শুক্রবার, ১১ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

সারা দিনের সাজ

সারা দিনের সাজ

♦ মডেল : সিনি স্নিগ্ধা ♦ অর্নামেন্টস : স্পার্কেল ♦ আউটফিট : জেন্টল পার্ক ♦ মেকওভার : শোভন মেকওভার ♦ কৃতজ্ঞতা : বিহাইভ স্টুডিও ♦ ছবি : নেওয়াজ রাহুল

শরতের এই সময়টাতে সাজসজ্জার ব্যাপারে অনেকেই সিদ্ধান্তহীনতায় পড়ে যান। গরমের দাপট কমে আসে, ত্বক শুষ্ক হয় কিন্তু পুরোপুরি শীত আসে না। মিশ্র আবহাওয়ার এই দিনে সারা দিনের সাজ কেমন হবে সে সম্পর্কে বিস্তারিত জানাচ্ছেন- তানিয়া তুষ্টি

 

চলছে শরৎকাল। গরমের দাপট কিছুটা কম। তাই হালকা শীতের আমেজ পাওয়া যায় এখন। এই সময়ে গর্জিয়াস মেকআপ করতে তেমন বাধা নেই। শুষ্ক আবহাওয়ার কারণে মেকআপ ঘেমে নষ্ট হয় না। তবে সব সময় পোশাক, ত্বক আর সময়ের সঙ্গে সাজের সামঞ্জস্য রাখার বিষয়টি খেয়াল রাখা উচিত। এই সময়ে ত্বকে শুষ্কতার টান ধরে, তাই মেকআপের আগে মুখ ভালো করে ফেসওয়াশ দিয়ে পরিষ্কার করে অবশ্যই ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। না হলে মেকআপ ভালোভাবে ত্বকে বসবে না। এ তো গেল মেকআপের আগে ত্বক প্রস্তুতির পালা। এবার রূপ বিশেষজ্ঞ শারমিন সেলিম তুলির কাছ থেকে জেনে নেওয়া যাক সারাদিনে কোন সময়ে কেমন মেকআপ হওয়া উত্তম।

 

দিনের মেকআপ

মেকআপ শুরুর আগে ত্বকে লাগিয়ে নিন ময়েশ্চারাইজার। শুষ্ক ত্বকে অয়েল বেজড ময়েশ্চারাইজার, তৈলাক্ত ত্বকে অয়েল ফ্রি ময়েশ্চারাইজার, মিশ্র ত্বকের টি-জোনে অয়েল ফ্রি এবং বাকি অংশে অয়েল বেজড ময়েশ্চারাইজার লাগান। দিনের মেকআপে সানস্ক্রিন লোশন অবশ্যই লাগিয়ে নিতে হবে। শীতে ম্যাটে ফিনিশের বদলে শাইন ফিনিশ ফাউন্ডেশন বেশি কার্যকর। স্কিন টোনের সঙ্গে ম্যাচ করে এমন ফাউন্ডেশন বেছে নেওয়া উচিত। ডার্ক সার্কেল ব্রণের দাগ ও ডার্ক স্পট ঢাকতে বেছে নিন লিকুইড বা ক্রিম কনসিলার। পেনসিল লাইনার দিয়ে  আইল্যাশের ঠিক ওপরে রেখা টানলে চোখ আরও উজ্জ্বল দেখাবে। আইশ্যাডোর কালার হিসেবে বেছে নেওয়া যেতে পারে কোনো কুল শেড। এরপর দিতে হবে মাশকারা। ব্লাশন এখনকার মেকআপের প্রধান আইটেম। ফ্যাকাসে ত্বককে রঙিন করতে বেছে নিন ক্রিম ব্লাশন। লিপস্টিকের বদলে ব্যবহার করতে পারেন টিন্টেড লিপবাম আর লিপগ্লস।

 

রাতের মেকআপ

মেকআপ শুরুর আগে ত্বকে লাগিয়ে নিন ময়েশ্চারাইজার। এরপর ফাউন্ডেশন নিজের স্কিন টোনের সঙ্গে শেড মিলিয়ে নিন। স্কিন টোনে যাতে গ্লেস করে এজন্য ব্যবহার করা যেতে পারে হাইলাইটিং ক্রিম। তবে ত্বকের নরম ভাব বজায় রাখার জন্য বেছে নিন ক্রিম কনসিলার। ডার্ক সার্কেল, ব্রণের দাগ ও ডার্ক স্পট ঢাকতে বেছে নিতে পারেন এটি।

একটু ভারী ধরনের ক্রিম কমপ্যাক্ট পাউডার, যাতে অয়েল কন্টেন বেশি থাকে এবং ত্বকের আর্দ্রতা বজায় রাখে। অতিরিক্ত শুষ্ক করবে না এমন ধরনের কমপ্যাক্ট পাউডারই  হবে সময়োপযোগী। চোখের সাজে কারও যদি লিকুইড আইলাইনারে সমস্যা থাকে, তবে পেনসিল দিয়ে টেনে তারপর লিকুইড ব্যবহার করা যেতে পারে। স্মোকিলুক বেশ মানাবে রাতের পার্টিতে। আইশ্যাডোর আগে লাগান ক্রিম কনসিলার ও আই প্রাইমার আইশ্যাডো দীর্ঘস্থায়ী করার পাশাপাশি আদ্রতাও দেবে। সব শেষে মাশকারা রাতের পার্টিতে গেলে ন্যাচারালি কুল মেকআপ ভালো লাগবে না। পাউডার ব্লাশনের বদলে ক্রিম ব্লাশন বেছে নিন। যা ঠিক গাঢ় বা হালকা নয়। লিপস্টিক দেওয়ার আগে ঠোঁটে ভালো মানের লিপবাম লাগান। এরপর রাতের সাজে গাঢ় রঙের লিপস্টিককেই ভালো লাগবে। সব শেষে ঠোঁটে লাগিয়ে নিন লিপগ্লস।

 

গায়ের রং অনুযায়ী নির্বাচন করতে হবে সঠিক মেকআপ। এজন্য বেশকিছু বিষয়ে নজর রাখতে হবে। যেমন-

শ্যামলা : যারা শ্যামবর্ন, তারা ফাউন্ডেশন পছন্দ করার সময় যতটা সম্ভব নিজের গায়ের রঙের কাছাকাছি শেড পছন্দ করুন। কমপ্যাক্ট পাউডারের বদলে ট্যালকম পাউডার ব্যবহার করতে পারেন। আইশ্যাডোতে বাদামী কিংবা গাঢ় রঙের। আইশ্যাডোতে বাদামী কিংবা গাঢ় কোন রং আর লিপস্টিক হবে গাঢ়।

 

ফরসা : যাদের গায়ের রং ফরসা তারা গাঢ় বা ডার্ক রঙের পরিবর্তে হালকা কোমল রং এবং প্যাস্টেল শেড বেছে নিন। আই মেকআপে হালকা বা গাঢ় শ্যাডো মানানসই হবে। পিংক, পিচ, বেজের নানা শেডের ব্লাশন লাগান। লিপস্টিক লাগান হালকা রঙের।

 

চাপা : এ ধরনের ত্বকে একটু হলুদ ঘেঁষা ফাউন্ডেশন ব্যবহার করুন। আইশ্যাডো হবে গাঢ় শেডের আর রাতের জন্য উপযুক্ত সোনালি বা তামাটে লিকুইড ব্লাশন। গাঢ় রঙের লিপস্টিক মানানসই।

 

ত্বকের ধরন অনুযায়ী মেকআপ নির্বাচন করাটা আরেকটি গুরুত্বপূর্ণ কাজ। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে রুক্ষ ও পরিণত ত্বকে বলিরেখা ও ভাঁজ পড়তে থাকে। এ সময় ত্বক অনুজ্জ্বল লাগে। এ ধরনের ত্বকেও সুন্দর করে মেকআপ করতে পারেন। ভারী ফাউন্ডেশনে ত্বকের বলিরেখা আরও স্পষ্ট হয়ে ওঠে। তাই লিকুইড বা পাউডার ফাউন্ডেশন লাগালে ত্বকের অনুজ্জ্বল ভাব ঢাকা পড়ে। পাউডার ফাউন্ডেশন লাগালে আলাদা করে কমপ্যাক্ট লাগানোর দরকার হয় না। চোখে সব সময় কালোর বদলে ছাই, বাদামি, হালকা বেগুনি আইলাইনার ব্যবহার করতে পারেন। তৈলাক্ত ত্বক হলে প্রথমে পরিষ্কার করুন। তারপর অ্যাস্টিজেন্ট লোশন তুলোতে নিয়ে সারা মুখে লাগান। ১০ মিনিট পর কমপ্যাক্ট পাউডার লাগান। গরমের দিনের বেলা চাইলে ওয়াটার বেজড ফাউন্ডেশন লাগান। ত্বকে লাগানোর আগে এক ফোঁটা পানি মিশিয়ে নিন। না হলে কেক ফাউন্ডেশন  বা প্যানস্টিক ব্যবহার করতে পারেন। ফাউন্ডেশন লাগানোর পর পাউডার লাগান। মুখে ফাউন্ডেশন বসে যাবে। চোখে আইলাইনার ও আইশ্যাডো ওয়াটার প্রুফ ব্যবহার করুন।

 

শুধু ত্বকে মেকআপ করার ব্যাপারে সচেতন হলেই চলবে না, ত্বককেও সুরক্ষিত রাখতে হবে। আর তাই দিনশেষে ঘরে ফিরে প্রথমেই ত্বক ভালো করে পরিষ্কার করে নিতে হবে। এজন্য একটি কটন বলে লোশন, পেট্রোলিয়াম জেলি অথবা নারিকেল তেল লাগিয়ে পুরো মুখে আলতো করে ঘষে পরিষ্কার করে নিন। তারপর ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ময়েশ্চারাইজার লাগান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর