শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

রেজওয়ানা হকের রেসিপি

রেজওয়ানা হকের রেসিপি

অতিথি আপ্যায়ন বা ঘরোয়া আয়োজন; মাছ-মুরগির একঘেয়েমি স্বাদ থেকে বের হয়ে ট্রাই করতে পারেন এমন স্বাদ। রেসিপি প্রদান করেছেন রন্ধনশিল্পী রেজওয়ানা হক।

 

 

চিকেন কবিরাজি

উপকরণ

বোনলেস চিকেন কিমা ৭৫ গ্রাম, কাঁচামরিচ কুচি ১/২ চা চামচ, ধনেপাতা কুচি ১/২ চা চামচ, পিঁয়াজ কুচি ১ চা চামচ, রসুন কুচি ১/২ চা চামচ, অয়েস্টার্স সস ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া সামান্য, বিস্কুটের গুঁড়া ৬০ গ্রাম, চিনি সামান্য, ডিম ৩ টা, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, রিফাইনড অয়েল পরিমাণমতো, ময়দা ২ টেবিল চামচ।

প্রণালি

একটা পাত্রে চিকেন কিমা নিয়ে কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি, পিয়াজ কুচি, রসুন কুচি ও সামান্য অয়েস্টার্স সস, লবণ, চিনি, ময়দা ও গোলমরিচ গুঁড়া দিয়ে ভালোভাবে  মেখে ম্যারিনেট করে নিন। মিশ্রণটি হাতে অল্প করে নিয়ে কাটলেটের আকারে গড়ে নিন। কাটলেট বিস্কুটের গুঁড়ার ওপর গড়িয়ে নিন। হাত দিয়ে সামান্য চেপে দিন, যাতে বিস্কুটের গুঁড়া কিমায় ভালো করে লেগে যায়। তবে খেয়াল রাখবেন, কাটলেটের এপিঠওপিঠ; দুপিঠেই যেন ভালো করে বিস্কুটের গুঁড়া লাগে। একটা আলাদা পাত্রে ডিম নিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এতে কর্নফ্লাওয়ার ও লবণ দিয়ে আবার ভালো করে ফেটিয়ে নিন। এবার একটি ননস্টিক প্যানে তেল দিয়ে আঁচে বসান। কাটলেট ডিমের ব্যাটারে ডুবিয়ে গরম তেলে ভেজে নিন। কাটলেট অল্প ভাজা ভাজা হওয়ার পর ডিমের মিশ্রণটি হাত দিয়ে আস্তে আস্তে কাটলেটের ওপর ছড়িয়ে দিন। ডিম ও কাটলেট ভালো করে ভাজা হয়ে গেলে সাবধানে প্যান থেকে তুলে নিন। তৈরি চিকেন কবিরাজি সাজিয়ে পরিবেশন করুন।

 

চিকেন ড্রাম স্টিক

উপকরণ

চিকেন (লেগপিস) ২টা, ডিম ১টা, কর্নফ্লাওয়ার ১০০ গ্রাম, ময়দা ৫০ গ্রাম, লবণ স্বাদমতো, চিনি সামান্য, গোলমরিচ গুঁড়া ১/২ চা-চামচ,  টমেটো সস ৩ টেবিল চামচ, চিলি সস ১ টেবিল চামচ, গাজর ২৫ গ্রাম (কুচানো), পিয়াজ ৩০ গ্রাম (কুচানো), ক্যাপসিকাম ২৫ গ্রাম (কুচানো), আদা-রসুন বাটা ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, রিফাইনড অয়েল পরিমাণমতো, রসুন কুচি ১/২ চা-চামচ।

প্রণালি

চিকেন ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার ছুরি দিয়ে চিকেনের গায়ে সামান্য চিরে দিন। একটা পাত্রে চিকেন নিয়ে একে একে আদা-রসুন বাটা ও লেবুর রস দিয়ে ভালো করে মাখিয়ে নিন। চিকেন দুই ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। অন্য একটা পাত্রে ডিম নিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এতে একে একে কর্নফ্লাওয়ার, ময়দা, লবণ, চিনি ও গোলমরিচ গুঁড়া দিয়ে ভালো করে মিশিয়ে ঘন ব্যাটার তৈরি করে নিন। প্রয়োজনে অল্প পানি মেশাতে পারেন। এবার একটি ননস্টিক প্যানে তেল দিয়ে আঁচে বসান। ম্যারিনেট করে রাখা চিকেন ব্যাটারে ডুবিয়ে গরম তেলে ভেজে নিন। এক পিঠ ভাজা হলে উলটে নিয়ে অপর পিঠটাও ভেজে নিন। অন্য একটা প্যানে অল্প তেল দিয়ে আঁচে বসান। তেল গরম হলে রসুন কুচি দিয়ে সামান্য নাড়াচাড়া করুন। সুগন্ধ বের হলে গাজর কুচি, পিয়াজ কুচি, ক্যাপসিকাম কুচি দিন। সামান্য ভাজাভাজা হলে একে একে লবণ, চিনি, গোলমরিচ গুঁড়া দিন। কয়েক মিনিট নাড়াচাড়া করে টমেটো সস, চিলি সস ও অল্প পরিমাণ পানি দিয়ে গ্রেভি তৈরি করে নিন। এর মধ্যে ভাজা চিকেন দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করুন। গ্রেভি মাখামাখা হয়ে এলে আঁচ থেকে নামিয়ে পরিবেশন করুন।

 

ক্রিসপি ফিশ

উপকরণ

ভেটকি মাছের ফিলে ১০০ গ্রাম, আদা-রসুনবাটা ১ চা চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, ময়দা ৩০ গ্রাম, কর্নফ্লাওয়ার ৫০ গ্রাম, ডিম ১টা, খাবার সোডা ১০ গ্রাম, লবণ স্বাদমতো, চিনি সামান্য, আজিনামোতো সামান্য, গোলমরিচ গুঁড়া ১/২ চা চামচ, হট গার্লিক সস ২ টেবিল চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, পিয়াজ ৫০ গ্রাম (লম্বা সরু করে কাটা), ক্যাপসিকাম ৫০ গ্রাম (লম্বা সরু করে কাটা), লবণ স্বাদমতো, পিয়াজ শাক কুচি ১৫ গ্রাম, রিফাইনড অয়েল পরিমাণমতো।

প্রণালি

মাছের ফিলে লম্বা লম্বা করে কেটে নিন। একটা পাত্র ফিলে নিয়ে আদা-রসুনবাটা ও লেবুর রস দিয়ে ভালো করে মাখিয়ে নিন। ২৫ মিনিট ম্যারিনেট করে রাখুন। অন্য একটা পাত্রে ডিম নিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এতে একে একে কর্নফ্লাওয়ার, ময়দা, পরিমাণমতো লবণ, চিনি, খাবার সোডা, আজিনামোতো ও গোলমরিচ গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে ঘন ব্যাটার তৈরি করে নিন। ব্যাটারে ম্যারিনেট করে রাখা মাছগুলো ডুবিয়ে গরম তেলে দুপিঠ লাল করে ভেজে নিন। অন্য একটা প্যানে সামান্য তেল দিয়ে আঁচে বসান। গরম তেলে রসুন কুচি, পিয়াজ কুচি, ক্যাপসিকাম কুচি দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করুন। সামান্য ভাজা ভাজা হলে হট গার্লিক সস, টমেটো সস, লবণ দিন। প্রয়োজন হলে সামান্য জল দিন। কম আঁচে কিছুক্ষণ নাড়াচাড়া করে আগে থেকে ভেজে রাখা মাছ দিয়ে টস করুন। সবশেষে উপরে পিয়াজশাক কুচি ছড়িয়ে আঁচ থেকে নামিয়ে নিন। তৈরি ক্রিসপি ফিশ। সাজিয়ে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর