শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

স্পা টোটাল কেয়ার

স্পা টোটাল কেয়ার

ছবি: শোভন মেকওভার

স্পা থেরাপি। নামেই পরিচয়। স্পা নিয়ে নতুন করে কিছু বলার নেই। তবুও পুরোনোর কথাই বারবার বলতে হয়। স্পা এমনিতেই সতেজতা জাগায়। আর ত্বককে করে মসৃণ এবং উজ্জ্বল সব সময়। অবসাদ ও দুশ্চিন্তা দূর করে দেহে রক্ত সঞ্চালন বাড়ায়। সেভাবেই সাজানো হয়েছে আধুনিক রূপ সচেতনতার এই সৌন্দর্যসেবা।

 

স্পা ফেসিয়াল কেন করাবেন

মুখম-লের রিল্যাক্সেশনের পরম অনুভূতি দেয় এই স্পা টোটাল কেয়ার। মুখ, মাথাসহ শরীরের উপরিভাগের অংশে রিল্যাক্সেশন নিয়ে আসে এটি। অবসাদ, ক্লান্তি ও দুশ্চিন্তা দূর করে ত্বককে সানট্যানহীন, মসৃণ এবং উজ্জ্বল। রূপ বোদ্ধাদের মতে, নিয়মিত স্পা ফেসিয়াল মুখত্বকের রক্তসঞ্চালন বাড়ায় এবং দাগছোপ কমাতে সাহায্য করে।

 

স্পা ফেসিয়ালের উপকারিতা

গরমে ঘামলে ঘর্মগ্রন্থি খুলে যায়, যা ত্বকের জন্য ভালো। তবে এটাই আবার ত্বকের ক্ষতির কারণ হতে পারে; যদি সঠিক সময়ে ত্বক পরিষ্কার করা না হয়। তাই ত্বক ভালো রাখতে সঠিকভাবে পরিষ্কার করতে হবে। আর এ জন্য ফেসিয়ালের কথা আসবেই। আর তা যদি হয় স্পা ফেসিয়াল তাহলে তো কোনো কথাই নেই। সাধারণত শুষ্ক থেকে স্বাভাবিক ত্বকের জন্য জুতসই এই ফেসিয়াল। এটি ত্বকের গভীরে আর্দ্রতা জোগায়, দীর্ঘ সময় আর্দ্র রাখতে সাহায্য করে। এ ছাড়া ত্বককোষকে পুনর্জীবিত করে। চটজলদি টান টান ও পরিপুষ্ট ভাব তৈরিতে এর জুড়ি নেই। ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে এটি। সঙ্গে সূর্য আর পারিপার্শ্বিক নানা কারণে ত্বকের বুড়িয়ে যাওয়ার হাত থেকে রক্ষা করে। দূর করে বলিরেখা।

 

পার্লারের স্পা ফেসিয়াল কেয়ার

এই ফেসিয়ালের শুরুটা মুখ, মাথাসহ শরীরের উপরিভাগের অংশে সতেজতা আনে। দারুণ উপভোগ্য। গ্লাইডিং, নিডিং আর ফ্রিকশন স্ট্রোকে বিভিন্ন মাত্রার চাপ প্রয়োগ করা হয়। মিনিট পাঁচেকের এই ম্যাসাজ শরীরের ক্লান্তি দূর করতে সক্ষম। ত্বককে ফেসিয়ালের জন্যও প্রস্তুত করে তোলে। মূল প্রক্রিয়া শুরু হয় ত্বক পরিষ্কারের মাধ্যমে। স্পার জন্য বিশেষভাবে তৈরি ক্লিনজার দিয়ে পাঁচ মিনিট ম্যাসাজ করা হয় ত্বক। যা উপরিভাগের তো বটেই, গভীর থেকে তেল, ময়লা আর দূষণ দূর করতে সাহায্য করে। এর পরপরই করা হয় স্ক্রাবিং। ক্লিনজিং আর স্ক্রাবিং সেরে ব্ল্যাক হেডস রিমুভ করা হয় ত্বক থেকে। দক্ষ সার্ভিস কর্মীদের সাবধানি হাতে, বিশেষ সব টুলের সাহায্যে চলে প্রক্রিয়াটি। তারপর আবার ম্যাসাজের পালা। বিশেষায়িত ম্যাসাজ ক্রিমে দশ মিনিট ধরে তা করা হয় পরিচর্যার এই ধাপে। ভিন্ন ভিন্ন পদ্ধতিতে। যা ত্বককে ভিতর থেকে উদ্দীপ্ত করে তোলে। ফলে ত্বক হয়ে ওঠে স্বাস্থ্যোজ্জ্বল ও পরিপুষ্ট। এর পরপরই দেওয়া হয় প্যাক। পনেরো মিনিট এ প্যাক মুখত্বকে রেখে শুকিয়ে যাওয়ার পর পরিষ্কার করে নেওয়া হয়। পার্লারগুলোতে এভাবেই দেওয়া হয় স্পা ফেসিয়াল বা টোটাল কেয়ার।

 

ঘরোয়া পদ্ধতিতে স্পা ফেসিয়াল

মুখের সৌন্দর্য বজায় রাখতে বাড়িতেই সেরে নিতে পারেন ফেসিয়াল স্পা। লেবুর রসের সঙ্গে ব্রাউন সুগার মিশিয়ে পাঁচ মিনিট মুখে স্ক্রাব করুন। তারপর ভালো করে ধুয়ে ফেলুন। এরপর আধা কাপ কোকো পাউডার, ২ চামচ টক দই, ২ চামচ মধু এবং ৩ চামচ ওটমিল পাউডার দিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। সেটা মুখে লাগিয়ে রাখুন ১০-১৫ মিনিট। শুকিয়ে গেলে সামান্য উষ্ণ পানিতে মুখ ভালো করে ধুয়ে ফেলুন। মুখের ত্বকের আর্দ্রতা বজায় রাখার জন্য ছোট এক টুকরো আপেল বেটে তার সঙ্গে মধু মিশিয়ে মুখে লাগাতে পারেন। মিনিট পাঁচেক রেখে ঠান্ডাপানিতে মুখ ধুয়ে ফেলুন। ব্যাস, চেহারা হবে মসৃণ এবং উজ্জ্বল।

 

লেখা : ফ্রাইডে ডেস্ক

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর