শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

যত্নে থাকুক জুতা

দৈনন্দিন জীবনে একমাত্র চলার সঙ্গী। বাড়ি থেকে বের হলে যা ছাড়া আমাদের চলেই না। সেই পাদুকার সঠিক যত্নাদি না নিলে কি চলে! রইল পরামর্শ...

যত্নে থাকুক জুতা

ছবি : ইন্টারনেট

জুতা প্রাত্যহিক জীবনে প্রতিদিনের সঙ্গী। বাড়ি থেকে বের হওয়ার সময় এই জিনিসটি ছাড়া বের হওয়া যায় না। পোশাক এবং অন্যান্য অনুষঙ্গের মতো এটিও অত্যন্ত প্রয়োজনীয় অনুষঙ্গ। আর সেই জুতা যদি অপরিষ্কার থাকে, তবে নিজের কাছে যেমন অস্বস্তি লাগে, তেমনি অপরিষ্কার জুতা পরে বাইরে বের হওয়াটাও লজ্জার ব্যাপার হয়ে দাঁড়ায়। অনেকের চোখে আবার তোমার অপরিষ্কার জুতাটি অস্বস্তির কারণ হতে পারে। তাই আমাদের ব্যবহৃত জুতাটি পরিষ্কার রাখা উচিত।

 

জুতা ভালো রাখার টিপস

►  ফরমাল শুর ইনার সোলের ভিতরে পাতলা কাপড়ের লাইনিং দেওয়া থাকে। নিয়মিত ব্যবহার করার পর এই লাইনিংয়ের মধ্যে ধুলো-ময়লার আস্তরণ পড়ে, ময়লা জমে। এই দাগ দূর করতে সাবান-পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে ফেলুন।

►  জুতা যদি সাদা রং হয় যেমন-  অ্যাথলেটিক বা টেনিস শু। তবে প্রথমেই হালকা গরম পানির মধ্যে অল্প ডিটারজেন্ট দিন। জুতাটির ফিতা খুলে নিন। হালকা গরম পানির মধ্যে জুতাটি দিয়ে উপর-বাহির ব্রাশ দিয়ে ঘষে ময়লা পরিষ্কার করে ফেলুন।

►  স্নিকার খুব তাড়াতাড়ি নোংরা হয়। সাবান-পানিতে টুথব্রাশ ভিজিয়ে ময়লা পরিষ্কার করতে পারেন। স্নিকার পরিষ্কার করার সময় গরম পানি ব্যবহার করবেন না। সাধারণ তাপমাত্রার পানি ব্যবহার করুন।

►  জুতা বেশি দিন ফেলে রাখলে ধুলাবালি, ময়লা জমে নষ্ট হওয়ার আশঙ্কা থাকে। খেয়াল রাখতে হবে তাতে যেন ধুলাবালি প্রবেশ করতে না পারে। আবার দীর্ঘদিন জুতা আটকে মাঝে মাঝে বাতাস বা আলোর সংস্পর্শে কিছুক্ষণ রেখে আবার বক্সে তুলে রাখতে হবে।

►  অনেকের হাই হিল বা দামি জুতাগুলো সব সময় ব্যবহার করা হয় না। তাই এটিকে বক্সে আটকে রেখে সংরক্ষণ করতে হবে। উঁচু বা পয়েন্টেড হিলের জুতা তাকে রাখার সময় শুইয়ে রাখতে হবে। জুতার দুটোর মুখ একে অপরের বিপরীত দিকে থাকবে।

►  বর্ষায় জুতার আলাদা যত্নের প্রয়োজন হয়ে ওঠে অতিরিক্ত কাদাপানির জন্য। তাই বর্ষায় জুতার যত্নে নিয়মিত পলিশ করতে হবে। পলিশ করলে অনেক সময় জুতার ওপর পানি জমে থাকে না এবং ময়লা বা ছত্রাক উঠে যায়। ফলে জুতায় ছত্রাক বা ময়লা, কাদা, কম জমে। তাই বর্ষায় নিয়মিত পলিশ করতে হবে।

►  একটু খোঁজ করলেই জুতার দোকানেই মিলবে ওয়াটার প্রুফ স্প্রে। এটি কিনে সঙ্গে রাখতে পারেন। বৃষ্টির আগে জুতাই স্প্রে করে নিতে পারেন। কেনার সময় খেয়াল করে কিনতে হবে। না হলে জুতার কালার পরিবর্তন হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

►  ভেজা জুতা শুকাতে তাপ দেওয়া ঠিক হবে না। তাপ দিলে জুতার চামড়া এবড়োখেবড়ো হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। আর ড্রায়ার দিয়ে শুকালেও সমস্যা হতে পারে। তাই ভেজা জুতা শুকাতে কাপড় বা কাগজ ব্যবহার করতে পারেন। এটা পানি শুষে নেবে।

►  গরমে ও বর্ষার সময় বুট তুলে রাখার সময় বিশেষ খেয়াল রাখা দরকার। বুটের ভিতর কাগজ ভরে বা লম্বা প্ল­াস্টিকের বোতল উল্টে রাখুন। শেপ বজায় থাকবে। বুটের চামড়ায় ভাঁজ পড়বে না। ব্যবহারের আগে বুটের ভিতর থেকে কাগজ বের করে কিছুক্ষণ রোদে রাখুন।

 

লিখেছেন : সাইফ ইমন

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর