শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

পুজোর সাজকাহন

পুজোর সাজকাহন

► মডেল : সানজিদা আমিন ► আউটফিট : লাল পিরান ► মেকআপ : পুতুল ওয়াংশা ► ছবি : নেওয়াজ রাহুল

ষষ্ঠীতে হালকা সাজ দিয়ে শুরু হলেও রঙিন বিদায় দশমীতে। দুর্গাপূজার এই মহালয়ে একেক দিনের সাজ একেক  রকম। তবে উৎসবের রংটা এক।  লিপস্টিক, কাজল, টিপে ষষ্ঠী শুরু হলেও অষ্টমী শুরু হবে অঞ্জলি দিয়ে। একেক দিনের একেক সাজ। রইল বিস্তারিত...

 

 

শরৎ মানেই শিউলির গন্ধ, শিশির ভেজা ভোর, ঢাকের বাদ্যি, ধূপ, ধুনো আর কর্পূরের গন্ধ, অঞ্জলি, সন্ধিপুজো, একশ আট প্রদীপের নরম আলো। মা দুর্গার আমগনী বার্তা। ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত দেবী-দর্শন, অঞ্জলি দান, সন্ধ্যা আরতি এবং আত্মীয় বাড়ি বেড়ানো আরও কত কী! ষষ্ঠীতে হালকা সাজ দিয়ে শুরু হলেও রঙিনে বিদায় দশমীতে। তাই সাজে থাকা চাই মোহনীয়তা। সুন্দর করে চোখের মেকআপের সঙ্গে গাঢ় শেডের লিপস্টিক ব্যবহার করুন। কানে একটা ভারি দুল। প্রয়োজনে শাড়ির সঙ্গে মানানসই একটি কোমরবন্ধও পরতে পারেন। ব্যাস, রঙিন বিসর্জন হবে আরও আকর্ষণীয়।

 

ষষ্ঠী থেকে দশমী

পুজো মানেই হালকা মেকআপ। হালকা সাজে সুন্দর করে সেজে ওঠাই এখনকার ট্রেন্ড। একগাদা মেকআপ না দিয়ে লিপস্টিক, কাজল আর প্রয়োজন মতো টিপেই হয়ে উঠুন আকর্ষণের কেন্দ্রবিন্দু। এমন সাজে ষষ্ঠীর দিন রাঙিয়ে তুলুন। দশমীর দিন যত ঘনিয়ে আসবে সাজটাও একটু গাঢ় হওয়া শুরু হবে। সপ্তমীর দিন তেমন আয়োজন ও ব্যস্ততা না থাকলেও মন্ডপ ঠিকই সরগরম থাকে। তাই এদিন যারা বেরুবেন তাদের সাজে লিপস্টিক, শ্যাডো, মাশকারা, লাইনার সবই একটু ভারি হবে। অষ্টমীর সকালটা শুরু হয় অঞ্জলি অর্পণের মধ্য দিয়ে। পাড়ার মন্ডপে কিংবা মন্দিরে গিয়ে এদিন দেবীকে পুষ্পার্ঘ্য দেওয়া হয়। এদিন বাঙালি বিবাহিত নারীরা কপালে মোটা করে সিঁদুর পরেন। অষ্টমীর রাতে সবাই-ই ভারি সাজে সাজতে পছন্দ করেন। শাড়ি-গহনা-মেকআপ, সবক্ষেত্রেই থাকা চাই গর্জিয়াস লুক। তবে সকালে সান স্ক্রিনই যথেষ্ট। নবমীর সান্ধ্য পূজাতে সবাই সন্ধ্যার পরই মন্দিরে যান আর তাই অনেকটা পার্টি সাজে সাজেন সবাই। ভারি গহনা, রং-বৈচিত্র্যপূর্ণ পোশাক, ভারি মেকআপ, চুলের সাজ এবং তরতাজা ফুল এদিনের সাজের অনুষঙ্গ। দশমী, শারদীয় দুর্গাপূজার প্রধানতম আকর্ষণ। দশমীতে অনেকে প্রতিমার মতোও সাজতে পছন্দ করেন। চোখে কাজলের টানা লাইনার, লাল লিপস্টিক, স্নিগ্ধ মেকআপ আর সিঁদুর। এদিন ঠাকুরকে সিঁদুর পরিয়ে দেওয়ার পাশাপাশি নিজেরাও মেতে ওঠেন সিঁদুর খেলায়।

 

পূজায় গর্জিয়াস লুক

ষষ্ঠীতে পুজো শুরু হলেও জমে ওঠে সপ্তমী থেকে। এ জন্য সপ্তমী, অষ্টমী ও নবমীর সাজ হওয়া চাই গ্ল­ামারস।

 

বেস মেকআপ

প্রথমেই মাইল্ড ক্লিনজার দিয়ে মুখ ও গলা পরিষ্কার করে ট্রিন্টেড ময়েশ্চার লাগান। মুখে দাগ থাকলে কনসিলার ব্যবহার করুন। এরপর ফাউন্ডেশন লাগান। একটু কমপ্যাক্ট পাফ করে নিন। তবে যাই করুন না কেন, ন্যাচারাল লুক যেন থাকে। এবার ব্রাশ দিয়ে গালের বাইরে হালকা ব্রনজার ডাস্ট করে নিন। ঘাড়ে ও গলায় লাগিয়ে নিন।

 

ঠোঁটের আবেদন

হট পিঙ্ক, কোরাল, ফুশিয়া, রেড, অরেঞ্জ, পার্পলের মতো উজ্জ্বল শেডের লিপস্টিক গ্লামারস লুক এনে দেবে সহজেই। ডিপ স্মোকি আইজ পছন্দ করলে ঠোঁটে ন্যাচারাল শেডের লিপকালার ব্যবহার করুন। দীর্ঘক্ষণ কভারে লিপবামের ওপর ম্যাট লিপস্টিক ভালো মানাবে।

 

টানা চোখের সাজে

চোখের ক্লান্তি দূর করতে ব্রাইট আইলাইনার লাগিয়ে নিন। নীল, সবুজ, পার্পল, ব্রাউনের মতো রঙিন আইলাইনার ট্রাই করতে পারেন। সঙ্গে আইলিডের ওপর হালকা নিউট্রাল শেডের আইশ্যাডো। মনে রাখবেন, চোখের সাজে মাশকারা কিন্তু মাস্ট। আইব্রো না দিলে ক্লিয়ার মাশকারা ট্রাই করতে পারেন। ভালো ইফেক্ট আসবে।

 

চুলের সাজে অনন্যা

মেকআপের থেকেও মেয়েদের প্রধান সমস্যা চুল। ঠিক বোঝা দায় কী ধরনের হেয়ার স্টাইল পোশাকের সঙ্গে উপযুক্ত। অষ্টমী ও নবমী বলে কথা, চুল স্ট্রেট হলে তার সঙ্গে পনিটেইল করলেই হবে। তাতে ওয়েস্টার্ন লুক আসে। আর শাড়ির সঙ্গে পনিটেইল বেশ মানানসই। চাইলে আলতো খোঁপা করতে পারেন। শাড়ির সঙ্গে ম্যাচ করে পরুন জাঙ্ক জুয়েলারি। তবে বিবাহিত হলে কপালে লাল টিপ এবং সিঁথিতে সিঁদুর পরুন। ভালো মানাবে।

 

লিখেছেন : সাদিয়া সারা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর