নখের পুরনো নেলপলিশ তুলে নখ কেটে ফাইল করে নিন।

 

►  এবার বড় পাত্রে  কুসুম গরম পানি নিয়ে তাতে সামান্য মাইল্ড শ্যাম্পু, রক সল্ট এবং কয়েকফোঁটা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে তাতে হাত এবং পা ডুবিয়ে রাখুন। ২০ মিনিট পর ব্রাশ দিয়ে নখ ভালোভাবে ঘষুণ। নখের কোণে যেন কোনো ময়লা না থাকে।

 

►  এবার হাত-পা তুলে, নরম তোয়ালে দিয়ে চেপে চেপে মুছে নিন। একটা ডিমের কুসুম, দুই চামচ লেবুর রস, এক চামচ নারিকেল তেল ও সামান্য দারুচিনি গুঁড়ো মিশিয়ে হাতে এবং পায়ে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ভিজে হাতে ঘষে ধুয়ে নিন।

 

►  আজকাল বাজারে নানা ধরনের কিউটিকল ক্রিম পাওয়া যায়। এতে নখের গোঁড়ায় জমে থাকা কিউটিকল পরিষ্কার করা হয়, ফলে নখের গ্রোথ ভালো থাকে। সামান্য পরিমাণে এই ক্রিম নিয়ে নখে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর অরেঞ্জ স্টিক দিয়ে কিউটিকল ঘষলেই দেখবেন সাদা সাদা পদার্থ উঠে আসবে। ভালোভাবে সব নখ পরিষ্কার করে ধুয়ে ফেলুন।

 

►  এবার হাত-পা মুছে সামান্য পেট্রোলিয়াম জেলি বা ময়শ্চারাইজার ক্রিম বা লোশন লাগিয়ে নিন।

 

এভাবে মাসে একবার বাড়িতেই যত্ন নিলে পার্লারে গিয়ে আলাদা করে পেডিকিওর বা ম্যানিকিওর করানোর প্রয়োজন পড়বে না।

 

লিখেছেন : উম্মে হানি

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর