শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

কনসিলার ব্যবহারের নিয়ম

বেগুনি রঙের ডার্ক সার্কেল দূর করতে হলুদ বা কমলা-হলুদ-বেজ ব্যবহার করতে হবে। যাদের রং ফরসা তাদের ডার্ক সার্কেল সাধারণত সবুজাভ হয়ে থাকে তাই রোজ কালারের কারেক্টর তাদের জন্য কার্যকর।

সাজগোজের দারুণ কার্যকর একটি উপাদান হলো কনসিলার। তবে এই কনসিলার ব্যবহারে হতে হয় অনেক বেশি সচেতন। কারণ এটি এমন একটি জিনিস যা একটু এদিক সেদিক হলেই পুরো সাজই এলোমেলো হয়ে যায়। তখন দেখা যায় দাগ দূর করতে গিয়ে আরও বেড়ে গেছে। আর এমন সমস্যার সমাধান হিসেবে বেছে নিতে পারেন ত্বকের উপযোগী সঠিক কনসিলার।

 

ত্বকের ন্যাচারাল স্কিনটোন-এর সঙ্গে মিলিয়ে কনসিলার ব্যবহার করা যেতে পারে। কালার কারেক্টিং কনসিলার ব্যবহার করতে পারেন যা ত্বকের আনইভেন স্কিনটোনকে ব্যালেন্স করবে। নিজের স্কিনটোনের সঙ্গে মিলিয়ে কনসিলার কিনতে হলে আপনার ফাউন্ডেশনের থেকে হাফ শেড হালকা থেকে শুরু করুন। চোখের নিচে ডার্ক সার্কেল দূর করতে হলে ওয়ার্ম বা হলুদ ফ্যামিলি থেকে বেছে নিন আপনার কনসিলার। কব্জির ভিতরের দিকে যে এলাকায় নীল ভেইন দেখা যায় সেখানে লাগিয়ে পরীক্ষা করে নিন কনসিলারের স্বচ্ছতা। ত্বকের কালোদাগ দূর করতে আপনার ফাউন্ডেশনের চেয়ে এক শেড হালকা কিন্তু একই আন্ডারটোন-এর কনসিলার ব্যবহার বুদ্ধিমানের কাজ হবে। প্রাইমারের মতো কনসিলার ব্যবহারের ক্ষেত্রেও কালার থিওরি কাজে লাগাতে পারেন। যেমন লাল রং সবুজের বিপরীত তেমনি কমলা রং নীলের এবং হলুদ রং বেগুনির বিপরীত। তাই বেগুনি রঙের ডার্ক সার্কেল দূর করতে হলুদ বা কমলা-হলুদ-বেজ ব্যবহার করতে হবে। যাদের রং ফর্সা তাদের ডার্ক সার্কেল সাধারণত সবুজাভ হয়ে থাকে তাই মোভ রোজ কালার-এর কারেক্টর তাদের জন্য কার্যকর। সানস্পট বা ফ্রিকেল ঢাকতে ব্যবহার করুন পিচি অ্যাপ্রিকট আর ব্রণের দাগ ঢাকতে সবুজ বা হলুদ রঙের কনসিলার ভালো কাজ করবে। কালোদাগের জন্য ক্রিমি ফরমুলার টেক্সচার বেছে নিন। চোখের নিচের ডার্ক সার্কেলের জন্য হালকা কিছু ব্যবহার করাই শ্রেয়। সবশেষে মনে রাখতে হবে কনসিলার-আপনার সব দাগ দূর করবে না তবে সঠিক কালার এবং টেক্সচারের কনসিলার খুঁজে নিতে পারলে তা আপনার ত্বকের লুক অনেকাংশেই বদলে দিতে পারে। এই কনসিলারকে শুধুই মুখের দাগ আর চোখের ডার্ক সার্কেল ঢাকার জন্য নয় আই প্রাইমার হিসেবেও ব্যবহার করতে পারেন। প্রথমে চোখের পাতায় কনসিলার লাগিয়ে ভালো করে ব্লে­ন্ড করতে হবে পুরো চোখ। এটি আপনার চোখের পাতায় আই প্রাইমারের কাজ করবে। অনেক সময় ফাউন্ডেশন ব্যবহারের পরেও কালো দাগ, রেডনেস বোঝা যায়। এ সময় বেছে নিন কালার কারেক্টিং কনসিলার। ব্যাস সব সমস্যার সমাধান।

 

পরামর্শ দিয়েছেন-

শারমিন সেলিম তুলি, রূপ বিশেষজ্ঞ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর